For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)জীবম-গতি নির্ণয় । qe এই প্রকারে বাহ্যিক অবস্থার দ্বারা যে মানব মনের গতি
নিরূপিত হয়, তাহা সহজেই প্রতীয়মান হইতেছে | কিন্তু এখন
এই প্রশ্নের উদয় হইতেছে যে, মানব মনের গতি কি কেবল
বাহ্যিক ঘটনা দ্বারাই নির্ণীত হুয়, না মনের এমন' কোন
আভ্যস্তরিক শক্তি আছে, যদ্বারা বহির্জগতের শক্তি সকল
অতিক্রম sfam মন আপন স্বাতন্ত্যতাব রক্ষা করিতে পারে ?
'এতৎ সম্বন্ধে ইতিহামবেত্তা৷ পণ্ডিতবর বক্ল যাহা বলিয়াছেন
ভাঁহার স্থূল মর্ম এই ;--“এক দিকে মানবমন স্বীয় প্রক্কৃতিগত্ত
নিয়মের অনুবর্তী হইয়া ST করে এবং বহির্জগতস্থ কোন
ব্ল বা শক্তি বা আকর্ষণ দ্বার] অবস্থান্তর প্রাপ্ত না হওয়া
পর্য্যন্ত, প্রাগুক্ত স্বীর প্রকৃতির নিয়মানুসারে স্বাধীন ভাৰে
পরিবদ্ধিত হইতে থাকে; অপরদিকে বহির্জগৎও আপন
ভাবিক নিয়মানুুসারে নিয়ত কার্য্য করে। কিন্তু এই বহি-
Gay মানব মনের সংঘর্ষণ লাভ afar মনের আস্তরিক
বাসন এবং বুদ্ধিবৃত্তিকে উত্তেজন পূর্বক মনুষ্যদিগের STH
কলাপে সেই সংঘর্ষণ ASS নূতন গতি প্রদান করিয়। থাকে;
অর্থাৎ মানবগণের কাখ্যকলাপ বহির্জগতের সংঘর্ষণ অতাৰে
যে গতি প্রাপ্ত হইত, সেই গতি প্রাপ্ত না হইয়া বরহির্জগ-
তের সংস্পর্শে এক রূপাস্তরিত গতি প্রাপ্ত হয়। এই প্রকারে
মানরমও্লী বহির্জগতের গতির রূপাস্তর করে এবং বহির্জগৎও
প্রত্যেক মনুষ্যের মনের গতির অবস্থান্তর করে? এবং
অবশেষে এই পারস্পরিক ব্লপাস্তরিত গতি হইতে AeA
ঘটনার উৎপত্তি হয়। আমর Wrest এই মত সম্পূর্ণ রূপে
aaye বলিয়া স্বীকার fait কিন্তু স্ুহার মধ্যেও বে