বইয়ের লেখক
বইয়ের আকার
34 MB
মোট পৃষ্ঠা
479
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)Wen সতায় উন্নীত হন বলিয়| নিজের Oey অন্ভূতির মধ্যে কবির, -চরিত্রগুলির-_
এক কথায় বিরাট বিশ্বের অন্নতুতিকে নিরীক্ষণ করিতে পারেন। এই ভাবে
কাব্য আত্ম-সাক্ষাৎকার-জনিত আনন্দ পরিবেশন করে। তাই সহজ কথায়
বলিতে হয়--ভাবতন্ময়চিত্তে আত্মানন্দের প্রকাশই রস। সংস্কৃত সাহিত্যমীমাংসার ক্ষেত্রে আনম্দবর্ধন সর্বপ্রথম আশ্বাদগ্রহণের
এই রহস্তটিকে আবিষ্কার করিলেন । বুঝিলেন যে কবিচিত্ত হইতে পাঠকচিত্তে
লোকোত্তর অভিজ্ঞতা-সংক্রমণের বিচিত্র কৌশলটিই কাব্যের কলাকৌশল |
তাই প্রতীয়মান অর্থের সর্বাতিশায়ী প্রাধান্য তাহার রচনায় উহার প্রাপ্য wert
পাইল । প্রতীয়মান বা ব্যঙ্গ্য অর্থ সংস্কারের রূপে আত্মায় থাকে । কাব্যের
শব্য ও বাচ্যার্থ, গুণ ও অলংকার, ইহার৷ এই সংস্কারকে VEE sian দেয়। যে
প্রক্রিয়ার দ্বারা সংস্পর্শের উদ্বোধ ঘটে, তাহাই ব্যঞ্জনা-ব্যাপার। ক্মাব্যকলার
রহস্তটি আনন্দবর্ধনাচার্য ধরিতে পারিলেন বলিয়াই বলিলেন, -_লোকোত্বর ব্যঞ্জনা-
ব্যাপার কাব্যবাক্যের প্রধান বৈশিষ্ট্যাধায়ক ধর্ম। ইহার পরিকল্পিত শেষ্ঠকাব্য
তাই শব্ধ ও বাচ্যার্থের সন্ধীর্ণ tate মধ্যে সীমাবদ্ধ রহিল না £ ইহাদের লঙ্ঘন
করিয়া অন্য একটি গুঢ় অর্থের প্রতি ইঙ্গিত করিল এবং এই ইঙ্গিতগম্য অর্থের
রমণীয়তাই প্রধানভাবে gm উঠিল। কাব্যের প্রাণকেন্দ্ররপে বসের Vests
মিলিলেও গুণ-অলংকার, Teale প্রভৃতি কাব্যোপকরণওগুলি উপেক্ষিত হইল
না। রসধ্বনির বন্ধনে আনন্দবর্ধন ইহাদের সকলকে বাঁধিয়া দিলেন ৷ বলিলেন,
_গুণ, অলংকার, রীতি--ইহাদের কাব স্বতন্ত্রঅন্তিত্ব নাই s ইহারা সম্পূর্ণরূপে
VANISH | রসের আত্মপ্রকাশে সাহায্য করে বলিয়াই গুণ কাব্য-শোভাকর,
অলংকার রমণীয়, আর রীতিও বরণীয়। এই কাব্যাত্মভূত বস নিজেকে প্রকাশ
করার প্রচেষ্টায় শব, বাচ্যার্থ, গুণ, অলংকার প্রভৃতি সকল কাব্যোপকরণেরই
সৃষ্টি ঘটায় । “অপৃথগযত্ব-নির্বর্ত্য” অলংকারই ধ্বনিমার্ণের ages অলংকার |
ধ্বনিতত্ববের উপস্থাপনায় আননাবর্ধনাচার্য বৈয়াকরণদের সাহায্য লইলেন |
ব্যাকরণ-দর্শনের সিদ্ধান্তগুলিকে ভিত্তিভূমিরূপে গ্রহণ করায় যেমন ধ্বনিতত্ধবের
সৌধের ভিত্তি Ey হইল, তেমনই বিরুদ্ধবাদিদের বিদ্যুণমূলক সমালোচনাও
স্তব্ধ হইয়৷ গেল । এই সিদ্ধান্তের উপর ভিত্তি করিয়া আনন্দবর্ধনাচা্য
বলিলেন, -_আমাদের বুদ্ধির জগতে শব্দ ও অর্থ যখন ভাবরূপে অখথগুভাবে
বিরাজ করে, তখন শব্ধ এবং অর্থ উভয়কেই প্রতীয়মান অর্থের অভিব্যঞ্জক-
রূপে মানিতে হয়। এই নীতিকে স্বীকৃতি দিয়া কাব্যের মহত্ব বিচারের যে
MTOR গড়িয়। উঠিল, তাহাতে স্বভাবতঃই অভিব্যঞ্কক শব এবং বাচ্যার্থই