সাহিত্যে প্রগতি [সংস্করণ-১] | Sahitye Pragati [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
Classical যুগের সাহিত্যেই লিপিবদ্ধ হইতে দেখা যায়। এই বীরেরা তৎকালীন যুগের আদর্শপুরুষ বলিয়| বণিত হইতেন। তংপতর্নে আনে Class- ical qq) এই যুগ বিভিন্ন দেশে বিভিন্ন সময়ে sve হইয়াছে। এই যুগকেও সভ্যতার বিভিন্ন পর্যায়ে বিভক্ত করা যায় ঃ£ গ্রীসের হোমারীয় কাল হইতেছে সেই দেশের সামদ্ততত্ত্রীয় যুগ; আর পেরিক্লিসের যুগ হইতেছে এপেন্সেরু বুদ্জেয়া-ডেমোক্র্যাটিক YI অন্যপক্ষে রোম যখন এটোলীয়ান লীগকে পরাজিত sfan Pars বিপ্বংস করে তখনও এই পার্বত্য গ্রীকেরা সভ্যতার গণ্ডির মধ্যে প্রবেশ করে নাই। আবার ভারতবর্ধে সামন্ততন্ত্রীয় মুগ হয় তো BET অতীতে কোনো সময় আরম্ভ হয়, কিন্তু Vs যুগ হইতে মোগল যুগের পূর্ব AUG ইহাকে জাজ্জল্যভাবে দেখিতে পাই; এবং রাঙ্গপুতনায় ইহা এখনও বর্তমান আছে | ' এক্ষণে দেখা বাক কি কি লক্ষণ BA আমরা সামস্ততস্ত্রীয় প্রথা ব) “areata” লভাতা নির্ধারণ করিতে পারি। এতিহাসিকের| বলেন যে মন্নলিখথিত কয়েকটা লক্ষণ দ্বারা ইহা নির্ধারিত হয় ঃ (>) জমির ভোগদধথলের অধিকার রাজা হইতে সুরে স্তরে Faz পাচ্ছ নামিয় যায়, (Subinfeudation of land), (২) স্বামীধর্ম ( Nobless oblige ), (৩) বৈরদেয় ( Blood feud and blood bond, (8) তালুকের উপর স্বত্বভোগ ( benefice), স্রীলোকের প্রতি সম্মান ( gallantry ), (৬) বীরত্বের লড়াই (chivalry) প্রভৃতি। এ যুগের wees আত্মিক তত্র হইতেছে “স্বামীধর্ম”। ইউরোপের মধ্যযুগে দক্ষিণ ফ্রান্সের HAHA, এবং উত্তর ফ্রান্সের ত্রভেয়ারদের গাথা এবং ভারতবধে মহাভারত থেকে রাজপুতানার চারণ গাথাতে এই স্বামীধর্মকেই বীরের আদর্শ aaa) নির্দিষ্ট করা হইয়াছে । ফ্রান্সের চারণ রোলা তৎকালীন রাজনৈতিক আদর্শের সম্বন্ধে বলিয়াছেন যে তাবেদার লোকের কর্তব্য হইতেছে তার প্রভুর * “প্রেমচাঈজী Feudal Civilisation এর এই পরিভায! সষ্ট করিয়াছেন। তিন



Leave a Comment