সংক্ষিপ্ত বৈষ্ণব অভিধান [সংস্করণ-১] | Sankshipta Baisnab Abhidhan [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৮ সংক্ষিপ্ত cama অভিধান অধ্যাত্মবিত্তয!।- মোক্ষপ্রদ আত্ম বিদ্যা (af, ১০1৩২ )। অধ্যেত্ভব্য- যাহা অধ্যয়ন করিতে হইবে এরূপ; পঠনীয় | অধ্ব--পথ (চৈ. ঢ. ২।২৩।৪৭ CM) I অনস্ত--১ অশেষ, অসীম; ২. SH, TUT WMATA শেষ নাগ; ৩. বলরাম (চৈ, চ. ১।৫1১০০-০৮; ২।১০।|৩০৮-৯ ); 8. বাছুর অলঙ্কার বিশেষ, তাগা ৫, দাক্ষিণাতোযের শ্রীবিগ্রহ বিশেষ (চৈ. চ. ২।১)১০৬)। : অমন্তপণ্তিত-_ইনি ২৪ পরগনায় আটিসারা গ্রামে বাস করিতেন। পুরী গমনের পথে মহাপ্রভু সপরিকর ইহার আতিথ্য গ্রহণ করিয়াছিলেন | তামস্তপল্মনানস্থান ( অনস্তপুর )-- দক্ষিণ ভারতে অনস্ভপুর জেলায়, বর্তমান নাম ‘fate | বর্তমানে কেরালা রাজ্যের রাজধানী । এই স্বানে প্রীঅনস্ত পদ্মন।ড নামক বিষ্ণু বিগ্রহ আছে ( চৈ. চ. ২।৯।২২৪ ) | অনব্সর- প্রা. জগন্নাথ দেবের স্নান যাত্রার পরের পনর দিন (চৈ.চ. ২।১।১১৩)। অন্গল-_-বাধাবিস্ন শূন্য (চৈ. চ. ১।১১/৫৬ ) | অনপিভচরী--যাহা পূর্বে অপিত হয় নাই (চৈ. চ. ১।১।৪ CHE) | অনাচার--আচার হান (চৈ. চ. ১।১০।৮৭ ) | অনাত্মধর্ম--যে ধর্মের সহিত zara কর্তব্যের ফোনও Hee নাই অথবা যে সমস্ত ধর্ম জীব স্বন্ূপের অনুরূপ নহে । দেহাদি অনাত্ম বস্তু অনিত্য, পরিবর্তনশীল । সমাজধর্ম, লোকধর্ম, carat, আচার প্রভৃতি অনাত্মধর্ম। ইহারা AMAT তাৎপর্যময়। আত্মধর্ম দ্রঃ ৷ ভামনাদিতস্ব-_ পঞ্চ নিত্য aw, যথা কাল, কর্ম, মায়া, জীব ও ঈশ্বর । এই পাঁচটি বস্তু নিত্য, অনাদি; ইহার মধ্যে কাল, কর্ম ও মায়া--জড়, অচেতন | ঈশ্বর ER বস্তু, বিভুচিৎ; জীব-_অঙ্গচিৎ, চিৎকণ। ‘ata এখানে “প্রকৃতি” অর্থে এবং SH oye অর্থে ব্যবহৃত হইয়াছে। (wane ভজন- -ব্বর্গাদি লাভের আকাঙ্ক্ষায় সাক্ষাৎ ভজনে প্রবুত্তিহীন ভজন | পঞ্চাঙ্গ সাধন বাতীত নতি স্তুতি বন্দনাদি অনাসঙ্গ ভজন। এরূপ শত সহল্র ভজনেও হরিভক্তি লাভ হয় না। আর শ্রীহরিও সহজে ভক্তি প্রদান করেন না (চৈ. চ. ১।৮।১৫-১৬; সিদ্ধ ১।১।৩৫)। জলাসঙগ ভজন--১. ভক্তি যোগের সহিত জ্ঞান যোগাদি যে ভজনে মিশ্রিত আছে, তাহাই সাসঙ্গ; ২. পার্যদ দেহে (অস্তশ্চিস্তিত সিদ্ধ দেহে ) যেন Boy দেবের সাক্ষাতে উপস্থিত থাকিয়াই তাহার প্রীতির উদ্দেশ্যে ভজনাঙ্গের অনুষ্ঠান করা হইতেছে, vay চিস্তার সহিত যে ভজন তাহা AR



Leave a Comment