বইয়ের লেখক
বইয়ের আকার
9 MB
মোট পৃষ্ঠা
182
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)অভিধান বনাম Vay কিছুদিন পূর্বেও ব্যক্তি-স্বাতন্ত্রাকে আমরা খুব বড় করিয়| দেখিতাম।
তাহার পিছনে ছিল একটা ব্যাপক বিশ্বাস। আমরা ভাবিতাম,
ব্যক্তি আপনাতেই আপনি পূর্ণ না হইলেও তাহার মূল্য স্ব-তন্ত্র_
অর্থাৎ অন্যনিরপেক্ষ। একটি আত্ম-সম্পূর্ণ অর্থ লইয়াই সকল TP
পরস্পরে মিলিত হইয়া একটি সমষ্টি-সত্তা লাভ করে, ইহাকেই
আমরা বলি সমাজ ৷ সমাজ-সত্তার অর্থ তাই প্রায় সবটাই নির্ভর
করে ‘ca aay প্রতিষ্ঠিত ব্যক্তি-মত্তার উপরে এবং ব্যক্তি-সত্তার
অর্থের টুকরাগুলি একত্র যোগ করিলেই মিলিবে সমাজের অর্থ কিন্তু এখন মনে সংশয় আসিয়াছে, __চিস্তারও ধারা বদলাইয়াছে।
এখন আবার যে বিশ্বাসটা মনকে বেশী করিয়া পাইয়| বসিতেছে
তাহা এই--আমাদের সমাজ-সত্তাটাই আগের কথা, এটাই আসল,
ব্যক্তির সত্তা পরে। সমাজই অংশী, ব্যক্তি অংশ। সমাজের একটা
অখণ্ড সত্তা! এবং অর্থ আছে । সেই অখণ্ড সত্তা এবং অর্থের সঙ্গে নিবিড়
যোগেই আমরা লাভ করি আমাদের ব্যক্তি-পুরুষের অর্থ এবং মহিমা | প্রশ্নটা তাহ! হইলে মোটামুটি গিয়া দাড়ায় এই--আমাদের
প্রত্যেকটি ব্যক্তির কি একটি অন্যনিরপেক্ষ স্বতন্ত্র অর্থ বা অভিধান
আছে, না আগে আমরা একটা বৃহত্তর সমাজ-জীবনে নিবিড়ভাবে
যুক্ত বা অস্বিত হই এবং সেই অন্বয়ের ভিতর দিয়৷ আমাদের ব্যক্তিগত
অর্থ বা wey goal বাহির হয়। আরও সংক্ষেপে বলিতে গেলে,
আমরা আগে অভিহিত হই, তারপরে পরস্পর অস্বিত হই, না আগে