For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)কিংবা শাসনের তর্জনী উত্তোলন নয়,-_আজীবন WHT চেতনার
অনতি-উচ্চারিত wets আত্মধিক্কার; হাসির মিষ্টি আবরণের wats জমাট
তেতো অভিজ্ঞতার বড়িটি যেন। কেবল অন্ভূতির fags নিবিড়তা নয়, এই ছন্নছাড়া! জীবন-যাদ্রার
অবক্ষয়িত চরিত্র কত তিলে তিলে--কত নিবিষ্টভাবে লক্ষিত হয়েছে, গোট।
গল্পজোড়া টুক্রো-কথার আপাত অসংলগ্নতায় তার পরিচয় দীপ্যমান
‘eatay সংকলনেও মনোজ বহুর সাম্্রতিকতা-লাঞ্ছিত অনুভব লথুহাসির
AG মুক্তার আড়ালে ব্যথিত আত্মার অশ্রবিন্দুটকেই ঝিকৃমিকিয়ে তুলেছে,
CHE পুরোনো কথা নৃতন FTA আবার CHA দিল। বস্তুত সাম্রতিক
অস্থিরত।-মথিত জীবনের প্রতি এই প্রতিক্রিয়া মনোজ বসুর একালের গল্পে
এক সাধারণ লক্ষণ, স্বভ/াব-বিশ্বামী শিল্পিমনের সহ-জ প্রতিবেদন । “ae
ল্ষ্মীনার1য়ণ-কথা” ভূতের গল্প নয়, দেবতার; হালির উপকরণও অমন অঢেল
ay -কিন্ধ গল্পবাণী এবং গল্পাবেদন অতিন্ন। কিন্তু 'ওনার।' সংকলনের সব গল্পই দা'শ্রতিক রচনা AW,— একথা আগেই
বলেছি; এবং সকল গল্পই সমান মজাদার AT! এইসব লঘুচালের গল্পে ও
দেখা গেছে, মনোজ বসুর প্রতিভাব মৌল প্রবণতা হল স্থগভীর জীবন-প্রেম,
স্বপ্নবিষ্ট প্রকৃতি-মুগ্ধতা আর অগ্নঃন-অকুষ্চিত মানবিক সহাইভুতি। প্রকৃতি-
স্বপ্নের হাত ধরে এসেছে রোমান্টিক রহশ্যমগ্নতা,__মানব-প্রীতির সুত্রে, সম্তর্পণ
সমব্যেন|! হাগির গল্পে, ভূতের গল্পে সিরিয়া গল্পের মতই শিল্পীর এই
আত্মিক স্বভাব সদা-অঙন্গন্থাত; পার্থকা কেবল গুণ আর পরিমাণগত
মিশোলপে । তারই গুণে পথুরসের ভূতের গল্পই কত বিচিত্রস্বাদী হয়ে
উঠেছে! ওই ‘eats গল্পেই দেখি,-অত হাব চালে Vs Cel হয়েছেল
গল্প--এবং এগিয়েও ছিল অনেকদূর! কিন্তু শেষ পধস্ত সেই “মেজোবউ'-এর
ভূমিকা যখন এল,--এক জীবনের তুল শুধরাতে যিনি স্বেচ্ছামৃত্যু বরণ করেং
থামেন fa, তার মাহৃহ্দয়ের অক্লান্ত কল্যাণবাসন৷ ভূতের গল্পেও Ass
করুণাঘন এক মানবিক আবেদন গড়ে তোলে । 'ফেরা' গল্পটি “তা পুরোই
মানবিক জীবনাবেদন-ছনিষ্ট; কিংব| 'ছায়াময়ী! যে পরিমাণে ভূতের গল্প
তার চেয়েও বেশি একটি মিষ্টপ্রেমের গল্প নয় কী? নয়নতারার গণের ভূত-
হয়ে-যাওয়া অতীত ইতিহামের মেয়েটির জীবন বামন সে মাধুধকে আরো
নিবিড়তাই দিয়েছে। মনোজ IT গল্পে সর্বত্রই জীবন, জীবন-প্রেমের
স্বপ্নাবেশ--কখনে। অকুষ্চিত-অনবসন্জ, কখনো সাম্রতিকতার পেষণে প্রচ্ছন্ন
wifes 1 ( 6)