সমাজ | Samaj

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১৭ AH ISt স্বরূপতঃ নহে, বাহুল্যভাবে wars আবরণ করিয়া আছে। একই বহু হইয়াছে, কিন্তু কেবল ব্যবহারতঃ | একের পরিবর্তন হয় না, পরিণাম হয় না, অথচ বছরপে প্রতিভাতি হয়। «afan যে অগ্নিদেবতাকে অগ্নি বলিতেন, কার্য্যের নামে কারণকে অভিহিত করিতেন, সেই একস্বের পরাকাষ্ঠা বৈদাস্তিক মায়াবাদেই দৃষ্ট হয়। একনিষ্ঠ চিন্তাপ্রবণতা, বস্তুর বস্তত্বর্শন, কর্তা এবং কার্য্যের পারমাধিক অভেদামুভূতি, বহুত্বের মায়িকতা জ্ঞানই হিন্দর হিন্দুত্ব। বেদে ইহার আরম্ভ এবং caring ইহার vifaths | এই আধ্যাত্মিক দর্শন বর্ণাশ্রম- agi প্রকটিত হইয়াছিল। fers অভিন্ন কর, অনেককে একীভূত ক বর্ণবিভাগের উদ্দেশ্য। যে দিন হইতে এই একনিষ্ঠ চিন্তাশীলতার Bin হইতে লাগিল, যে দিন হইতে বর্ণাশ্রমধর্শ্মযের ব্যতিক্রম আরম্ভ হইল, সেই দিন হইতে ভারতের অধঃপতন | আজ কোথায় সেই একনিষ্ঠতা ! পাশ্চাত্য fan লাভ করিয়া ath সম্ভানেরা বহুনিষ্ঠ ও বর্ণাশ্রমবিরোধী হইয়া উঠিয়াছে। যতদিন খষিদিগের অভেদদৃষ্টি এবং বর্ণধর্য পুনরাবিভূত al হয় ততদিন ভারতের উত্থান অসম্ভব। অনুকরণে যতদূর উৎকর্ষ হইতে প রে হইবে, কিন্তু অস্তিমজ্জাগত উন্নতি হইবে না।



Leave a Comment