অভিজ্ঞান-শকুন্তলম [সংস্করণ-৩] | Abhigyan-Sakuntalam [Ed. 3]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৬ অভিজ্ঞান - শকুত্তলমৃ কাহিনীর গতিকে প্রভাবিত করেছে। কিন্তু সেখানে সে কখনও বা পটভূমিকা রচনা FACS তার কাজ শেয করেছে কখনও বা মানুষের দাসত্ব করেছে। শুত্তলায় প্রকৃতি কিন্ত ASIANS রচনা করোন AEA মানুষের দাসত্‌-ই ও করেনি- সে FIST TEGAN মতোই GT oT! সে ঘটনার গতিকেও PRIS করেছে। তাই HSL UTP শকুত্তলার পাতিগৃহে যাত্রার সময় আমরা সমগ্র প্রকৃতিকেই THENCE অভিনন্দন জানাতে দেখি ৪ “ক্ষৌীমং CRIMEAN SRI মাঙলামাবিষ্কতং নিষধ্বাতস্চরণোপভোগসুলভো লাক্ষারমঃ কেনচিং। অন্যেভ্যো বনদেবতাকরতলেরাপবর্ভাগোখিতৈ-_ দর্তান্যাভরণানি তৎকিসলয়োট্েদ প্রতিদ্বন্দিভিঃ/।” —sy আভরণাদি দান করেই প্রকৃতি ক্ষান্ত হয়নি! তাকে আমরা আশ্িবিার্ণী উচ্চারণ করতেও দেখি ৪ “রম্যান্তরঃ সমলিনীহরিতৈঃ সরোভি শ্চায়াদ্রমৈনিয়মিতাকর্মযুঘতাপ 8 | ভুয়াৎ কুশেশয়র জোমৃদুরেণুরম্যা é শান্তানুকুল পবনস্চ শিবশ্চ পছাঃ।/ ” তাই বিশ্বসাহতোযর ক্ষেত্রে অভিজ্ঞানশকৃউলম্‌ একটি বিশিষ্ট স্বান অধিকার করে আছে। একে জানতে গেলে কাবা নাটকের আদশর্কে জানতে হয়, সৌন্দর্যোর স্বরাপকে জানতে হয়, দেহ থেকে দেহাতীতে উত্তরণের সোপানগুলিকে অভিক্রম করার উপায়কে Yr নিতে হয়, সত্য, শিব ও সুন্দরের AHA সম্বন্ধে অবহিত হতে হয় এবং সরোর্পরি চরিত্রচিত্রণের শৈলীর গভীরে প্রবেশ করতে হয়। আর শুম্তলাতো কেবল দৃশ্য ও Ay কাবাবিশেষ নয়- এতো একটি মহত্তম দশন। কালিদাস হয়তো এ নাটকে এটাই বোঝাতে চেয়েছেন যে দেহের দেহলীতে ATSIN-PIIT জন্ম হলেও কল্যাণের মন্দিরে উপনীত হতে গেলে দেহাতীতের রাজ্যে ACH তৃষ্ণকে



Leave a Comment