For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)৮ দর্শনের ভূমিকা যেন এই পরা-বিজ্ঞানে নিহিত আছে। দেশ, কাল, কার্যকারণ সম্পর্ক, জড়,
প্রাণ, মন, ঈশ্বর--এ সকলের স্বর্ূপ-নির্ণয় পরা-বিজ্ঞানের ste faz aq,
প্রাণ, মন আর ঈশ্বরের বিভিন্ন প্রকাশের মধ্যে যে সব প্রচ্ছন্ন সত্তা বা তত্ব নিহিত
তারই আলোচনা করে পরা-বিজ্ঞান | যে কোন জিনিসেরই দুটো বিভিন্ন দিক্ থেকে আলোচনা চলতে পারে।
একটা হচ্ছে বস্ত-প্রকাশের দিক্ আর একটা হচ্ছে বস্তু-স্বরপের দিক্ । আকাশে
যখন ঘুড়ি ওড়ে তখন যতই ঘুড়ি ওপরে ওঠে ততই তা ছোট বলে মনে হয়।
আবার যখন BS মাটিতে নামান হয় তখন তা বেশ বড আকারেই দেখি ।
এখানে মাটিতে ঘুডির cx আকার দেখি--তা তার প্রকাশাকাব। পরা-বিজ্ঞান
বস্তুর স্বরূপাকার নিয়ে আলোচন|৷ করে, প্রকাশাকার নিয়ে নয়। অব্য
প্রকাশাকারের প্রকাশতার যে কি রূপ তা নিয়ে পরা-বিজ্ঞানে আলোচন!
চলতে পারে। জ্ঞান-বিজ্ঞান ও মান-বিজ্ঞান দর্শনশাস্ত্রের অঙ্গ, না পরা-বিজ্ঞানের অঙ্গ__
এ-নিয়ে তর্ক উঠতে পারে। জ্ঞান-বিজ্ঞানে আমরা জ্ঞানের স্বরূপ নিযে
আলোচনা করি । তবে তা পরা-বিজ্ঞানের অংশ হবে না কেন ? মান-বিজ্ঞানে
সত্য-শিব-সুন্দরের স্বরূপ উদবাটনেরই চেষ্টা করা হয়। স্থতবাং মান-বিজ্ঞানের
পর[-বিজ্ঞানেরই অংশ হওয়া উচিত । আলেকজেওার প্রভৃতি পণ্ডিতেরা ত
দর্শন বলতে পরা-বিজ্ঞানই বোঝেন । তাঁদের মতে পরা-বিজ্ঞান দর্শনের অঙ্গ
মাত্র নয়-_পরা-বিজ্ঞান আর দর্শন একই জিনিস। পরা-বিজ্ঞান আর দশন
বদি সমার্থক হয়, তবে জ্ঞান-বিজ্ঞান আর মান-বিজ্ঞান ত পরা-বিজ্ঞানেরই অঙ্গ
হয়ে দাড়াবে। আমাদের মনে হয়-__দর্শনকে পরা-বিজ্ঞানের চেয়ে একটু ব্যাপকতর শান্তর
হিসেবেই গ্রহণ করা উচিত । পরা-বিজ্ঞানে শুধু বস্ত-স্বরূপেরই আলোচন৷ হয়।
কিন্তু আমরা দেখেছি যে, বস্ত-প্রকাশের আলোচনা! ছাড়া বস্তু-স্বরপের
আলোচনা চলে না। দর্শন বস্ত-প্রকাশ ও বস্ত-স্বরূপ ছু'য়েরই আলোচনা
করে থাকে | সুতরাং পরা-বিজ্ঞান দর্শনের অঙ্গই বটে, সমার্থক ag তারপর প্রশ্ন উঠঠবে--জ্ঞান-বিজ্ঞান ও মান-বিজ্ঞান দর্শনের অঙ্গ হবে, না
পরা-বিজ্ঞানের অঙ্গ হবে? আমর! দেখেছি, জ্ঞান-বিজ্ঞান ও মান-বিজ্ঞানকে
পরা-বিজ্ঞানের অংশ হিসেবে ভাবা যেতে পারে। কিন্তু আমাদের মনে হয়,