বইয়ের লেখক
বইয়ের আকার
11 MB
মোট পৃষ্ঠা
264
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)yer ৩
ge আপনিই আসিয়া পড়ে, Yat ছুঃখদায়ক দেবতাকেই স্বতাবতঃ
তাহারা তুষ্ট করিবার বেশী চেষ্টা করিত। অনেকের মনে ধারণা,
দেবতা ও ঈশ্বরের ভাব মানুষের মনে প্রথমে এইভাবে আসিয়াছিল। পণ্ত-
পক্ষীও মানুষের মত স্ুখদুঃখময় জীবন বহন করে। তাহারাও Wwrd
চেষ্টায় ঘোরে, BA হইতে অব্যাইতি পাইতে চায়, কিন্তু তাহাদের বিচার-
শক্তি ও ক্ল্পনাশক্তি নাই; তাই তাহারা Wey সংসারের
ভিতর হইতে দেবতা বা ঈশ্বরকে বাছিয়৷ বাহির করিতে পারে al!
Meee বিপদ মূর্তিমান্ হইয়া মানবের সম্মুখবর্তী হইলে, AAT ভয়ে
তাহাদিগকে ya করিতে প্রবৃত্ত হয়। তাহাদিগের হাত এড়াইবার ay
তাহাদিগের তুষ্টির চেষ্টাই তাহাদিগের পূজা । আমরা মানবসমাজ্জে
ইহার লক্ষণ এখনও দেখিতে পাই । মানব শনির পূজ৷ করে, শীতপার
পূজা করে, WA পুজা করে, অলক্ষ্মীর YH করে, আরও কত ছুঃখদায়ক
দেবদেবীর Ye করে। এই সকল দেখিয়া শুনিয়৷ আপাততঃ মনে হয়,
মানুষ প্রথমে দেবতাদিগকে ভয়েই wea, ভক্তিতে নয়। কিন্তু আমরা
মানবজাতির ইতিহাস আরও ভাল ofan দেখিলে আমাদের অন্যরূপ
মনে হয়। সকপ মানবজ/তিই প্রাচীন কাল হইতে, সর্ববশক্তিমান্, পরম-
wae ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাস করিয়৷ আসিতেছে; সকল মানব-
জাতিই পরকালে বিশ্বাস করিয়! আসিতেছে। অন্ততঃ 2a অস্বীকার
করা যায় AW যে, পরকালের প্রতি বিশ্বাস মানব বরাবরই করিয়া
আসিতেছে | পরকালের বিশ্বাসের সঙ্গে ভয়ে-ভঙ্গার সঙ্গতি থাকিতে
পারে না। মানুষ্ বিচারের আশা না করিয়া, পরকালের ধারণ) করিতে
পারে না। বঙ্গদেশের ইতিহাসে দেখিতে পাই, বাঙ্গালীরা এক সর্বব-
শত্তিমান্ ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাস করিত, কিন্তু তাহারা পুজা করিত দুঃখ-
দায়ক দেবতাগণকে! পাহাড়ের উপরে, বনে ব্যাত্্র/দি হিংস্র জন্তর ভয়,
সুতরাং তাহারা বনকে, পাহাড়কে yal করিতে বাধ্য হইত; নদীতে
হাঙ্গর কুমীরের ভয়, Gian মরার ভয়, ASI নদীকে aR রাখিবার
SD তাহারা ছাগ ও মেষ নদীর জলে নিক্ষেপ করিত।