For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)এনহ্বকারের নিবেদন দর্শনশাস্ত্র বলিলে আমাদের দেশে অধ্যাত্মশান্ত বুঝায়। wary চার্বাক বৌদ্ধ জৈন
প্রভৃতি নাস্তিক সম্প্রদায়ের অধ্যাত্মতত্ব আলোচনাও দর্শনসংজ্ঞায় ব্যবহৃত হইয়া থাকে।
সাংখ্য বেদাস্ত OT ইত্যাদি ত অধ্যাত্মশাস্ত্র বটেই। কল্পনাকুশল ৰলিয়] প্রশংসিত হইলেও
বাঙ্গলীর afes হইতে কোন দর্শনশান্ত্র আবিভূত হইয়াছে ইহা এ পর্যন্ত জানা যায় নাই। তবে
সুত্রাদি অবলম্বন করিয়া বঙ্গদেশীয় মনীষিগণ ae দার্শনিক বিষয়ের wm বিশ্লেষণ করিয়াছেন, এমন
কি উহাদিগের অনেক কথার গ্রতিবাদও করিয়াছেন। কিন্তু তাহ।দিগের সমস্ত আলোচন৷
দ্বৈত ভাবায় নিবদ্ধ থাকায় বঙ্গ তাষ। দর্শনশাস্ত্র বিষয়ে সমৃদ্ধ হইতে পারে নাই৷ এক শত বৎসর
পূর্বে বাঙ্গলা ভাষায় কোন দার্শনিক ote পাওয়া যাইত কি না সন্দেহ । সোভাগ্যের বিষয়
অবস্থার পরিবত ন হইয়াছে। ate সমস্ত দর্শনশাস্ত্রের কথাই বঙ্গভাষ!র সাহ!য্যে জান) সম্ভব।
এখন বঙ্গভাযায় কোন কোন দর্শনশাস্ত্রের এরূপ সুগ্ম ও fee আলোচনা সুলভ যাহাতে
ইহার সমৃদ্ধি অন্তপ্রদেশের ঈধ্যাচৃষ্টির পাত্র হইয়।ছে। অধ্যাত্মবিদ্যা! মানব জীবনে বিশেষ গৌরবের aw তাই আজ বক্ত,তায় অঙন্গুবাদে
প্রবন্ধে কবিতায় বাংলাভাষায় ada দার্শনিক তত্ত্বের বাহুল্য। কিছুরই বাড়াবাড়ি ভাল
নহে--পর্বমত্যস্তগহিতিং।” দার্শনিকতার এই সমধিক গৌরব অনধিকারীকেও ate
করিয়াছে। ফলে আলোচনার শ্রেতে stagate আমিয়াছে। অপসিদ্ধান্ত অপব্যাখ্যা ত
যথেষ্টই হইতেছে। fase ya আলোচনা চলিতে থাকায় সমস্ত লেখা sia করিয়া
Jal যায় না। যাহা বুঝ৷ যায় তাহাতেও পাঠকের প্রাচীন মতবাদ সম্বন্ধে বিশিষ্ট
ধারণা বা ব্যুৎপত্তি জন্মে না ; জন্মিতেও পারে না। কারণ, সাধারণ কাব্য না'টকেরও মধ্যভাগ
হইতে শুনিতে আরম্ভ করিলে উহ ভাল করিয়া gai যায় না। এই অবস্থায় যদি কেবল যুক্তি
তর্কে বুঝিবার যোগ্য পরস্পর দৃঢ়ভাবে সধ্্ধযুক্ত দার্শনিক তত্বসযুহের মধ্যে বস্তুবিশেষ
অবলম্বনে কোন WH আলোচনা চলিতে থাকে তবে উৎকুষ্ট হইলেও উহা বিষয়ের পৌর্ধাপর্যে
অনভিষ্ঞ ব্যক্তি বুঝিতে পারিবেন না Fa স্বাভাবিক। ঢদর্শনশাস্ত্রের বিশৃঙ্খল আলোচন! কেবল নিষ্কল নহে, age উহা নানা প্রকারে
অনিষ্টের কারণ হয় । অতএব উহার আলোচনা নির্দিষ্ট পদ্ধতি অন্ুসারেই করা উচিত।
এই পদ্ধতি নির্দেশ করে উহার প্রকরণগ্রহ। প্রকরণ গ্রন্থের সাহায্য ব্যতীত মূল স্থ্্র
এমন কি ভাষ্যাদি হইতে কোনও মতবাদ একটি সম্পূর্ণ অবয়বীর আকারে কাহারও নিকটে পরিচ্কাররূপে প্রকাশিত হওয়া কঠিন!
সংক্গৃতভাবায় win বৈশেষিকশান্তে প্রবেশাখীর পক্ষে এরূপ প্রকরণগ্রন্থ ভাষা