নব্যবিজ্ঞান ও অধ্যাত্মজ্ঞান [সংস্করণ-১] | Nabyabigyan O Adhyatmagyan [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রগতি fam আধূনিকের জ্ঞানের প্রসার অনেক হইয়াছে, সন্দেহ নাই-_অস্তত: বাহিরের জগৎ সংম্বন্ধে। জড়-প্রকৃতির নৰ নব বহুতর রহস্য আমরা আবিষ্কার করিয়াছি, এক দিকে অণশোরণীয়ান্‌ বিদ্যুৎকণা অন্যদিকে মহতো Why contest, কত AAS গতিবিধি আমরা Grats করিয়াছি! প্রাচীনের তুলনায় এই পথে আমরা! অনেকখানি আগাইয়! গিয়াছি। তবে, অন্তরের জগৎ সং্বন্ধে সে কখা কতটুকু বলিতে পারি তাহা বিচাধ্য--ভিতরের চেতনায় TOU TOA লোক, TST নূতন তথ্য খুব বেশি যে আমরা! আবিঞ্কার করিতে পারিয়াছি, তাহা বোধ হয় না। কিন্তু এই ক্ষেত্রেও এক হিসাবে প্রাচীনের সাথে আধৃনিকের বিশেষ “ier ফাটিয়া উঠিতেছে--এবং সেখানেও দেশি ঘটিরাছে জ্ঞানের প্রসারণ, চেতনার বিস্তৃতি | আগে মানুঘ--_যে মানুষ বৃদ্ধির স্তরে উঠিয়াছে, শিক্ষায়-দীক্ষায় মাজিত হইয়াছে সে -তাহার ব্যক্তিরপ বা মাধারকে অথাৎ দেহকে প্রাণকে ও মনকে, এবং প্রকৃতির ও এই faa ভূমিকে, দেশিত বৃঝিত বিঘয় হিসাবে । সজ্ঞাতার চক্ষে--কণ্তার হাতের ত FUE নাই, সমস্ত wee ছিল জড়বস্তু। কর্মীর, কাজের কাছীর স্থূল চক্ষুই হৌক, দাশনিকের বৃদ্ধি-বিচারের চক্ষুই হৌক, কিন্ধা যোসীর Gere চৈতন্য- পুরুষের DHS হৌক-_যে চক্ষু দিয়াই আমরা জগৎকে এ যাবৎ দেখিয়াছি তাহাতে সর্বত্র বিধয়ের GOR? ধরিয়া লইয়াছি--দেহের, প্রাণের বা মনের নিজস্ব স্বাতন্ত্্য চেতনা ফুটিয়৷ উঠিতে পারে নাই। সাংখ্যের জবাব ত স্পষ্ট ; বেদাস্তের সিদ্ধান্তও তদনুরূপ--প্রকৃতি জগৎ জড় অচেতন, অবিদ্যা অজ্ঞান। প্রকাশের মধ্যে--প্রকৃতিতে জগতে, যদি চেতনার আভাস পাই তবে তাহা প্রকৃতির জগতের উপরে অতীতে যে পুরুষ বা ব্ম্ম তাহারই চেতনার সংক্রমণ বা আরোপ বা প্রতিচছায়৷ । নিজের নিজের রূপে ব্যক্তরূপ সব স্বভাবতই জড় অঙ্ঞান--ব্যক্তরূপের WET ৫



Leave a Comment