উপাসনা [বর্ষ-১৫] | Upasana [Yr. 15]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বৈশাখ-)১৩২৬ ] আজ আমর| উপস্থিত হই নাই | আমাদের পক্ষে orate এই ATS বলাই যথেষ্ট Cl AAAS এদেশে ছড়াইয়া পড়ার পর বর্তমান ধারার ব্গসাহিত্যের ইতিহাসও অতি প্রাচীন । মহামহোপা্যায় শ্রীযুক্ত হরগ্রসাদ শাস্ত্রী প্রমুখ ভাধা ও ‘aye aan চীন তিব্বত as স্থান হইতে গ্রন্থাদি সংগ্রহ করিয়া সংস্রাধিক বৎসর পূর্বেও বাঙ্গল৷ ভাষা feat fer তঁচার একটা ফটোগ্রাফ মংগ্রহ ্বারিয়াছেন। সেগুলি ats সিদ্ধাচার্য্যগণের 8 নাণপন্থের যোগীগণের ছড়া, গান, "g কবিতা | এই সকল প্রাচীন গীত বা দোহার stafady ine ভাষা ও প্রন্নতৰ্ববিদেরা যে কোনও সমস্যায় ai সিদ্ধান্কেই টপস্থিত sta ay কেন-- আমরা তাহাদের মালোচনা, (বাহ) এন্থানে BARBS ) হইতে ইহা সঠিক বুঝিতে পারিয়াছি মে বৌদ্ধ eda প্রচার কালেই বঙ্গভামার প্রণমন্তর সংগঠিত হয়। বঙ্গ ভাষার বা বাঙ্গাল! কবিতা a পদ্য সাহিত্য দম্পদে সীমাবদ্ধ সেই প্রথম বিভাগকে “বৌদ্ধ যুগ” নাম দেওয়া যাইতে পারে | ! বঙ্গগাহিতোরী এই Aarts কোনও ধারাবাহিক ইতিহাস বা কীর্তিকলাপের শৃঙ্খলার মাডাস পরবর্তী কালের বিশৃঙ্খল? fy তইতে মা্গপ্রতিঠঠা করিয়া আসিতে পারেনাই, কাজেই তখনকার সকলই যেন তিমিযাচ্ছন বলিয়। বোধ হয় । তখনকার লোকের এসব বিষয়ে amy কম ছিল বলিয়াই ete, অথবা প্রবল প্রতিযোগীতা! ও প্রতিদ্বনীতার ফলে তাহাদের স্বেচ্ছাকৃতই হউক, আমাদের 'প্রাচীন ইঁতিহাসটা তিমিরে আচ্ছন্ন রহিয়া গেল। বর্তমানের তথাকথিত উন্নত অবস্থায় সে কথা মনে জাগিয়া প্রাণে বড়ই আঘাত করে। এখন আমরা চীন হইতে--তিব্বত হইতে সেই পবিত্র যুগের -চিতাভন্ম সংগ্রহ করিতে করিতে তাঠারই মধ্যে যে ANA প্লাইতেছি তাহাই আদরে ঘরে আনিয়া! যাহাদের নিকট হইতে পাইতেছি তাহাদের, নিকট মন্তক 'অবনত করিতেছি! বৌদ্ধ যুগের নাহিতা সম্পদের মধ্যে নিম্নলিখিতগুলি বিশেষ উল্লেখযোগ্য £-- ১। প্রাচীন সিদ্ধাচার্য্যগণের গীত (২) রাজ মাণিক- ব্গ-সাহিতোর যুগ ৯ চন্দ্র ও atal গোবিনাচন্ত্র পালের গীত ( একাদশ শতাব্বী বা তাহার পূর্বের কবি Greate কর্তৃক সংগৃহীত ও প্রকাণিত ) দুল্পভমল্লিক s— হেণা রাজ! গোবিনাচন্দ্বের হয়েছে মরণ ,” উদুনী পুছুনী তাকে নাহিক চেতন। রাক্সারে দেখিয়া রাণী ভয়ে safes প্রাণ STS গ্যাছে রাজার কায়৷ বিচলিত | * রঃ ্ ন্ট BA গড়া গড়ি যায় নাহি বাধে চুলি। ফুকরি ফুকরি কাদে অভরণ ফেলি। রাক্ষদী রাজার মাতা ময়না মন্ত্রি রাণি। শাপ গালি দিল নাই পোছহাল্য রনী ॥ কপালে আঘাত হানে মৃতপতিকোলে প্রাণ হাজিবারে কেহ বিধচায়া বোলে॥ ইত্যাদি | ৩। মহীপালের গীত ( ধান্‌ ভান্তে মহীপালের গীত ) ৪। নাথ পদ্থের যোগীদের ছড়া! ৫। ডাকের বচন, খনার বচন, বারমাসী | ৬। কানন ভট্টের কার্যাকা্য বিনিশ্চয় শতাব্দীর শেষ )। ৭। ময়ূর Sea ধর্ম মঙ্গল কবিতা ( সম্ভবতঃ দ্বাদশ SAS ) | ৮। পালরাজাদের AIH সঙ্গীত ও কথা ( গোরক্ষ নাথ ও ইবি দিদ্ধ প্রসিদ্ধ ) সীতারাম,'খেলারাম, মাণিক গাঙ্গুলী, রূপরাম, রামচন্ত্র, safes, রামদাস আদক, সূহ্দেব চক্রবর্তী, ঘনরাম AS ধর্ণমঙ্গল কবিগণ-_-পালরাজাদের সময়ে ধর্ঠাবুরের গুণগান করিবার নিমিত্ত রচিত ' গান ও কবিতাগুলিকে হিদ্দুভাবে পরিবর্তিত করতঃ প্রচার করেন। ইহার পরেই শিবের গান। ' এই সকল গান ছড়া ও কবিতা ভট্টগণের ও গায়ক- গণের মুখে মুখে AAG প্রচারিত হইয়া দেশের জনসাধারণকে প্রার্থিতরূপে পরিচালিত করিয়া তুলিত। , ভট্ট ফবিগণের প্রতিপত্তি নিতান্ত সাধারণ ছিল ati যে ভট্ট ও চারণগণ (১ম



Leave a Comment