বইয়ের লেখক
বইয়ের আকার
8 MB
মোট পৃষ্ঠা
109
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)তিনি তার পার্যদমণ্ডলীর মধ্যে এক বিশেষ সংগঠনের ভিত্তি স্থাপন করেছিলেন---যা
পরবর্তীকালে “রামকৃষ্ণ মিশন*+-_ সেবক সংঘ রূপে বিশ্বব্যাপী প্রসারিত। সাধক কিন্তু তান্ত্রিক নন : শ্রীরামকৃষ্ণের দ্বাদশবর্ষকাল কঠিন-কঠোর সাধন
পরিক্রমার কথা প্রায় সকলেরই জানা। বিভিন্ন ধর্মমতের অনুশীলন এবং নিজেকে
সেই ধর্মমতের সামিল করার ক্ষেত্রে তার উদ্যোগ ও নিষ্ঠা শ্রদ্ধার সঙ্গে স্মরণীয় ।
শতকের বিভিন্ন নেতৃবৃন্দ তার ত্যাগ, CANN ও প্রজ্ঞাকে HPF চিত্তে শ্রদ্ধা নিবেদন
করেছেন।”* কিন্তু ধর্ম সাধনার নামে তিনি “বামাচার”, 'হঠযোগ*, ঝাড়ফুঁক” বা
Pras সমর্থন করেননি।”” তারই Pay ঘোষণা : “যারা সিদ্ধাই চায় তারা হালকা
থাকের লোক ।”*" সাকারবাদী কিন্তু নিরাকারবিরোধী নন : ইতিহাস বলে, শ্রীরামকৃষ্ণ সর্বধর্ম সমম্বয়ের
প্রতীক | ধর্মের গৌড়ামী, মৌলবাদ বা সাম্প্রদায়িকতাকে “মত্য়ার বুদ্ধি বলে চিহ্নিত
করেছেন।”” এবং দৃঢ় কণ্ঠে বলেছেন, “এমত ভাল A?” তিনি নিজেই বলেছেন,
“আমায় সব ধর্ম একবার করে নিতে হয়েছিল--হিন্দু, মুসলমান, স্রীষ্টান-_আবার
শাক্ত, বৈষ্ণব, বেদাস্ত-__এসব পথ দিয়েও আসতে BAR! দেখলাম সেই এক
ঈশ্বর-_তার কাছেই সকলি আসছে _ ভিন্ন ভিন্ন পথ দিয়ে” তিনি বিশ্বাস করতেন
নিরাকারও সত্য আবার সাকারও ASU” এই প্রত্যয় বোঝাতে “বরফ ও জলের
উপমা দিয়েছেন বার TWA” বেদ-বেদাস্তে বিশ্বাসী কিন্তু শুষ্ক আচারবাদী নন : শ্রীরামকৃষ্ণ ব্রাহ্মণবংশে জন্মগ্রহণ
করলেও ব্রাহ্মণ্যতন্ত্রের ঘোরতর বিরোধী। আচারতঙন্ত্রকে তিনি ঘৃণাই করেছেন। তিনি
ব্রাহ্মণেতর জাতীয়া নারী ধনী কামারণীর অন্নগ্রহণ করেছেন-__তাকে ভিক্ষামাতা
বলে সম্বোধন করেছেন; শূদ্রজাতীয় রাণী রাসমণির মন্দিরে পূজারীব পদ গ্রহণ
করেছেন, কাঙালীর এঁটো খেয়েছেন, মুসলমানের ছোয়া জিনিস গ্রহণ করেছেন
নির্দ্বিধায়, মেথরকে আলিঙ্গন করেছেন অকুণ্ঠচিত্তে। সমকালীন সমাজে এ সমস্তই
ছিল জাত্চ্যুতির সমান। কিন্তু শ্রীরামকৃষ্ণ এ সমস্ত হেলায় উপেক্ষা করেছেন। তার
কথা হল, “ভক্তের জাতি নাই... অথবা চণ্ডালের ভক্তি হলে আর চণ্ডাল থাকে
না | 998 ~x গৃহী কিন্তু গৃহস্থ নন: শ্রীরামকৃষ্ণ মনেপ্রাণে গৃহধর্মকে অশ্রদ্ধা করেননি। তিনি ংসারধর্মমতে বিবাহ করেছেন-_ স্ত্রীর দায়দায়িত্ব সম্পর্কে সচেতন থেকেছেন স্বীয় জননীকে কাছে রেখে তার CHACHA ব্যবস্থা করেছেন। কিন্তু গৃহস্থের মত
TAR হননি; ঈশ্বরসাধনা করতে গিয়ে ভুলেও বিষয়, ধন, মান, যশ ইত্যাদির
কামনা করেননি। YR ন্যায় কাম, ক্রোধ ইত্যাদি রিপুর দাস হননি কখনো।
এমন কি গৃহস্থের অনিবার্য যন্ত্রণা-_রোগ, শোক ও atures হেলায় উপেক্ষা
করেছেন। বিষয়বদ্ধি রাখেননি মনে এবং প্রতিনিয়ত প্রার্থনা করে ঈশ্বরকে জানিয়েছেন
“যেন ভোগাসক্তি যায়; আর তোমার AMC মন BN?” সত্যের গোঁড়া সমর্থক কিন্তু আধুনিকতার বিপক্ষে নন £ শ্রীরামকৃষ্ণ কেবল যোগী ১০