বইয়ের লেখক
বইয়ের আকার
22 MB
মোট পৃষ্ঠা
407
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)এই তুমূল আলোড়নের মধ্যে রামের ব্যক্তিত্ব গৌণ ও উপেক্ষণীয়-_ই৷
ভিতর দিয়া সমাজের waste ও বণ্টন-বৈষম্যের ইঙ্গিতটই
বিশেষভাবে অর্থপূর্ণ। যে অবস্থায় পড়িলে টাকার অর্থনৈতিক সহজ PITT
বহুদূরে ছাড়াইয়া উহার একটা ক্বত্রিম মহার্থ্যতা মনের নিকট প্রতিভাত হয়,
রসনাকে উপবালী রাখিয়া কল্পনাকে বিচিত্র আহার্য-সম্ভারে Ge করিবার অভিলাষ
জাগে, অর্থের ব্যবহারিক প্রয়োজনের উপর স্বপ্নদালবয়ন প্রাধান্য ats করে,
গল্পটি সেই সমাজের নিষ্করুণতা, সেই অর্থনীতির বীভৎস বিক্বতির প্রতি এক নীরব
অনুযোগ বংন করিতেছে। ইহা ate টাকার স্বপ্ন দেখার রূপকের পিছনে
ছেঁড়া Feta শততালি-দেওয়া ভীর্ণতার দিকেই আমাদের অন্নভূতিকে অনিবাধ
অথচ অলকঙ্ষিতভাবে আকর্ষণ করিতেছে। মনোজ বস্তুর 'ফা্টবুক ও চিত্রাঙ্গদা” গল্পটতেও একমাত্র চরিত্র পশুপতি
মাষ্টার ব্যক্তি নহেল, একটি করুণ পূর্বস্থতিরোমম্বনের বাহন মাত্র।
তাহার প্রথম যৌবনের we অরুণরাগের সহিত তাগর পরিণত cate
THAT GAT, প্রায়াজন-পিষ্ট জীবনযাত্রার তুলনা তাঁহাকে অতীতস্বপ্নবিভোর
করিয়া তৃলিয়াছে। ছুধোগের রাত্রে Beats তরুণ দম্পতির আগমন ও
তাহাদের মান-অভিমানের প্রণয়লীলা অকালবৃন্ধ মাষ্টারের মনে তাহার
সুপ্ত যৌবনস্থতিকে মুহূর্তের aa জাগাইয়াছে, কিন্তু কঠোর বাস্তব জীবন এই
স্বতি-উপভোগের কোন IY সুযোগ দেয় নাই। যে একদিন এশ্বধের etter’
এক অপরিচিত বালিকাকে তাঁহার যৌবনকল্লনার প্রতীক্ 'চিত্রাঙ্গদা” কাঁবা-গ্রন্থটি
বিলাইয়া দিয়াছিল সে আজ পেটের দায়ে এক At ছেলেকে ফাষ্ট'বুক পড়াইতে
বাধ্য হইতেছে । কল্পনা ও বাস্তবের সানাজিক-কারণ-প্রহৃত এই শোচনায়
ব্যবধানের করুণ Valo সমস্ত sabes প্লাবিত করিয়াছে | আশাপূর্ণ৷ দেবীর “অভিনেত্রী” abe একটি পারিবারিক সমন্তাকে রূপ
'দিয়াছে। সংসারের গৃবত্ণীকে যে সংসারের শাস্তি বজায় রাখিতে চিরজীবন
অভিনয় করিতে হয়, বিরুদ্ধ আদশবাদী বাপ ও ছেলে উভয়েরই মন রাখিয়া
পরম্পর-বিরোধী কথা বলিতে হয়, পিতৃকুল ও শ্বশুরকুল উভয় কুলেরই মানমধাদা
রক্ষা করিতে হয়, তাহা! এই গল্পটিতে কৌতুকাবহরূপে চিত্রিত হইয়াছে। aw
এই কোতুকরসের মধ্যে একটি করুণ রসের Baal অলক্ষিতভাবে রহিয়া গিয়াছে-_
গৃহিনীর সম্পূর্ণ আত্মবিলোপের ane এই অভিনয়-ক্রিয়া figs হইতেছে ও
সংসার-রথ বিনা সংঘর্ষে চলিয়া যাইতেছে। অনুপমার যদি কোন ব্যক্তিত্ব থাকে, ৬৬ য় $৬