For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)৮০ রাঁঢ়ের সংস্কৃতি ও ধর্মঠাকুর আওতা থেকেও এ faye নয়। বৈদিক SAT cas গুঁপনিষদ্ ভাববাদের রসে এই গ্রাম-
দেবতাটিকে আচারবহুল পুজার মাধ্যমে সঞ্জীবিত করে অদ্যাবধি টিকিয়ে রেখেছে। রাঢ়-ঝাড়খণ্ডের সংস্কৃতির তুলনামূলক আলোচনা প্রসঙ্গে একদ। আমি বলেছি,--“ওরাওঁ-
দের “ধর্মে পুজা লক্ষণীয় ব্যাপার। শরৎচন্দ্র রায় মহাশয় অনুমান করিয়াছেন, ছোটনাগপুরের
OMS জাতি যে “ধর্মে' a ধর্মদেবতার Fal করেন, ভগবানের সেই নাম বৌদ্ধদের নিকট
হইতে গৃহীত | তাহার মতে, বিহার হইতে এই থধর্মে' নামটি আসিয়াছিল। কিন্তু মনে রাখা
দরকার,'বৃদ্ধদেবের “a? নাম হরপ্রসাদ শাস্ত্রী মহাশয়ের ASS আবিষ্কার মাত্র । পক্ষান্তরে,
দ্বিড়-ওরাওঁদের ধর্মে-ঠাকুর-_“বিড়িবেলাস” বা নৈরাকার স্য-দেবতা এবং পশ্চিমবঙ্গের
সুর্য-ধর্মের পদ্ম ও কূর্ম-পীঠের কল্পনা, নিঃসন্দেহে এদেশের আদিবাসিন্দ। দ্রবিড়-কোলদের দান |
রাঢ্ীয় ধর্মদেবতাবিশেমের “অনুকুল কোল!” নাম, এই দৃষ্টিতে তাৎপর্যময়। ওরাওঁদের ধর্মে-
দেবতার স্ত্রী পার্বতী ও AG) শ্বেতছাগ ও শে্বেত-কুক্কুট তাহার প্রিয় বলি। মদ, দুধ, আতপ
চাউল তাহার প্রিয় উপচার | অন্ধ-কুষ্ট-ক্ষত নিরাময় করেন ওরাগু-মুগাদের ধর্মঠাকুর । “হারো'
বা 'কচ্ছপ”-কুলের ওরাওঁদের মুণ্ডা-পাহানের পুঙায় তাহার পরিতৃষ্টি । তাহার পুরাণ-কাহিনী
একদিকে যেমন BAA BA ও পূরাতন লৌহযুগের লৌহজীবী বা বৈদিক ব্রাত্য অস্নর-
বিনাশনের স্থৃতিমণ্ডিত, অন্যদিকে, “দিকৃডাক-সমেত তাহার পুজাপদ্ধাত ওমৌলিক ভাবরূপেও
যথেষ্ট ত্রম-বিবর্তন লক্ষিত হয়। এমন-কি, তাহাতে গুঁপনিষদ্ প্রতিধ্বনি অতি স্থুম্পষ্ট।-_“বাব৷
বাবা বার হারে ভৈরো, বাবাস্ নামহাই, far রাদ্স্ হারে, ভৈরে!|, বাবাস্ নামহাই
কায়ানুম্ রাদস, “AA “AAP বাদর হারো, ধর্মে বাবাস্ জিয়াঈম্ ay ”--অথাৎ হে ভাই,
তুমি মুখে ভগবান্কে “বাব! “বাব” বলিয়। ডাকিয়া থাক; কিন্তু, সেই 'বাবা' তোমার প্রাণের
ভিতরেই আছেন, [ কুর্মরূপী] “ধর্মে, বাবা” তোমার শরীরের ভিতরেই আছেন ।--বল।
বাহুল্য, এই “ধর্মে বাবা” বুদ্ধদেব Tato নহেন। ইনি পরমেশ্বর, এবং wai বিষ্ণু মহেশ্বরের
জনক--দীপক বাঘ ও অজগর-নাগ-বাহন আদিদেব ধর্মদেবতা। পক্থর ঘোড়া, মহিষ, বাঘ,
লাগ, মশা, croatia পরিবৃত, “নওয়া-চেতি”-পুজায় পরিতৃপ্ত, ধানচাষী শিব-ধর্মের স্বরূপ
রাট়ীয় কোল-ড্বিড় সভ্যতার বিবর্তনের মধ্যেই নিহিত আছে। ইহাতে [কেবল ] “বোধি-
ধর্মের? প্রলেপ-লেপন, কল্পনাবিলাসমাত্র।-( পুথি-পরিচয়, তৃতীয় খণ্ড, ১৩৬১, ভূমিকা,
পৃষ্ঠা ৩৭-৩৬৮)। yaw ধর্মপুজাবিধান* ও “ধর্মপুরাণ-গ্রন্থমালায় ধর্মগাকুরের স্বরপ-সম্পর্কে যে-সকল
প্রকাশ্য ও সংগুপ্ত ইঙ্গিত রয়েছে, বা শাসনদেবতাসমেত ধর্মঠাকুরের পুজা-পদ্ধতেতে CATE
পুরাতন রীতি-নীতির বিধি-বিধান দেওয়া রয়েছে, সেগুলি নিঃসন্দেহে wit শতাৰ কালের
জাতীয় সংস্কৃতির এতিহাসিক পরম্পরার্ ইঙ্গিতবাহী। aes ভাষার খোলস ছাড়িয়ে সে-
গুলিকে ধৈধ-সহকারে পাঠ করে পুঙ্খানুপুজ্খরূপে বিচার Fal উচিত৷ এ ছাড়া, ধর্মঠাকুরের
পুজা-পদ্ধতি, পুরাণ-কাহিনী এবং ধর্মমঙ্গল-সাহিত্যের অপ্রকাশিত বহু দলিল-দপ্তাবেজ এখনও
pg infra আকারেই রয়ে গেছে। সেগুলি নিবিষ্ট মনে পাঠ করে বুঝতে চেষ্টা করলে তা