ভারতবর্ষ [বর্ষ-১২] [খণ্ড-২] | Bharatbarsha [Yr. 12] [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পোৌষ--১৩৩১ | সম্পন্ন বিজ্ঞানাচার্য্যগণও স্বীকার করিয়া বাইতেছেন। দেশ লইয়া, কাল লইয়া, ঈথার, লইয়৷ এবং শক্তি লইয়া বিজ্ঞান কারবার জুর্ডিয়া দিলেন এবং ময়দানবের মত একটা মাঁয়াপুরী গড়িয়া তুলিলেন, কিন্তু একটিবার জিজ্ঞাসা করিলেন না যে, দেশ, কাল, ঈথার--এ সব owe fee বেদ বিশ্বকর্মার ভুবন মির্মাণ লক্ষ্য tian বলিলেন--কিচসর উপর দাঁড়াইয়া বিশ্বকর্মা এই ভূবন ধারণ করিয়াছেন ? তেমনি বিজ্ঞানেরও জিজ্ঞাসা করা উচিত হইতেছে-কিসের উপর ॥ড়াইয়া দেশ, কাল ও গতি তাঁহার মায়াপুরী গড়িয়া দিল ? সকলের গোড়াটি কি ? ইহাই অদিতি সম্পকীয় প্রশ্ন, এবং বিজ্ঞান এখনও এ প্রশ্ন তুলিতে সাহস না পাইলেও, বেদ ইহা তুলিয়াছেন এবং এ সম্বন্ধে ভাবিয়াছেন। বিজ্ঞানেরও cata হয় অচিরাৎ সে stam ভাবিতে হইবে। ইউক্লিডের জ্যামিতিথানাকে পত্তন করিয়া বিজ্ঞান সণ গড়িয়া আমনিতেছিল, কিন্তু সে বনিরাদ বড়ই ঝুঁকিতেছে। বাহিরের দেশ, কাল, ঈথার বুঝি সব সুড়, সুড়, করিয়া ভিতরে আমিয়াই স্থির হয়! অর্থাৎ যেগুলাকে এত দিন বস্তু ভাবিয়া বিজ্ঞান নিশ্চিন্ত ছিল, সেগুলা সব Concept (ধারণা ) মাত্র হইবার দাখিল হইয়াছে। তাহা হইলেই চিদ্বপিনী মাকে আর ofan থাকা চলিবে না। বে অন্নভব বা Experience গোড়ায়; তাঁহার তত্র-তাল্লাস famiace লইতে হইবে] মায়ের কোলে উঠিতে পারিলেই নবান্ন ” ৩ বিজ্ঞানের cary, আর বের ও রহস্তের গুহ, অথবা শিব জটাকপাপ হইতে নামিয়| আলিয়া জাহৃবী-ধারার মত আমাদের লাধারণ প্রত,ক্ষ-মন্মান, জ্ঞান-বিশ্বাস- গুপিকে fava করিতে গারিলেই, তাঁহারও বিজ্ঞানত্ব | আমরা এখন তাঁহার হেঁয়ালির wh বৃধিতেছি না, বুঝিলে cand বিজ্ঞান হইবেন। “ae~ STI Sagas দেরি দেখিতেছি। ড় এবার আধ্যাত্মিক ব্যাখ্যা দে ওয়া Bite Tosa *ছিপ না বলিয়া তাহাই পাড়িয়া আপনাদ্বিগকে staged করিয়৷ তুপিয়াছি। আমাদের বর্তমান প্রবন্ধপগুলার Sue কিন্তু mony আধবিভৌতিক দৃষ্টিতেই আমরা প্রধানত পথ দেখিয়! চণিব। তবে কোন মহাতীর্থ এ পথের Banter শ্রীশরীজগন্নাথদেবের মন্দির-চুড়ার মত আমাদের ংশয়ক্লিষ্ট ধূলি-ধুদরিত মুখের পানে আশ্বাস ও অভয়ের yes চাহিয়া আছে, তাহাই একটিবার cifan লইবার জপ পথের মাঝখানেই মুখ তুপিয়া চাহিয়া দেপিলাম। নহিলে নে *পথের ধূলায় অন্ধ” হইরা ata AE অপরা- বিদ্যার থানাতেই পড়িয়া থাকিতে হইবে। *অদদিতির ম্হামন্দির আমাদের পথ দেখাইলেন। দেখিলাম, acm বা আত্মাতে গিয়াই নিখিল শ্রুতিরহন্তের পর্য্যবসান। আগামী বারে অগ্নি-পরীক্ষা | অদিতির ডাক শুনিরাদ্ধি, geal: বিজ্ঞানের দিক্‌ হইতে অগ্নিপরীক্ষা করিতে নাইয়া বোধ হয় লঙ্কাকাও করিয়া ফেলার আর ভয় রহিল না। নবান্ন প্রীরামেন্দু দত্ত হেম শপ্তের আটি-বাধা শীর্ষে হেমস্ত, হেম-অগ্থ্য বয়, পদ্মালয়ার সলিল ay চলিছে রচিয়। পদ্মচয় | চন্দনা আঙ্গি নান্দী পঠিয়া বন্দিল কা”র চরণ তল! ফুল-সুগন্ধে নন্দিতে অই নয়ন মেলিল চম্পাদল | ধন্ম্্ধান্ঠের আশীষে va, ABA আজি হাস্ত-মুখ, গৃহে গৃহে তাই লাগে উতসবজাগে প্রাণে প্রাণে প্রসাদ Zar! মর্ত্যে আজিকে মুপ্তি ধরিয়া জিলোক-পালিনী বর্তমান, “চারি করে অই-- ধৃত isa, শৌভে অঙ্কুণ, অভয়, দান! pein কুঁটারে লুটায়ে আজিকে কমলার পদ-আলিম্পন, কেমনে যে পায় মণি-কাঞ্চন' জননী Sate অকিঞ্চন ! স্থনীল at ett আলোক-মাদ্পায় Moca যায় মুধুর হাসি, cayteal ata উৎস খুণিয়৷ উৎসবে aca wafer arfa নিঃস্ব যে আজি, gad! শস্ত উঠিছে কেমনে তাহার-ওথ'র! অতরু মরুর BAA বক্ষে লক্ষ্মীমায়ের চরণ পড়ে। * কোথা নিরন্ন, আছ fard, এস এস ate আঙিনা তলে, * অন্নদা মা'র অন্নের Heb অবিরত পরিবেষণ চলে ! জলে গৃহে গৃহে দীপমালা আজি মঙঈল-শাখ বাজিয়৷ উঠে ৷ তরুলতা যত ভোগ-লোভাতুর মেলিছে আপন পণ-পুটে | মাথায় লেগেছে ধান্তের কুটি সারা গায়ে মাথী মাঠের afa বসেছে বীশের বীশীটি লইয়া, কৃষক, ধরার ভাবনা BLA | আজি নবান্নে নুতন ধাষ্ঠে পরমার্নের পূর্ণ থালা বিতরিয়া দেন অন্নপূর্ণা সাজি” বদান্ত পল্লা-বালা ॥



Leave a Comment