উদ্বোধন [বর্ষ-৬৬] | Udbodhan [Yr. 66]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
মাঘ, ১৩৭*)_ বিশ্বধর্ম-মহাসম্মেলনের উদ্বোধন উপলক্ষেঅভিভাষণ ঙ অসার বস্তুকে পৃথক্‌ করিতে পারে এবং আমাদিগকে আরও ভাল মানসিক অবস্থায় আনিতে পারে। সাম্প্রদায়িক পাখ্ডিত্যাভিমানী নীতিবিদ্গণের দার্শনিক অনুমানগুলি স্পষ্টতঃ ও পুঙ্খামুপুঙ্থরূপে পরীক্ষা করিতে হইবে, কারণ যথার্থ ধর্ম বেশ ভালভাবেই এরূপ vie ও নিরীক্ষায় উত্তীর্ণ হইতে পারে যখন আলোচ্য বিষয় এই জীবনের বৈজ্ঞানিক ঘটনাগুলির পরিপন্থী হয় এবং নীতির বিরুদ্ধাচরণ করে, তখন শুধু কাহারও উক্তি বা কোন প্রাচীন গ্রন্থের উল্লেখ করিলেই চলিবে না। পুরাণ এবং আনুষ্ঠানিক আচারগুলিও এই একই প্রকারে পৰীক্ষা করিতে হইবে, সঙ্গে সঙ্গে এক প্রকার বৈজ্ঞানিক উন্মত্ততা প্রকাশ না করিম্ব] এবং সকল প্রকার প্রকৃত বা আলমানিক বিশৃঙ্খলা, বিধির ব্যতিক্রম ও অযুক্তির বিরুদ্ধে ক্ষিপ্তের মতো না ছুটিয়া। কারণ আমাদের মনে রাখিতে হইবে যে, প্রত্যেক ধর্মেরই নিজস্ব স্বাভাবিক অন্ুবন্ধসমূহ আছে, যেগুলি ব্যতীত কোন ধর্মই Bien থাকিতে পারে না। এরূপ অবস্থায় যতক্ষণ না এঁ-প্রকার আঙমানিক অযোক্তিকতা অপরের বিরুদ্ধে MUGS ব্যবহৃত না হয়, ততক্ষণ আমাদিগকে এ-সকল অনুমোদন করিতে হইবে। যদি তোমাদের অবৈজ্ঞানিক পুরাণ, আচার-অনষ্ঠান এবং অতীক্জিয়বাদ বাস্তবিকই তোমাদিগকে ঈশ্বরাভিনুখী হইতে সাহায্য করে বলিয়৷ অঈভব কর, তবে এগুলি রাখো। কিন্তু অন্য সকলকেও তাহাদের স্বকীয় পথে চলিতে দাও, এবং তোমাদের মনের আঅন্ধকারময় নিভৃত প্রদেশে যুক্তির আলো প্রবেশ করার পথ চিরকালের জন্য রুদ্ধ করিও না। বিজ্ঞান এবং যুক্তির সম্ভাবনার শেষ সীমা পর্যন্ত Bact একমত থাকিয়াও আমাদের কিন্তু sou ভুলিলে চলিবে না যে, ধর্ম হইতেছে মাঈবযের ঈশ্বরে পহছিবার স্বাভাবিক আকাঙ্ক্ষার অভিব্যক্তি--এই সত্য কোন বিজ্ঞান বা যুক্তি অস্বীকার করিতে পারে লা, এবং যে-কোন অবস্থায়ই তাহার আপম করা চলে না। এই দৃষ্টিকোণ হইতে দেখিলে আমরা সকলেই একমত, যদিও আমাদের ধর্মের বিভিন্ন নাম থাকিতে পারে, এবং আমরা ঈশ্বরকেও ভিন্ন নামে ডাক্তিতে পারি । যদি এরূপ আকাঙ্! কোথাও সত্য হয়, তবে ইহা সর্বত্রই সত্য, যেন মকল qs উত্থান বা পতন একমঙ্গে ঘটে । এই আকাঙ্ক্ষার অভিব্যক্তির মূল্যায়ন ভিন্ন ভিন্ন ভাবে হইতে পারে, এবং কতকগুলিকে উচ্চ ও surefire নিম্নপর্যায়ভুক্ত করা যাইতে পারে; তথাপি এগুলি সবই ধর্ম, এবং সংশ্লিষ্ট মানবমনের বিকাশের তারতম্যে যে-মভ্যতায় সেগুলি পরিপুষ্ট হয়, তদনসারে এগুলির যথোচিত কার্যক্ষেত্র আছে। কম উন্নত উপজাতিগুলির aie যেমন ধর্ম, সভ্য জনসমাজের ধর্মও তেমনি ধর্ম; শিশ্তর আধ-আধ কথাও মানবীয় SAAS একটি রূপ | মানুষের বাবহারেৰ বিস্তততর সকল ক্ষেত্রে অথবা বাক্তিগত জীবনে, অথবা! উভয় ক্ষেত্রে আমরা মৈত্রীর সমস্ত! সমাধানের চেষ্টা shew পারি। কিন্তু নিম্ন হইতে te’ দিকে অগ্রসর হওয়াই ভাপ। একজন সাঁধূ HTH নৃতন মানসিক অবস্থা WE করিতে পারেন, এবং গৃহের ছাদ হইতে চীৎকার Fal অপেক্ষা একজন আদর্শ-চরিত্র মানুষের জীবন বিশ্বজনীন ভ্রাতৃত্বের জন্য অনেক বেশী কাজ করিতে পারে। আইন অল্তায়ের বাধা দিতে পারে, কিন্তু মূল্যবোধ স্ষ্ট করা৷ মানব-হৃদয়ের উপরই নির্ভর করে। পরিকল্পিত অগ্রগতে অকপট ব্যক্তিগত প্রচেষ্টাকে অবশুই অনুসরণ করিবে। স্বামী বিবেকানন্দ বলিয়াছেন, ধ্বংসকারী সংস্কারক পৃথিবীর কোন উপকার করে না। যদি পারো সাহায্য কর; যদি ন৷ পারো, হাত গুটাইয়া নাও এবং দাড়াইয়া দেখ।



Leave a Comment