নারী জাগৃতি ও বাংলা সাহিত্য [সংস্করণ-১] | Nari Jagriti O Bangla Sahitya [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৮ নারী জাগুতি ও বাংল। সাহিত্য মনুর মতে সাধ্বী রমনীর ক্ষেত্রে দ্বিতীয় বিবাহ এবং নিয়োগপ্রথা শাস্ত্র সম্মত নয়ণ১। নারদ ও পরাশর কিন্তু কিছুটা নমনীয় মত প্রকাশ করেছিলেন | aR বললেন শ্রুতি ও স্থতির মধ্যে বিরোধ ঘটলে শ্রুতিকে প্রাধান্য দিতে হবেং২ | বৃহস্পতি বললেন স্মতি- কারদের মধ্যে বিরোধ দেখা দিলে মনুর প্রাধান্য মেনে নিতে হবে। মনু বললেন-_ “বৈবাহিকে বিধিঃ Fete সংস্কারে বৈদিক স্বৃতিঃ ৷ পতিসেবা গুরৌবাসে গৃহার্থোহগ্নিপরিক্র্রিয়| ।”০* মহাভারতের অনুশাসন পর্বের সঙ্গে এ নির্দেশ মিলে যায়। নারীর বিবাহই তার উপনয়ন। '“নাস্তি Peat মন্ত্রেঃ ক্রিয়া?--৩৪কেনন৷ ‘A স্ত্রী স্বাতন্ম্যমর্থতি”**৫ aq sata বিবাহের বয়স আট নির্দিষ্ট কবে দিলেন | ফলে নাবীকে শাঙন্স আলোচনা, শিক্ষা- দীক্ষা, ব্রত-উপাচার থেকে দূবে সরিয়ে দেওয়া হল । বিবাহযোগ্যা কল্পঠার যে গুণ নির্দেশ করেছেন তা মিলিয়ে sar নির্বাচন করতে ঠক্‌ WSLS গ। উজাড় হবে। খতুমত হবার তিন বছরের মধ্যে sates বিবাহ না দ্বিলে gol স্বয়ং পতি নির্বাচন করতে পারবে। পরক্ষণেই বলছেন যোগ্য পাত্র না পেলে Sates বিবাহ দেবে Ail এ রকম স্ববিরোধ বছ স্থলেই লক্ষ্য করা যাবে। মনত কল্পা শুষ্ক দিতে বারণ করেছেন । সমাজে মনুর এ নির্দেশ রক্ষিত হয়নি । “Hiranyakesin, for instance, urges that the girl should be married while she is still naked ( nagnika ), that is to say, before she has learnt to wear cloth.”°* নারী মন্ত্রহীন, শিক্ষাহীন, স্বাধীনতাহীন হুল । মেধাতিথি ধর্ম-অর্থ-কাম এই তিন ক্ষেত্রেই নারীর স্বাধীনতা অস্বীকার করেছেন ।৩? গৌতম বললেন, পণশু-ভূমি এবং নারীর উপর একবার সত্ব জন্মালে তা কোনরূপেই নষ্ট হবে না ।৩৮ “In many passages women and Sudras are bracketted together as in Parashar.”> নারীর দৈহিক afaael ও fae সম্তান লাভের জন্যই এইসব ব্যবস্থা বিশুদ্ধ সন্তান দ্বারাই শাদ্ধাদি ও ওুর্বদৈহিক কার্যলাভ ey 8° স্বামী ধনমান, কুলশীলাদিতে যতই হীন হোক সে HIS] | ব্রাহ্মণের ব্রাহ্মণত্ব এবং পুরুষের পৌরুষ কোন অবস্থাতেই অস্বীকার করা চলবে না। মেধাতিথি নারীকে রাজদ্বারে সাক্ষী গ্রহণে নিষেধ করলেন। কারণ নারী চপলমতি। ভার্য পুত্র, ছাপ এবং শূড্র “অধম” । এদের অজিত ধন এর) যার অধীনে থাকবে তার হবে ।৪১ নারী 'নিরিদ্দ্রিয়” অর্থাৎ বীর্য, ধৈর্য, প্রজ্ঞা ও বল তাদের নেই।৪২ স্মৃতিকারদের শাসনের এক্তিয়ার লমাজ ও সমাজের বাইরেও প্রসারিত ছিল । কোন রকম অনাচার করে সমাজ থেকে পালিয়ে গেলেও রেহাই নেই।



Leave a Comment