যুক্তি-আন্দোলনে অভেদানন্দ (১৮৯৬-১৯০৬) | Mukti Andolane Abhedananda (1896-1906)

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
(১১) লেনিনের পক্ষে স্তালিন যা, বিবেকানন্য”র পক্ষে অভেদানন্া তা। রামকষ্ণ-সাম্রাজ্যের গোড়া পত্তনে বিবেকের পরবর্তা ধাপ acer | ছুনিয়ার নরনারী বিবেক-অভেদকে দেখিয়া carte পাইয়াছিল কিনা জানি না। তাহারা পাইয়াছিল ছুটা মানুষের মতন মানুষকে, ছুই দিগৃবিজয়ী বীর aeace ছুনিয়াকে ভাঙিয়া-চুরিয়া নয়৷ গড়ন দিতে পারে এমন ছুই বাপ.কা-বেটাকে। বাঙালীর বাচ্চারা, _ভারত-সম্ভান ইয়োরামেরিকার যে-কোনো লোকের সংগে খোলা মাঠে পাঞ্জা কষিতে সমর্থ--এই oy দেখিয়াছিল জগতের লোক বিবেক-অভেদের পাঁয়তারায়। সেই মূহুর্তে ছুনিয়ার জ্ঞান-বিজ্ঞান-সাহিত্য-দর্শনে প্রতিষ্ঠিত হইয়াছিল আধুনিক ইয়োরামেরিকার সংগে বর্তমান ভারতের সাম্য, Gay বন্ধুত্ব সহযোগিতা | এই দুই বংগবীরের মারফৎ ভারতমাতা ছুনিয়ায় রপ্তানি করিয়াছিল রক্ত মাংসের ae, শক্তি-যোগ, দিগৃবিজয়ের সাধনা। বিবেক- অভেদ সেকেলে বাসি তারতের সওদাগর নন। এই ছুই বংগবীর তাজ! Tere করিৎকর্মা জীবনের ভারতীয় প্রতিনিধি | বিবেক-অভেদের জীবন ও কর্মধারা ইয়োরামেরিকা হইতে ভারতে আমদানি করিয়াছে এ কালের নয়া নয়া আধ্যাত্মিকতা | এই দুই বিশ্বশক্তির বেপারীর মারফৎ ভারত সন্তানেরা পাইয়াছে মার্কিন কর্ম-সংগঠন ও অপূর্ব আশানিষ্ঠা, জার্মাণ ফিথটের আদর্শ- প্রীতি ও ets মানুযবীর, ফরাসী কৎ-এর সমাজ-পুজা ও রে'নার যুক্তি-যোগ, আর ইংরেজ কার্লাইলের চাবুক, জুতা ও লাঠ্যৌবধি।



Leave a Comment