অদ্বৈত মতের প্রথম ও দ্বিতীয় সমালোচনা | Adaityo Moter Pratham O Dritiiyo Samalochona

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
[৯] কারেরা তাহাকে ত্রিগুণাত্মক বলিয়া সংস্লিত করিয়াছেন। জগতে ঈশ্বরের পুর্ণ প্রকাশের প্রতিবন্ধক অন্য আর কিছুই নহে-নে প্রতিবন্ধক তাহার আপনারই ইচ্ছাপ্রবর্তিত নিয়ম । তিনি অনিয়- fas রূপে, অযথাকালে, অযথা পাত্রে, আপনার ভাব প্রকাশ করিতে ইচ্ছা করেন না--ইহাই তাহার পূর্ণ প্রকাশের প্রতিবন্ধক । উপনিষদ্ধে আছে “যাথাতথ্যতোহর্থান্‌ ব্যদধাৎ শাশ্বতাত্যঃ মমাভাঃ।” যথা কালে, যথা পাত্রে, যেরূপ অর্থ বিধান করা তাহার সর্ব ait মহাজ্ঞ।নের সহিত সঙ্গত তিনি সেইরূপ অর্থ সকল বিধান করেন। ত্রিগুণাত্মক শক্তির মূলাধার wat ঈশ্বরের এইরূপ AY একত্ব Synthetic unity স্বতন্ত্র, আর, অদ্বৈত মতানুযায়ী জীব ব্র্মের একত্ব TST! শেষোক্ত একত্ব আমাদের দেশীয় ভাষায় are করিতে হইলে তাহার নাম fred একত্ব, আর, কাণ্টের ভাষায় ব্যক্ত করিতে হইলে তাহার নাম analytic unity | আমি পরে দেখাইব যে, ঈশ্বরের Wat একত্ব Synthetic unity Wel ANS জগতের বন্ধন-স্বরপ See AAA সত্য এবং তাহাই সাধকের উপযুক্ত লক্ষ্যস্থান ; আর, সেই সঙ্গে দেখাইব যে, fred একত্ব analytic unity যাহা রাজ্যহীন রাজার সহিত অথবা আলোক- বিহীন দীপের সহিত উপমেয়, তাহার পদবী উহা অপেক্ষা অনেক নিচু feu তাহার পূর্বে, অদ্বৈতবাদীর] নিগুণ একত্ব কিরূপে সমর্থন করেন তাহা স্পষ্টরূপে প্রদর্শন করা aI) পঞ্চদশীর গ্রন্থকার বলিয়াছেন “সোইয়ং ইত্যাদি বাক্যেযু বিরোধাত্তদিস্বয়ো (7 1% Sk স্ত্যাগেন ভাগয়োরেক আশ্রয়ে জঙ্ষ্যতে যথা ৷ i“ | Dy St রা ‘ e? ‘ মায়াবিদ্যে বিহায়ৈবমুপাধী পরজীবরোঃ ৮১. . ৭ ১ * ₹ র্‌ é , অথওঃং সচ্চিদাননাং মহাবাকোন লক্ষাতে Nh ২



Leave a Comment