For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)পাশ্চাত্ত্য ও প্রাচ্য সমালোচনার ধারা ৯ 'দেখেন; তাহারা মনে করেন ANAT কাব্যের শরীর এবং ভাষার কারচুপি
এবং image বা চিত্রকল্পের বিশ্লেষণের মধ্য দিয়াই ইহার সারবস্ত আহরণ কর!
যাইবে । এই নব্যসমালোচকদের মধ্যে বৈচিত্রের অভাব নাই, কিন্তু সবাই
কবিতার শব্ম, Wasa ও চিত্রকল্পের উপরে দৃষ্টি নিবন্ধ করেন। কেহ কেহ
শব্দের, AMADA ব। বাক/গঠনের চাতুধ্য বিশ্লেষণ করিয়া নানা অর্থের সন্ধান
করেন এবং এই AG অর্থের বৈচিত্রোর ঘাত-প্রতিঘাতের মধ্যে কবিতার
তাৎপয্য দেপিতে পান, কেহ কেহই কোন একটি শব্দ বা একটি চিত্রের
পুনরাবৃত্তির মধ্যে সমগ্র কবিতা বা গ্রন্থের রহস্য আবিষ্কার করেন, আবার
FISTS কাহারও কল্পন। কবির ভাষাকে নতন দ্যোতনায় মণ্ডিত করে। এই
সব সমালোচকদের সমালেচন৷ ভঙ্গিতে পার্থক্য থাকিলেও Satal প্রত্যেকেই
কবির ভাষাকেই প্রাধান্য দেন। জনৈক ফরাসী কবি বলিযাছিলেন, কবিতা
শব্বের দ্বার। লিখিত হয়, ভাবের দ্বার। নয়। ইহারা ভাবকে বাদ দেন না;
ভাষার wy বিশ্লেষণ হইতেই কাবোর ভাবে উপনীত হয়েন। কিন্তু ইহাদের
সম্পর্কেও পূর্ব্োল্লিথেত অভিথধোগ প্রযোজ্য এবং বেশি করিয়। প্রযোজ্য । ইহারা
যে তাংপযোযর সন্ধান করেন তাহা প্রধানতঃ স্বকপোলকল্পিত ; আলোচ্য কবিতা
উপলক্ষ্য মাত্র। ব্র্যাড লি gery দুইয়ে যোগ করিয়| অর্ধ ডঙনে উপনীত
হইয়াছিলেন এইরূপ আপত্তি কর। হইয়াছিল; নব্যসমালোচকের। দুইয়ে দুইয়ে
যোগ করিয়। পুর্ণ ড জনই পাইয়া] থাকেন । কোল্রিজ-ত্র্যাড/ল-পন্থী সমালোচনা
ও আধুনিক বিশপ্লেষণাত্যক সমালোচনা--ইহাদের মধ্যে যে GAL CHITA
চলিতেছে তাহার মূলে রহিয়াছে বাক্ ও অর্থের বিচ্ছেদ। এই বিচ্ছেদ অতি
প্রাচীন । প্লেটে। ও আ্যারিষ্টল কাব্য সম্পর্কে বিপরীত সিদ্বাস্তে উপনীত
হইয়াছিলেন, কিন্তু উভয়েই কাব্যের contents form বা ভাব ও ভাষাকে
Are করিয়া দেখিয়াছিলেন | সেই বিচ্ছেদ ছোড়া লাগে নাই | us ll
Bw সাহিত্যে সমালোচকের পরিচয় পাওয়া যায় না। ধাহারা সাহিতোর
ব্যাখ্যা করিতেন বা উহার রস পরিবেশন করিতেন তাহারা টাক।কাররূপে
আখ্যাত হইতেন। তাহাদের আলোচনা salad, বিশ্লেষণমূলক; সর্বাপেক্ষা
নামকরা টীকাকার হইলেন মনল্িনাথ আর তাঁহার ces Hel মেথদূতের