ভারতবর্ষ [বর্ষ-৫] [খণ্ড-১] | Bharatbarsha [Yr. 5] [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
Bie, ১৩১৪af aa-—atity eadafexttuate-'বায়বঃ 1” omits । প্রাণাদি পঞ্চবায়ু অস্যঃকরণের সাধারণ afe 3° কিন্ত উপনিষদে ও বেদাস্তে প্রাণ স্বতম্বরূপে Has) প্রাণ ae) প্রাণ se প্রাণ Fa হইতে wore হইয়া* ( এজস্তি ) fare হ'ন। মুত্যু কালে শরীর তাগ করিয়া প্রাণ উৎক্রমণ করে ;-- এই সকল বেদান্ছের সিদ্ধান্ধ। শতিতে আছে-*পাণং দেবা অনুপ্রাণস্তি মনুষ্য; পশবশ্চ যে। প্রাণে হি ভুতানামায়ুঃ তন্মাৎ সর্বাযূদমুচ্াতে | HAA ত atts AMT? ব্রহ্মাপাসতে ॥" তৈত্ছিরীর উপঃ ১৮১১দেবতারা, WII এবং পশুরা প্রাণশক্তির দ্বার! প্রাণনSH করে। AS প্রাণীদের Brae | যাহারা প্রাণকে aq বলিয়। উপাসন৷ করেন, তাহার! aay প্রাপ্ত ফন। পাণের উপাসনাকে হিরণার্গর্ভর উপাসনা ze | Ate এই জীবের FAwH “qty গ্রহণের কারণ। এই পাণের যাই! লিঙ্ক, sre উপ্রে উলিখিত হইয়াছে | এই প্রাণ মূংযোগেই আত্ম: শরীরী হ্ন। প্রাণ, মন ও ক তখন আম্মার Biya বা গ্রহণায় ইয়। বৃহদারণাক উপনির্জদ mB) আত্মার sy তিনট ‘aa করিয়াছিলেন --মন, নাক ও প্রাণ। অন্যমনস্ক হইলে cat বা শোন। যায় ন]। মনের দ্বারাই দশন কর যায়,by দারাই Mad করা মায়। এই মন কি ? কামঃ সংক্ল্পে। বিচিক্িৎসা san ser safes wafs;2: দীঃ ভীঃ ইতোত২ mee মন এব 1”ata He বাক । ইহা অভিথেয়ের প্রকাশক; কিন্তু তার RY ara | পঞ্চপ্রাণ একপ্রাণ হইতেই SHE — প্রাণেরই বৃদ্তি। ইহার অন্ন বা Cafes চেষ্টার মূল। এই বিবিধ মন্নঘক্ত হইয়াই আত্ম -বা্সয়, মনোময়, প্রাণময় ।” বৃহদারণাক ১।৫।৩ ইহার এ) বাক্--মানুষেই বিশেষরূপ অভিবাক্ত। বাক্‌ হইতেই প্রকৃত জ্ঞানের সম্ভাবনা । ভাষা ব্যতীত, চিন্তা, ' জ্ঞান, ক্ল্পনা প্রভৃতির বিশেষ wera নাই। প্রথমে নাম, পরে রূপ ;*প্রথমে পদ, পরে তাহার সহিত অর্থ-সংযোগ। নাম Ope ধবাতীত মামাদের সামাকের win বিকাশGF ae £4“8মআছে,--পিভ।—sae অতি mary ‘ata বিকাশিত ৷ভীবধর্ম ও fees ৩হইতে পারে | এক BY এই WE হইতে Wee উল্লিখিত মন আমাদের ইন্দিয়ের নিয়ন্কা-- soa ইহাকে ষষ্ঠ বা একাদশ ইন্দিয় বলে। আর প্রাণ হাতে শরীর | আত্মা এই বাক, মন ও প্রাণ আহরণ করিয়া জীব va বলিয়া, Zt আত্মার মাগার বা |* সাধারণতঃ এই মনকে অন্থ:করণ বলা ea কন্ঠৃত্বভাব Wee মনের Baty পরা Bing, “AMES হদয়ঃ মল্চৈতৎ বিজ্ঞানং, প্রচ্ছানং মেধা, দৃষ্টঃ, ধৃতিঃ, মতিঃ, মনীষা, জতিঃ, ( তৎপর্তা*) WSs, ARS, ক্রতৃঃ (চে ) WW: (প্রাণনাদি)কাম; বশঃ ৷ মুভিলাম ) ইতি |”বুদ্ধি, fareBAT, ABA,2g |এীতরেয় উপনিষদ 1SI TR APN WTA BAN— কেবণ আত্মস্বভাব TH আমরা" এই Ws বৃদ্ধি) মন, প্রাণ ate হইয়া জীব হই | প্রাক্তন ANAT এই সংমোগের কারণ |প্রাক্তন সূস্কার "এই বামনার নূল। প্রলয়ে এই সংস্থার লীনথাকে, বামন সুপ্ত গাকে। জাবের বাসনা ব্বিকাশোন্মুণ হইলে ভগবান আবার WP PCA | wee Fraarctaউপযোগ! হইলে জীব ভুলোকে শরীরী BEM ছন্মগ্রহণকরেন।Tera যেরূপ wera, fefa মেইরূপ sa বিধাতার*বিধানে লাভ করেন। কাহারও সংস্থার Whe হইলে 'প্রাণ, মন, Zhe, আত্ম: অল্প বিকাশিত ex afer fanaa জব ea কাহারও yard fama উন্নত ও বিকাশিত থাকা, এবং, পূর্বে মন, বুদ্ধি, পাণ অধিক পরিণত থাকায়, উচ্চ শ্রেণীর জীব sen Sry | কেহ এই WH শ্রীর' alas অধিক বিকাশিত afea: aga হন । ক্ষেত আরও Vas জীব বা cog কি ‘faa ea) ফুষ্টির প্রথমে এইরূপে wage করিম aya জীবের প্রতি soy amacad উন্নতি বা অবনতি হইতে থাকে | এইরূপে পুনঃ প্রলয় wiry Sy. THUR ছীব ভ্রমণ করিতে ATF |এই oy আমর! এ "ers এত RRM রূপ জীব-তি দেখিতে পাই | নিন জীবে প্রাণ-মন-বৃদ্ধি বা সুক্ষ সে যে শরীর্‌ গ্রহণ করে, singe আংশিক রূপে বিকাশিতৎ জীব প্রকৃতির BAYA যতই অগ্রসর হইতে থাকে, Yok তাহার শরীর ক্রম-বিকাশিত sere থাকে ; এবং গরুতির পরিণীম



Leave a Comment