অতিথি [বর্ষ-১] | Atithi [Yr. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
অতিথি, ১ম বর্ষ, so সংখ্যা | "অতিথিধ্বস্ত ভগ্নাশো গৃহাৎ প্রতিনিবর্ততে | স SCY SESE দত্বা পুণামাদায় গচ্ছতি” ॥ অতিথি--শীভগবান শঙ্করাচার্য্য ৷ “অতিথি” কাহারা ছিলেন, তাহা হিন্দু সমাজ এক্ষণে faqs হইয়াছেন | বর্তমান সময়ে অতিথি বলিলে, অনেকে ভিখারীকে বুঝিয়া থাকেন। এই ভ্রমের মূল আধুনিক সংস্কৃত-বিদ্যাধ্যায়ী পণ্ডিতমওুলী ; কেন না, তাহারাও ইহা রচনা করিয়া বলেন “অতিথি বালকঞ্চৈব দেহি দেহি পুনঃ পুনঃ?” আরো দাও, আরো দা ও : যেমন বালকেরা Viel করে --অতিথি ও তাই করিয়| থাকে, তবেই উক্ত কথার তাৎপর্যো ভিথারীকে বা ভিক্ষাশীকেই বুঝাইল। বাস্তবিক কি অতিথি অর্থে ভিগারী ? কখনই না। অতিথি শব্দের উৎপত্তি a তিথি দিন অর্থাৎ যে দিনে তিথি নাই--তিথি নাই, এমন দিন জগতে নাই ; এ জগতের সমুদয় দিন-ই কালের মধ্যে এবং তিথিগত। অতএব কালের বাহিরে যাহা আছে, তাহাই অতিথি ৷ কালের বাহিরে কি আছে ? তথায় gal আছেন। এইছেতু অতিথি অর্থে ব্রহ্ম । কুশরাজার পুত্রকেও অতিথি বল! ste, হিন্দুগণ এক্ষণে সে 'অতিণিক্ে হারাইয়াছেন; কাজেই অতিথিকে ভিখারী বলিয়া বসিয়াছেন। যদি আবার অতিথি শব্যটি এবং তাঁহার তাৎপর্য *অতিথি” পত্রের কল্যাণে হিন্দুসমাজ পুনঃ প্রাপ্ত হয়, তাহা হইলেও এই ক্ষুদ্র পত্র সমাজের অসীম কল্যাণ সাধন করিল, বলিতে হইবে। প্রথমতঃ শব্দটীকে সমাজে চালাইলেই ক্রমে উহা হইতে ভাব আসিবে, গাড়ভূতি eta হইতে স্পষ্টাহ্নভূতি আইসে, SNA তাহা সাকারত্ব প্রাপ্ত হয়। অতিথি কাহারা ? তাহা আমরা এই প্রবন্ধে ধারাবাহিকরূপে দেখাইব এবং তাঁহাদের লক্ষণ কি, তাহারা কেমন লোক ইত্যাদি এই প্রনন্ধে বলিব। অদ্য একটি অতিথির পরিচয় দিব। ই"হার নাম প্রীভগবান শতঙ্করাচার্য্য। মলবর প্রদেশের অন্তর্গত কালাদিগ্রামে ইহার জন্মস্থান ও নিবাস fer | ইহার পিতার নাম শিবগুরু, মাতার নাম সতীদেবী, কেহ কেহ বশিষ্ঠাও বলিয়াছেন । শিবগুরু নম্বরী ব্রাহ্মণ ছিলেন। বাঙ্গালাদেশের spacial চাকুরী করুন, অথবা! ব্যবসায়



Leave a Comment