ভক্তিচৈতন্যচন্দ্রিকা [সংস্করণ-৩] | Bhaktichaitanyachandrika [Ed. 3]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ভক্তিচৈতন্যচন্দ্রিক৷ | > MATS cna নিকট উপস্থিত হইলে তিনি তাহাদিগকে afarar দেখ, এই বিনীতম্বভাৰ cafes সমন্ন্যামীর প্রতি আমার অতান্ত Stastny সঞ্চারিত হইয়াছে , এমন যৌবন বয়মে ইইার মন্ন্যামধর্ম কিরপে zl পাইবে তাহাই ভাবিতেছি, আমি তাঁহাকে দেখিয়। অতিশয় মুগ্ধ হই- য়াছি। ইনি কাহার নিকট দীক্ষিত হইলেন, Bra উপদেষ্ট। কে, বল দেখি শুনি ? যখন শুনিলেন ভারতীমম্প্রদায়ের কেশব ভারতী নামক দণ্ডীর নিকট চৈতন্য WS হইয়াছেন, তখন SHOT মন বড় FA ata) তাঁহাকে ক্ষুব্ধ হইতে দেখিয়। গোপীনাথ আচার্য্য বপিলেন, সংসার পরিত্যাগ করিয়া বৈরাগী হওয়াই উদ্দেশ্য, অমুক মম্প্রদায় ভাল fo oye Herta মন্দ তদ্বিযয়ে প্রভুর দৃষ্টি নাই, সে সব কেবল লোক- গৌরব বাহা ভাঁব wal ভট্টাচার্য্য এ কথার প্রতিবাদ করিলেন। তিনি বুঝাইয়] বলিলেন, লৌকিক বাছ্যাড়ম্বর ইহাতে লিপ্ত আছে বলিয়া কোন আশ্রমকে উজ্জ্বল কর] এই ব্যবহারটি সামান্য মনে করিবে না| Slats মতে fafa, পুরী, তীর্থ প্রভৃতি সম্প্রদায় cre) আশ্রন ব) সম্প্দায়নিষ্ঠ। বৈষ্ণবদিগের মধ্যে যে এত প্রবল দেখা যায় ইহার ভিতরে একটি গভীর অর্থ আছে I “মস্প্রদায়বিহীনা যে wets নিষ্ফল! Tete” ইত্যাদি পদ্মপুরাণোক্ত শ্লোকের দ্বার] প্রমাণ কর। হইয়াছে যে, সম্পদায়- বর্জিত ব্যক্তিদিগের মন্ত্র নিষ্কল হয়। এই জন্য বৈষ্ণবগণ সর্বাগ্রে neta, Ais, as ইত্যাদি বিষয়ে প্রশ্ন জিজ্ঞাস! করেন । সম্প্রদায় যে বিধিশপ্রেরিভ যুক্তির বিধান এতদ্দ্বার] এই vase সত্যই সপ্রমাণ করি- তেছে।. বিধানে অর্থাৎ সম্প্রদায়ে অবিশ্বাসী ব্যক্তিকে ধর্ঘড্রোহী যথে- দ্ছাচারী বলিয়া যে তাহার! মনে করিতেন ইহ] আমার ভাল AHS AY A কারণ ভগবান্‌ সকল UE বিরাজ করেন, তিনিপতিতপাবন অগতির গতি; তবে লিধালবিরোধী afe যে কঠোরহৃদয় বৌদ্ধ, ভক্তিরমহীন অপ্পবিশ্বাসী) এ সংস্কার আমার এখনও আছে এবং ইহার প্রত্যক্ষ প্রমাণও আমি স্বচক্ষে দেখিয়াছি। পরে সম্প্রদায়ের oe AY পিষয়ে কিঞ্চিৎ বিচার করিয়া ভট্টাচার্য্য মহাশয় বলিলেন, যদি অমি ইইকে পাই, তাহ। হইলে বেদাস্ত শুন!ইয়] যোগপট্ট পরাইয়) পুনরায় অদ্বৈত-



Leave a Comment