ব্রহ্মসূত্রম | Bramhasuttram

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
দ্বিতীয়পাদঃ--রচনান্পপত্ত্যধিকরণম্‌। ৩ (যুক্তিত্বার৷ সাংগ্যমতের খণ্ডন ৷ ) [রচনান্ুপপত্তেন্চ নান্ুমানম্‌।২।২।১ ] ভামতীর Bale | না-_ইহা সঙ্গত নহে। কারণ, সাংখ্যাদিশাঙস্ম সর্বজ্র wh কপিলপ্রভৃতির নির্মিত বলিয়| বেদরূপ আগমের সমান, অতএব Arai fests cl অনুম।ন বলিয়।ছেন, ste সিংহের প্রতিমার তুল্য বলিয়া] অর্থাৎ সিংহ দেখিয় তাহার মত প্রতিমা Frets করিলে তাহাত্ছে প্রকৃত সিংহ Sela মত এইরূপ প্রতীতির যেমন বাধ হর না, সেইরূপ বাধিত হইবার UAT ACH | অতএব সেই সকল শাস্ত্রের সহিত বিরোধ হয় বলিয়৷ বেদাস্তসকলের ara সমন্বয় সিদ্ধ হয় না, এই হেতু তাহ। হইতে তত্বজ্ঞান সিদ্ধ হইতে পারে না। আর তন্বজ্ঞানব্াতীত মোক্ষ হয় না, অতএব সাংখ্যাদিশানস্ত্রের স্বতন্ত্র অন্ুমানসকলঞ্চেও দে।যযুক্ত Fa এই শান্ত্রে নিশ্চয়ই সঙ্গত হইয়াছে | যদি ইহাই হয়, তবে পরকীয় অঙঈজমানখওনই প্রথমে করেন নাই কেন? এইজঙ্স বলিতেছেন--“বেছান্তার্থ- নির্ণয়স্য po” ইত্যাদি শাঙ্করভায়ম্‌ | Ay মুমুক্ষ,ণাং মেক্ষিসাপনত্বেন সম্যগৃদর্শননিরূপণায় স্বপক্ষস্থাপনমেব কেবলং কর্ত,ং যুক্তম্‌, কিং পরপক্ষনিরাকরণেন পরদ্বেষকরেণ ? বাঢ়মেবম্‌, তথাপি মহাজনপরিগৃহীতানি মহাস্তি সাংখ্যাদ্িতন্ত্রাণে সম্যগ্দর্শনাপদেশেন প্রবৃত্তানি উপলভ্য setae কেষাঞ্চিৎ মন্দমতীনাম্‌ estat সম্যগৃদর্শনায় উপদ্েয়ানি ইতি অপেক্ষা। তথা যুক্তিগাঢ়ত্ব- সম্ভবেন, সর্বববন্তভাযিতত্বাচ্চ Sel চ তেষু. ইত্যতঃ তদসারতোপপাদনায় প্রযত্যতে। Tx “Fast নাশব্দম্‌” (Qo Fs ১1১1৫ ) "কামাচ্চ নানুমানাপেক্ষ” ( we ১/১।১৮ ) “এতেন ACH ব্যাখ্যাতা ব্যাখাীতা?” (sos) ইত্তিচ-- পূর্বব্র।পি সাংখ্যাদিপক্ষপ্রতিক্ষেপ; wee, কিং পুনঃ কৃতকরণেন ইতি? তদ্ুচ্যতে- সাংখ্যাদয়ঃ স্বপক্ষস্থাপনায় বেছাসম্তবাক্যান্সপি উদাহৃত্য স্বপক্ষানুগুণ্যেনেব যোজয়ন্তঃ ব্যাচক্ষতে, তেষাং AH ব্যাখ্যানং তদ্‌ ব্যাখ্যানাভাসং, ন সম্যক্‌ ব্যাখ্যানম্‌ ইতি এতাবৎ পূর্ববং কৃতম্‌, ইহ তু বাক্যনিরপেক্ষঃ স্বতন্তঃ তদ্যুক্তিপ্রতিষেধঃ ক্রিয়তে ইতি এষ বিশেষঃ। তত্র ALA WHS, যথা ঘটশরাবাদয়ঃ ভেদাঃ মৃদাত্মনা অদ্বীয়মানাঃ মৃদাত্মক- সামান্যপূর্ববক। লোকে wats, তথা সর্বেব এব বান্যাণ্যাত্মিকাঃ Corts স্থথভুঃখমোহাত্মতয়া অস্বীয়ম।নাঃ জ্খছুঃখমোহাত্মকসামান্যপূর্বক। ভরিতুম্‌ aff, যৎ we স্থখদুঃখ- মোহাত্মকং সামান্যং Se ব্রিগুণং প্রদানং Wee অচেতনং চেতনমস্য পুকুষস্য অর্থ: সাধয়িত্কু স্বভাবেনৈব বিচিত্রেণ বিকারাত্মন| বিবর্ততে ইতি। তথা পরিণামাদিভ্ভিরপি fates wire প্রধানম্‌ অন্কুমিমতে। দায়ালুবাদ। যদি বল--মুমুক্ষুগণের মোক্ষের সাধন বলিয়৷ AAT Ma অর্থাং তত্তজ্ঞান নিরূপণ করিবার wa নিজমত স্থাপন করাই কেবল উচিত, পরবিদ্বেষকর পরপক্ষনিরাকর্ণ করিরা কি হইবে? $1, Bai সতা বটে । তাহ। হইলেও মহাজনপরিগৃহীত অর্থাৎ মহাত্মগণ যাহাকে আদর করেন, এইরূপ মহৎ Alediife AHA সম্াগ্দশনের উপদেশ করিবার TH প্রবৃত্ত হইয়াছে মনে করিয়া, এই AVA শাস্তরও সম্যগ.দশনের Gy উপাদেয়, অর্থাৎ siesta বলিয়৷ কোন কোন মনামতি অর্থাং অন্পবৃদ্ধি ব্যক্তির ইহাতে অপেক্ষা! অর্থাৎ প্রয়োজনবোধ হইতে পারে 'আর যুক্তিগাঢত্ব সম্ভব বলিয়া অর্থ।/ৎ প্রচুরযুক্তিপূর্ণ বলিয়৷ এবং সর্ম্বজ্ঞত!মিত অর্থাৎ সর্বজ্ঞ রুপিলপ্রভৃতি মুনিগণ বলিয়াছেন বলিয়া, মেই সকল “Ce শ্রদ্ধাও হইতে পরে. এইজন্য তাহ।দের অমারতা উপপাদ্নের ay alt, তাহাতে কোন Boge নিযয় als বণিয়া বুঝাইয়া দিবার ভঁন্য ayy কর হইতেছে! ate বল--“ইচক্ষতে AH” (১১৫) “কামাচ্চ নানুমানাপেক্ষা” (১।১।১৮) “গ্রতেন ACH ব্যাখ্যাতা ব্যাখ্যাতাঃ” (১৪২৮) ইত্যাদি পূর্ব পূর্ব সত্বেও মাংখ্যাদিপক্ষের প্রতিক্ষেপ অর্থাং সাংথা।দিমতের খণ্ডন sal হইরাছে, কৃতকরণ করির। আর কি হইবে ? অর্থাৎ যাহা! কর| হইয়াছে, তাহ! wala করিয়। কি হইবে ? তাহ্‌। হইলে বলিতেছি--



Leave a Comment