গীতা ও হিন্দুধর্ম্ম [খণ্ড-১] | Geeta O Hindudharma [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ভূমিক! ৯ মনন, জীবভাবের এই চতুধা পরিচয় Acasa আয়তনবান নামক অবয়ব, যেহেতু ভোগার্থ তাবং বিষয় ইহারাই ব্যক্ত করে(১) | বিশ্ব ও বিশ্ববাসীর পারতন্্য প্রকাশার্থ সত্যকামের এই অনুভূতিই ae, কারণ BA ব্যতীত wy থাকে না। ন্াধার-ভাধেয় বা আশ্রয়-সাশ্রিত ভাতে যোগ নিত্য ও নিবিড় নহে, CUBS Bisse we পাত্রান্তুরে স্থাপন sar যায়, ভুূতাও VM প্রভুর শরণ লইতে পারে। কিন্তু চরম ও BAL হাবলম্বন সম্বন্ধে এতাদশ Wes কাহারও নাই। বস্তুতঃ চরাচর যে Bema রূপ বা eg, ভতদধিক ক্কিছু azz, তাহা উপনিষদে একাধিকবার উপদিষ্ট হইয়াছে | তথাপি Binfse হইতে পারে, জীব তাহার রূপ বা তনু সি করে না, ব্যবহার করে মাত্র, wear উক্ত উপদেশ হসনুস।রে ত্রম্মকে তাহার সব্বব্যাপী তনুর BH ar যায় না । কিন্তু রূপক্কের Wis ও উদ্দেশ্য স্মবণ রাখি: ত হইবে । রূপক যুক্তি a অনুম।ন নতে, জ্ঞাত বিষয়ের সহিত wmmteerga Bias সাদৃশ্য প্রদর্শনপুর্বক HST প্রকাশের অন্যতম উপায় | বস্তুতঃ arena সব্ববাধিষ্ঠাতত্ব carn বিবৃত হইয়াছে, fas তাহার AVS অস্বীকার করা হয় নাই। স্রষ্টত্বের উপদেশ আমরা অন্যত্র পাই, আর উভয়ের একত্র উল্লেখও বিরল নহে । কেনোপনিষৎ স্পষ্ট বলিয়াছেন, যিনি শ্রোত্র, ae ও মনের অর্থাৎ ইন্দ্য়বর্গের কারণ তিনিই তাহাদিগের প্রবর্তক, অর্থাৎ তাহাদিগের প্রত্যেক চেষ্টা তাহার দ্বারা faafas(e) | কঠোপনিষদের উপদেশ আরও ব্যাপক, যেহেতু তাহাতে বলা হইয়াছে, তাবৎ চঞ্চল বা পরিণামী পদার্থ প্রাণস্বরূপ aH উৎপন্ন হইয়া তাহাতেই * প্রবর্তিত হয়(৩) | এপ রও এজ er a id ০ ee ee (১) ছান্দোগ্য sie-w ; (2) কেনোপনিষৎ ১।১,২; (৩) কঠোপনিষৎ ২1৩/২ 2



Leave a Comment