সংস্কৃতির রূপান্তর | Sanskritir Rupantar

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ভুমিকা de প্রস্তরযুগ বা মোহেন-জো-দড়ো প্রভৃতি উন্নতস্তরের বৃত্তান্ত আলোচিত vat | সন্দেহের প্রায় অবকাশ নেই যে, বেদের প্রাচীনতম অংশে ( যখন ও যেখানেই সে সব WE রচিত হোক, আর যত পরেই তা গ্রখথিত cats ) 'আদিম সাম্যবাদী সমাজের, (তা ভারতীয় হোক 4 অন্যথানকার আর্ধ-তাষী গোষ্ঠীদের হোক) চিত্র রয়েছে, -যথন 'ব্রহ্মার” অর্থ ছিল সেই 'সমাজ', “যজ্ঞের” অর্থ ছিল আহার্যের সমবেত উৎপাদন (শিকার) ও একযোগে ভোগ! ইত্যাদি। 'যজ্ঞের' এই চাবি কাঠি আবিষ্কার করে ডাঙ্গে মহাশয় বেদের সমস্ত AAS চিত্রকে বস্তবাদীর পক্ষে সহজগম্য ও সহজ sy করে তুলেছেন। আমরা দেখি--এসব শান্তেও উল্লেখ আছে যে, 'আদিম সাম্যবাদ থেকে 'গণ- গোত্রের' বুগ পেরিয়ে সমাজ চলে “দাসপ্রথার' দিকে; আর বেদ সেই পরিবর্তনশীল সমাজের বিবিধস্তরের চিত্র সঞ্চিত করে রেখেছে ( যেমন, (পুরুষ স্লক্ত' )_ শ্রীযুক্ত ডাঙ্গে তা পরিষ্কার করে দেখিয়েছেন। মহাতারতেও বিবাহ প্রথার বিকাশ থেকে আরম্ভ করে একেবারে দাসপ্রথার উৎপাদন ও কুরুক্ষেত্রে শোবকদের আত্মসংগ্রাম পর্যন্ত aa চিত্র বিক্ষিপ্ত ভাবে রয়েছে। আর 'গীতায়' রয়েছে বর্ণপংকরের বিরুদ্ধে atte শোষক-শ্রেণীর নিজ ব্যবস্থার স্বপক্ষে, অধ্যাত্মবাদী কস্রৎ। যথা, “আত্মীয় স্বজন কেউ কিছু নয়। হে অর্জুন, আমার কথা শোনো :--আসল হল এ শোষণধর্মী সমাজব্যবন্থা রক্ষা ; নিষ্কাম হয়ে তা eR BTA) কেননা, কামনা পগাকলেই দেখবে তোমার কর্ম ব| শোষণ-মূলক চেষ্টার ফলে আসলে কোনো wees সিদ্ধ হয় না। তখন ব্যর্থতায় বিদ্রোহী হতে হবে এ সমাজ ব্যবস্থার বিরুদ্ধে। নইলে যাবে মহাপ্রস্থানের পথে '--কম্রেড, ডাঙ্গের এই প্রাঞ্জল ব্যাখ্যাও যথেষ্ট প্রণিধানযোগ্য। মোটের উপর, ভারতীয় আর্যভাবীদের ate থেকে এ কয়টি মৌলিক কথা উপস্থিত করে কম্রেড ডাঙ্গে ভারতীয় সমাজ- বিকাশের প্রাচীনতম ইতিহাস অধ্যয়নের গোড়াপত্তন করেছেন ।--এ গ্রন্থের পাঠকরাও GAS করে তা GA করবেন। দ্বিতীয় কথাটি আধুনিকতম ভারতীয় সমাজ ও রাষ্ট্রীয় ব্যবস্থা সম্বন্ধে | স্বভাবতই এ বিষয়টি বিতর্কযূলক। সাধারণ শিক্ষিত বাঙালীর বিল্রাস্তিকেই এখানে পৃঃ ২৪৫) দূর করবার চেষ্টা হয়েছে, সাধারণের যুক্তিতে ও দৃষ্টিতে শ্রেণীঘৃষ্টি সম্পন্ন পাঠকের নিকট সে COR অপ্রচুর মনে হবে কি ? তথাপি আশাকরি নিরর্থক বা ভুল মনে হবে না। অবস্য cote gare চাইলে



Leave a Comment