For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)গ্রহণ করেছেন অকুষ্টিতচিত্তে এবং স্বকীয় প্রতিতার আলোকপাতে প্রায়
সর্বক্ষেত্রেই ভার কাব্যের চরিত্রগুলো এবং পরিবেশ ও PR নবজন্ম
পরিগ্রহ করেছে। মেঘনাদবধে ae মহাকবি হোমারের মতো নিছক যুদ্ধ-
বর্ণনাকে মধুহুদন প্রশ্রয় দেন নি। বরং মিলটনের মহাকাব্যের অঙন্নসরণে
একটিমাত্র সর্গে (সপ্তম at: মেঘনাদ বধ ) যুদ্ধের চিত্র তিনি একেছেন।
এই ব্যতিক্রম মধুসূদনের মাত্রাজ্জান ও পরিমিতিবোধের দৃষ্টাস্ত। রাবণ-
চরিত্রের প্রতি পক্ষপাত মধুস্থদন গোপন করেন নি। People here
grumble and say that the heart of the Poet is with the
Rakshasas. And that is the real truth. I despise Ram and
his rabble ; but the idea of Ravan elevates and kindles my
imagination ; he was a grand fellow. রাজনারায়ণ Tare লেখা
এই চিঠিতেই মধুস্থদনের এই পক্ষপাত স্পষ্টতালাভ করেছে। মেঘনাদবধ
কাব্যপাঠে রাবণচরিত্র সম্পর্কে অতএব ভিন্নতর ধারণায় Wes হতে হয়।
প্রচলিত সংস্কার অনুযায়ী রাবণকে যেভাবেই দেখা যাক না কেন, মেঘনাদ-
বধের Grand old fellow রাবণ শেষ পর্যন্ত কাব্যপাঠকের সহাঙভূতি
আকর্ষণ করে। প্রথম সর্গের শুরুতেই রাক্ষসরাজের খেদোক্তি : “কুমুমদাম-সজ্জিত, দীপাবলী-তেজে উজ্জ্বলিত নাট্যশালাসম রে আছিল এ মোর zeal পুরী ! কিন্তু একে একে গুথাইছে ফুল এবে, নিবিছে দেউটা ; নীরব FAS, বীণা, মুরজ, TAA ; তবে কেন আর আমি থাকি রে এখানে ? কার রে বাসনা বাস করিতে আধারে ?”
এবং তার কিছু-পরেই : “হাদয়-বৃস্তে ফুটে যে কুসুম, তাহারে ছিঁড়িলে কাল, বিকল হৃদয় ডোবে শোক-সাগরে, মৃণাল যথা জলে, যবে কুবলয়্ ধন লয় কেহ হরি 1”
কাব্যপাঠককে গোড়া থেকেই রাবণচরিত্রের away সম্পর্কে সচেতন 9