তন্ত্র তত্ত্ব [ভাগ-১,২] [সংস্করণ-২] | Tantratattwa [Pt. 1,2] [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
v তন্ত্র তত্ত্ তাহা তো নিজেই বিলক্ষণ বুঝিতেছি। তাই, এ নিষেধ মানিতে হইবে, নিষেধ মানিতে হইলেই জানিতে শুনিতে বুঝিতে হইবে ৷ বুঝিব যণহাদিগের নিকটে তাঁহা- দিগের দশ। তো পূর্বেই বলিলাম । এই সকল ঘটনাবশতঃ এক্ষণে এমন কোন উপায় উদ্ভাবনের একান্ত আবশ্যক হইয়াছে যাহ1তে বোধের অভাবে অনুষ্ঠান হইতে বিরত হইতে al হয়, বুঝিতে পারিলাম না বলিয়া] কেই সীমন্তস্বিত gies মণিকে পদদলিত না করেন, নিত্যপূজাদির অনুষ্ঠানকে কেহই mean বলিয়া মনে না করেন | আমি অনুষ্ঠান করিয়৷ উঠিতে পারি বা ai পারি, যে তত্ত্ব পাইয়াছি তাঁহা wate AS, যে পথে wai করিয়াছি তাহাও সেই বিশ্ব-রাজেশ্রীর রাজধানীর সুপ্রশস্ত রাজপথ এ বিশ্বাস এবং এ বিশ্বাসের প্রত্যক্ষ ফল অন্তরে অটল থাকা চাই । বর্তমান দেশ-কাল-পাত্র অনুদারে তাহার উপায় উদ্ভাবনে যে wise সুযোগ সম্ভাবিত হইতে পারে তাহ চিন্তা করিয়াই আমরা এই তত্ত্রতত্বপ্রকাশক্ূপ মহ।ত্রতে অগ্রসর হইলাম | এ ব্রত অবশ্য মহৎ হইতে ও মহৎ, কিন্তু আমর ক্ষুদ্রাদপি ক্ষুদ্র ; ভিক্ষুকের গৃহে রাঙ্গসূয় যজ্ঞ মনে করিতেই হাসি পায়, কিন্তু via বলিয়া কি করিব ? পেটে ক্ষুধা মুখে লজ্জা চলে না। বিশেষতঃ এ পথে যে দাড়ায় তাহার লজ্জা না থাকিবারই কথা, কেন না যিনি নির্লজ্জের শিরোমণি দিগনম্বর তিনিই তন্ত্রশান্ত্রের আবিষ্কতা 1 fea বলিয়া] তো এ পথে লজ্জার কোন কথাই নাই৷ যিনি প্রথমে এ রাজসুয় wea অনুষ্ঠান sam পথ দেখাইয়াছেন তিনি নিজেই ভিক্ষুকের চূড়ামণি। fagaca রাজরাজেম্বর হইয়াও তিনি বিশ্বজননী অন্নপূর্ণার দ্বারে নিত্য ভিক্ষুক । আমর সেই তুবনবিখ্যাত ভিক্ষুক প্রভুর দাসানুদাস sta] লজ্জিত হইব কেন? ভিক্ষাই আমাদের রাজার রাঁঙজকর, মায়ের নিকট হইতে ভিক্ষা করিয়া মায়ের উপামনা (গঙ্গাজলে গঙ্গাপূজ।) ইহাই আমাদের উপাসনার GaSe", ইহাতে যদি ভিক্ষুক সাজিতে লজ্জিত হইতে হয়, তবে কে ভিক্ষুক নঠেন, কে লজ্জিত নহেন তাহ। তো fan উঠিতে পারি না। ভিক্ষুক ত্রিজগৎ; কিন্তু ভিক্ষাদাত্রী সেই জগন্ধাত্রী বই আর কেহ নাই। সাক্ষাতে হউক, পরোক্ষে হউক, তিনিই একমাত্র ভরসা। তাই ভরসা পরি সাধক -হৃদয়-বিহারিণী জীবযষন্ত্র-পরিচালিকা বুদ্ধিরূপিণী মা অন্নপূর্ণা ভক্তরৃন্দের হস্তে Stata প্রসাদান্ন দিয়া আমাদের ভিক্ষাপাত্র পূর্ণ করিবেন । বিশ্বপিতার আশীর্ববাঁদে বিশ্বমাতার প্রসাদে আমাদের এ নিঃস্ব গৃহেও ততন্ত্রতত্তব-রাজসুয়ের চরম দক্ষিণা দক্ষিণ- চরণাস্থুজে সমাহিত হইবে । ইতি । “কাশীধাম। শকাব্দ ১৮১১ | শ্রীশিবচন্দ্র শর্মা বিদ্যার্ণব ফাল্গুন মাস |



Leave a Comment