কাব্য-পরিমিত | Kabya- Porimiti

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৮ কাব্য-খরিমিতি সঞ্চিত তজ্জাতীয় “বাসন” আলোড়িত হইয়াছে বলিয়াই কল্পনা-সাহায্যে সে কাব্যের উৎপত্তি সম্ভবপর হইয়াছে | ভাবলোক ও কল্পনালোকের মধ্যে বাস্না-লোকের অবস্থান কষ্পনামাত্র নহে । “ভাব*এর মধ্য দিয়া আহৃত বস্তু বা বিষয়কে 'বাসনা”য় সঞ্চিত ofan, প্রতিভাব প্রেরণায় কবিচিত্ত কল্পনালোকে পৌছিয়াছে । wgafacy মানবচিত্ত বুঝিতে চায়, কল্পনা লোকে পৌছিয়৷ কবিচিত্ত কোন্‌ কৌশলে কাব্য স্বজন ara, কবি-চিত্ত-ধীবার Breed এই Aad জগতে পৌছিয়৷ বুদ্ধি যদিও কতকট। দিশাহারা হয়, তথাপি সে এখনও একেবারে অভিভূত হয় না। GF দৃষ্টিবলে সে ধরিতে পারে, যে এ রাজ্য কবিচিত্তের প্রধান সম্বল বিভাব অনুভাৰ feabl fasta, অভাব ও ্পভাব। উপভাব কবিচিত্ত ক্ল্লনালোকে বসিয়। এই fasta, অঙ্ভাৰ ও উপভাশ্বের সাহায্যে ভাবস্থৃতি বা বাস্লাকে উপভোগ্য, অর্থাৎ রসে রূপান্তরিত করিবার প্রয়াস ata, রতি at অনুরাগ-বাসন। রূপাস্তরিত saa শৃঙ্গার অর্থাৎ মধুর রসে, হাস্তয-বাসনা হাস্ত বসে, শোক-বাসনা করুণ রসে, ক্রোধ-বাসন| রৌজ্র রসে, উৎসাহ-বাসনা বীর রসে, জুগুপ্স।-বাসন। বীভৎস রসে, বিশ্ময়-বাসনা ARS র্‌সে ও শম-বাস্লা শান্ত রসে পরিবর্তিত হইতে থাকে । প্রকাশ



Leave a Comment