হিন্দুস্থানী সঙ্গীত-পদ্ধতি [খণ্ড-২] | Hindusthani Sangeet-paddhati [Vol. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
রাগ CA রাগারদির্ভেরবাখ্যো যৃত্ঝযভমধস্তীব্রগন্ভীব্রনিশ্চ | বাস্ধযপ্মিন্‌ ধৈবতোইসাবৃষভ ইহ তু সম্বাদিরুপোইভিগীতঃ | আরোহেইল্লধভত্ব কচিদপি মৃদুমিঃ প্রোহরেকে বিকল্পং | প্রাতংকালেষু নিত্য জগতি স্থমতিভিঃ gene গীয়তেইসৌ ॥ -_কলদ্রমাঙ্কুরে প্রথমো ভৈরবো রাগে মুদুমর্ধভধৈবতঃ | বাদী ধৈবত ata সম্বাদী চর্ষভো মতঃ ॥ -চন্দ্রিকায়াম্‌ তৈরব কোমল রি-ম-ধ ya, তীখ গন্ধার নিখাদ | Cras বাদী ya কহে SIR রিখব সম্বাদ ॥ -্চন্দ্রিকাসার aca) মপোৌ ধপোৌ মগো রিগৌ মপোৌ মগোৌ fac | ভৈরবো মিত্যপূর্ণঃ স্যানদ্ধৈবতাংশঃ প্রভাতগঃ | __অভিনবরাগমঞ্জয়ণম্‌ এই রাগ ভৈরব ঠাট থেকে WB হয়। এটি সম্পূর্ণ জাতির রাগ। এই রাগে AAS এবং LEAS স্বরের কোমল প্রয়োগ হয় এবং শেষ স্বর শুদ্ধ হয়ে থাকে । এর বাদী স্বর ধৈবত এবং সমবাদী স্বর খযভ ৷ এই রাগ গাওয়ার সময় প্রাতঃকাল । কোনো কোনো গায়ক এই রাগের অবরোহতে কখনো স্মনিপুণভাবে কোমল মনিষাদের প্রয়োগ করে থাকেন | এই রাগের প্রকৃতি গম্ভীর ৷ তৈরব রাগের যাবতীয় বিশেষত্ব “রে, ধ এই স্বরগুলির উপর নির্ভরশীল | এই স্বরগুলির আন্দোলনে এই রাগ বেশি চিত্তাকর্ষক হয়। এর আরোহে WSR প্রয়োগ অল্প হয়ে থাকে, কিন্তু মধ্যম থেকে BAER TG খুব সুন্দর হয়।



Leave a Comment