বিষ্ণুপুরাণ [সংস্করণ-১] | Bishnupuran [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
[ ১৪ ] অন্যান্য দেবদেবীর উপাসন। পরে প্রচলিত হয়েছে। cafes যুগে বিষ্ণু শিব প্রভৃতি প্রধান দেবতাদের উপাসনাও প্রচলিত ছিল ন] বলে বৈদিক গ্রন্থে তার aay নেই । অক্ষয়কুমার দত তার 'ভারতবষাঁয় উপাদক সম্প্রদায়” গ্রন্কে লিখেছেন, “বৈদিক গ্রন্থে দ্েবতত্বের যেরূপ আভাস, পুরাণে তাহাই মম্পূর্ণ বিকৃত een বিপুল আয়তন লাভ করিয়াছে। ফলতঃ পূর্বতন cael বিশেষের অনেকানেক্ড উপাখ্যান পশ্চাৎ রূপাস্তরিত ও পরিবরধধিত sfaq পৌরাণিক বিষ্ণুর মহিমা প্রকাশ উদ্দেশে নিয়োজিত হইয়াছে। ইহা fey শাস্ত্রের aes স্থলে দেদীপ্যমান দেখিতে পাওয়! যায়। ভক্তজমেরা অন্যদীয় স্থশোভন অলঙ্কার অপহরণ করিয়৷ আপন আপন ইষ্টঢেবের মনোমত wel প্রস্তুত করিয়া দিয়াছেন। এইক্ষপে Seria fe বুধোর ace স্থাপন করিয়| হিন্দু ধর্মেব অভিনব রূপ উৎপাদন কর হইয়াছে । হিন্দু শাস্ত্র ক্রমশঃ কতই পরিবর্তিত ও কি বিপর্যস্তই হইয়াছে !” এই অভিযোগ সর্বতোভাবে অস্বীকার Sa) যায় না। cafes গ্রন্থে আমর। অনেকগুলি অবতারের নাম দেখিতে পাই। ঝথ্বেদে বামম অবতারের কথা, শতপথ ব্রাহ্মণে বামন, WW, FH ও বরাহ্‌ অবতারের কথা, তৈত্তিরীয় আরণ্যকে Ft অবতারের কথ, তৈত্তিরীয় সংহিতা ও ব্রাম্বণে Tate অবতারের কথা, এতরেয় sacl পরশুরাম এবং তৈত্তিরীয় আরণ্যক ও ছান্দ্যোগ্যোপনিষদে ECA কথ] পাওয়া যায় । কিন্তু এই সব Cafes গ্রন্থে অবতার ব্রহ্মার, বিষ্ণুর AT} বৈষ্ণব পুরাণকারর| এইসব অবতার বিষ্ণুর নামে প্রচার করেছেন অনেক পরবর্তা কালে | ঠিক একই ভাবে শৈব পুল্লাণকার sate প্রভৃতি পুরাণে শিবের নান] অবতারের কথা বলেছেন। wla অব্তারের কথা] বলা] হয়েছে ভবিষ্ প্রভৃতি সৌর পুরাণে। site পুূরাণকাররা মার্কঙেয় প্রভৃতি পুরাণে দেবীর মবতারের কথা বর্ণনা করেছেন। gfe: দিয়ে বিচার করলে মনে হবে cy বৈদিক গ্রন্থে এই অবতারবাছ পথিবীর সভ্যতার বিবর্তন প্রকাশে সহায়তা করেছিল। পৃথিবী yay জলমগ্ন ছিল, তখন মৎস্ত ছিল ব্রম্মের বা sata অবতার, পৃথিবী কর্দমাক্ত অবস্থা প্রাপ্ত হলে জন্ম হয় কৃর্মের, তারপর HA ক্রমে বরাহ্‌, বামন ও মনুয্বের। এই ভাবেই পূর্ণাবয়ব মানুষ পৃথিবীতে এসেছে | পুরাণে যে প্রাচীন ভারতের একটা বিশ্বস্ত ইতিহাস পাওয়] ষায়, তাতে



Leave a Comment