বৈষ্ণব পদসঙ্কলন | Baishnab Pada Sankalan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
দি | are 7 বল্দনা থাকলেও শ্রীকৃষ্ণের উল্লেখ নেই । মহাভারতে বাক TFT কৃষ্ণ লোকোতর গুণে নর থেকে নরোত্তম ও ote atetact পরিণত হরে বিষ্ণুয় অবতার হয়ে বান । পরবর্তীকালে শ্রীনস্কাগৰতে TH তগবান রূপে Stew প্রতিষ্ঠা লাত করেন ।--'এতে চাংশকলাঃ oer: Fwy তগবার্‌ TH । (১।/৩।/২৮ ) শক্তির সর্বোত্তম প্রকাশরূপে ya ও পরযাত্মার চেয়েও ott cit সভা | স্বয়ং তগবান রূপে শ্রীকৃষ্ণ সচ্চিদানন্দসয় অর্থাৎ সৎ wast, টিৎ TH ও আনল wat) তার স্বর্নপণততিও তদনুযায়ী ত্রিবিব--সন্ধিনী, সংবিৎ ও হলাদিনী ৷ warm স্বরপণস্তি ব্যতীত জীবজগৎ ও জড়জগতের eR মূলে রয়েছে ল্ীকৃ্ষের অপর দুটি শতি। এরা যথাক্রনে তটস্ব। wy শক্তি, ও বহিরঙ্গা৷ মায়াশতি | গৌড়ীয় বৈষ্ণবদর্শন অনুযায়ী তগবাদ শ্রীকৃষ্ণের সঙ্গে তাঁর শক্তির পৃথক-অপৃথক সম্পর্ক ; চৈতন্যচয়িতাহৃতকায় wart কবিরাজ Goin দিয়ে fe ও শক্তিমানের এই concer সম্পর্কের কথা এইভাবে বলেছেন--' yay তার te cacy অবিচ্ছেদ | afsref rice cacy নাহি we COT ॥ (চৈ. B. ১/৪/৮৪) ciety বৈষ্ণব দর্শনের পরিতভাঘায় এই অচিস্তনীয় ভেদাতেদ wifes মত- বাদকে বলা হয় অচিস্ত্য-ভ্দোভেদবাদ । সম্ভবতঃ লোকায়ত প্রেমকাব্যের লৌফিক নায়িকা sin তারতীয় শক্তি- ত্বকে আশ্রয় করে পৌরাপিকীকরণের যুগে ও গৌড়ীয় বৈষ্ণব দারশনিকদের Cafes শ্রীক্ষের aif শতিরূপে ক্ষপরিকরদের মধ্যে সর্বশ্রেষ্ঠ স্বান অধিকার করেন। কৃষ্ণের আনলম্বন্নপের সর্বোত্তম .প্রকাশরূপে মহাভাব- প্বরপিনী গোপীশ্রেঠা রাধা অস্তরঙ্গা feat শ্রীকৃষ্ণের সঙ্গে নিত্যলীলায় অতিন্ন হয়েও প্রকটলীলায় wits ata বিস্তারের জন্য আবার ow প্রেসিকারূপে for এই লীলার পরিপুষ্টর জন্য আছে ল্রীকৃষ্ণের অভাগা বা স্বরপশডিনওনের অস্তর্গত যুজ্জধানের নপগ বশোদা, Petey, aftrer- বিশাখা প্রভৃতি নীলাপত্িকর এবং আনন্দময় ধাম নিত্য বৃ্গাবন।



Leave a Comment