ঢাকার ইতিহাস [খণ্ড-১] | Dhakar Itihas [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
w/e ₹ওয়া যায়, খড়াংংনীয় রাজা দেবধড়েগর শাসন সময়ে আদরফ্পুরের অনতিদুরবর্তী স্থানে “qaner” প্রতিষ্ঠিত ছিল। উহারই সর্নিকটন্থিত “facta বিহারিকা চতুষ্টয়” একগঞণ্ীভুক্ত করিয়া কুমার রাজরাজ ভট্টের আয়ুষ্কামনার্থে আচার্য্যবন্দ্যকে দশ ভ্রোণাধিক নব পাটকভূমি "প্রদান SA হইয়াছে] অপর IAA ভূমি “agacacacy” “iframe. স্থিত আচার্য্য” সংঘ/মিত্রের বিহারে প্রদত্ত হইয়াছে। পরমণৌগত পুরোদাস কর্তৃক SATs উতকীর্ণ হইয়াছে। ইদিলপুরের নবাবিষ্কত তাত্রণাসন পাঠে জানা যায়, শ্রীবিক্রমপুর সমা- বাসিত জয়ফ্ক্ধাবার হইতে পরমনৌগত মহারাজাধিরাজ Alacra দেব পাদানুধ্যাত পরমেশ্বর পরমতষ্ট্রারক মহারাজাধিরাজ শ্রীমান Cine দেব কুশলী AST gard বিষয়াস্তর্গত কুমার erase মণ্ডল মধ্যবন্ধী গেলিয়৷ গ্রাম দান করিয়াছেন। বঙ্গ সাহিত্যে লন্ধ-প্রতিষ্ঠ প্রথিত-ষশাঃ শ্রীযুক্ত দানেশচন্ত্র মেন মহাশয় বলেন, বাজাসনের পার্শ্ববর্তী নান্ন'র গ্রাম মুপিতশীর্ষ বৌদ্ধ ভিক্ষুর 'বাসস্থান ছিল। মুভ্তিত-মস্তক পুরুষকে corer জনগণ এখনও “নাইরামুন্না” বা Aye “নাইয়া” এবং উক্ত রপ স্ব্রীলোককে “নারীযুন্নী” বা aye “নানী” বলিয়া থাকে। প্রাচীন বাঙ্গলা সাহিতো “নাও Del” শব্ধ অনেকস্থলেই দৃষ্ট wl আধুনিক চলিত ভাষায় “নাড়া মুড়া”। “নান্না” ও “নারী” শব এ অপত্রংশ “Atel Del? শবের বিক্ধতি। এই “নান্ন।” ও “নারী” হইতে নারার গ্রামের নামকরণ Rou অসম্ভব নহে। নারারও সুয়াপুরের সম্ধিস্থলে যে সমুদয় উচ্চ WE পরিচৃষ্ট হইয়া থাকে, তাহাতে এক সময়ে সুবৃহৎ বৌদ্ধবিহার অবস্থিত ছিল। এই বিহারের ate ছিল “বাজান” বা “বিজ্রাসন” বিহার । বিশাল-প্রপ্তর-ত্তম্ত-মালা-শোভিত যে ahaa একদা এই



Leave a Comment