উপনিষদের দর্শন [সংস্করণ-১] | Upanishader Darshan [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৮ উপাঁনযষদের দর্শন Sele হয়েছে। বিষয়বদ্তুর এই পাঁরবর্তনাঁট ঘটেছে খুব ধীরে ধীরে প্যর্বে' উল্লেখ করা হয়েছে যে আরণ্যকে যজ্ঞের সাঁহত সম্পর্করাঁহত বযয়েরও আলোচনা পাওয়া AT! ঠিক সেইরকম এমনও দেখা যায় যে যাঁদও উপানযষদের বষয়বষ্তু দার্শানক তত্ত্ব আলোচনা, সেখানে যজ্ঞের আধ্যাঁত্মকক আলোচনারও ব্যাখ্যা পাওয়া যায়। এই সম্পর্কে* বহেদারণ্যক উপানষদের প্রথম অধ্যায়ে উষাকে অশ্বমেধ যজ্ঞর:পে বর্ণনার কথা উল্লেখ করতে পাঁর। যা আরণ্যকের বৈশিষ্ট্য তা উপানষদের মধ্যেও পাওয়া AA! তার কারণ, দুই অবস্থার সা্ধ- ক্ষণে CAM ঠিকরকম প্রকট হয় AT! এইভাবে যা ছিল ধর্মণাবষয়ক আলোচনা, তা শেষ AAS হয়ে দাঁড়াল দার্শানক 1বষয়ের আলোচনা । ব্রাহ্মণ সম্বন্ধে যে কথা খাটে, খগ্‌বেদ সম্বন্ধেও মোটামুটি সে কথা খাটে। ALC স্যর; হয়োছিল নানা দেবতার প্রশস্ত নিয়ে, কিন্তু সেখানেও দেখা যায় দার্শশনক FAAS স্থান পেয়েছে। প্রথমে দার্শশনক প্র বা আলোচনা উঠেছে 1বাক্ষপ্ত আকারে, শেষের দিকে দার্শশনক আলোচনা বেদের মধ্যেই বেশ সম্মানত স্থান পেয়েছে। তার দ্‌-একটা উদাহরণ এখানে উল্লেখ করা যেতে ANCA | খগ্‌বেদের শাকল শাখায় দশাঁট মণ্ডল আছে। তার প্রথম মণ্ডলেই দেখা যায় দার্শশনক প্রশ্ন উত্থাপত হয়েছে। সেখানে বলা হয়েছে, “এই যে AIS, কোথা হতে তার উৎপাঁত্ত হল? এর উত্তর কে জানে, এ Tray কে বলেছে ?”* প্রকাতর মধ্যে আঁধাঁচ্ঠত 1বাঁভন্ন শাঁক্তর উৎস 1র্বাভন্ন দেবতার_'পে স্বীকৃত হয়েছেন। তাঁদের জন্য খগ্‌বেদে wets রাঁচত হয়েছে। তারই মধ্যে 1বাঁক্ষপ্ত ভাবে HY এই 1বাঁভন্ন afer মধ্যে পারস্পাঁরক সম্বন্ধ নয়ে খাঁযর মনে প্রশ্ন জেগেছে । 1তাঁন তার উত্তরও TACHA এবং তাও খগ্‌বেদের এই প্রথম মণ্ডলেই স্থান পেয়েছে। এঁটও একাঁট দার্শশনক আলোচনার উৎকৃষ্ট TTS! আলোচন্যাঁট এইরকম, “সেই এককে পাঁণ্ডতেরা AAT আঁভাঁহত করেন- ইন্দ্র, TH, বর:ণ বলেন। আবার AAT পকদ্ষাবাঁশষ্ট পক্ষী (সূর্য)ও বলেন। যম বা মাতাঁরশ্বাও বলেন ।”* " কোইদ্ধা বেদ ক ইহ প্রবোচৎ কুত Ue কুত ইয়ং বসবষ্টঃ॥ খগবেদ॥ Si ৩০॥৬ * ইন্দ্রং Trex বরণমাঁগ্মমাহ্‌রথো free HALT গুরুজ্যান্‌। একং Been wo ats wily যমং মাতাঁরশ্বানমাহ ঢা খগ্‌বেদ॥১1১৬৪ 1৪৫



Leave a Comment