তত্ত্ববোধিনীপত্রিকা [বর্ষ-৮৯] [ভাগ-১] | Tattwabodhini Patrika [Yr. 89] [Pt. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বৈশাখ, ১৮৪৩ .অধিষ্টিত পরম পিত। ও €মহম্রী পরম জননীকে Siete ও ভক্তি vai ভিন্ন ed আর কি ! স্মৃতরাং বলিতে ae যে জীবনের ষাকানে মানুষ cy প্রেমের দীক্ষা! লাভ করে, সেই প্রেমেই ধর্শোর আরম্ভ এবং ধর্ণ যেই প্রেমেরই পর্নিণতি 4ed যে মানুষের পক্ষে স্বাভাবিক তাহা আর একটা কথা fowl করিলেও আমর! বুঝিতে পারি । মানব- প্রাণের অন্তরে অনন্তের প্রতি অতি আশ্চর্য্য আকর্ষণ আছে । যাহা কিছু gai, বিরাট, আমাদের ধারণার রহিতু ত, আমাদের জ্ঞানবুদ্ধির অতীত, যাহার উপরে অসমের eta পড়িয়াছে-_তাহাই মানুষকে মুগ্ধ করে। এই জন্যই fama অন্ধকার অরণ্য, বিশাল তরগ্জবিক্ষুন্ধ সমুদ্রসক্ষ, উন্মত্ত গভীরনিনাদী জলপ্রপাত, গগনস্পশীা তুযারকিরীট পর্ববতশৃঙ্গ দেখিয়া আনন্দে আমাদের শরীর কণ্টকিত er) এই জন্যই অসাধারণ প্রতিভা, দুর্জয় সাহস, অটল প্রতিজ্ঞা, আত্মহারা প্রেম, জীবনব্যাপী ware সেবা দেখিয়া আমরা বিদ্ময়ে মুগ্ধ হইয়া বাই “নারে স্মৎমন্ডি” একথা অতি সত্য Wel কিছু ক্ষুদ্র, যাহ] কিছু পরিমিত, যাহার সহিত আমর! ঘনিষ্ঠভাবে পরিচিত, জীবনে বাহ আমর! সনাসর্বদ। দেখি, তাহাতে আমাদের তৃপ্তি নাই। মানুষের BTA পুন করিতে চায়। atau ভক্তি না করিয়! থাকিতে পারে না। এই ভক্তিযৃত্তি মানবঅন্ত্নে এত প্রবল যে, যখন TIAA ABTA ঈশ্বরকে al পায়, তখন অসাধারণ ব্যক্তি- গণকে ঈশ্বরের অবতার বলিয়৷ পুন৷ করে ; few অনা- ধারণ শক্তি আরোপ করিয়া নানাপ্রকার দেবদেবীর Ze করে । ME যে মানুষের পক্ষে অত্যন্ত স্বাতাবিক, ভরক্তভাব Sleta প্রনাণ।আবার মানুষ স্বভাবতই সুন্দবরকে ভালবামে। |সৌন্দধ্যপ্রীতে মানবঅস্তরের এফটা স্বাভাবিক বৃত্তি। এই সৌন্দর্য্য AIG বিশ্বে পরিব্যাপ্ত একটা আশ্চর্য্য রহস্য । পাহাড়পর্বত নদনদী বনভূমি ও শস্যক্ষেত্র, প্রভাত ও সুধ্যান্তকালের খিচিত্র বর্ণের মেঘমালা, দিবাভাগের fag নীল আকাণ, নিশীথ অদ্ধকারে fexcanfs নঞক্ষত্ররাঙ্ী --বাস্তবিক জগতে সৌন্দর্য উৎথপিয়। পড়িতেছে । প্রন্কৃতের এই সৌন্দর্য্য প্রন্ধুতির অতীত যিনি তাহার প্রতি আমাদের হৃদরকে অন্ুলিনির্দোশ করে। জগতের মাশ্চর্য্য কৌশলে বত লোক পবানের জ্ঞানলীলার পরিচয় লাঙ করেন, তাহার অপেক্ষ! অনেক অধিক লোক জগতের লোতাগৌন্দর্যে Ciara প্রেমলীলা দর্শন ক্রেন।' শিশু ও সঙ্গীত-. +:MRD SE দেহ আছে: লতা, মানুষের কতক গুলি পণুপ্রবৃত্তি খাবে ডাহাতেও acwe নাই; কিন্তু মানুষ OF জড় নহে, UE পণ্ডওও RET সমগ্র জড় জগৎ অচ্ছেদ্য নিয়তির alin, omg temas প্রবৃত্তির দাস; কিন্ত মান্য স্বাধীন, ate চির ge) মানুষের এই নৈতিক স্বাধীনত। কিছুতেই অস্বীকার sa বায় না। weer বিবেক (০০৮৪৪৬৫৩৮৩৩) অনুজ্ঞারপী- কেবল বে জীবনের পন্ধিক্ষণে ফোণ্টা ধর্স্বের পথ আর ফোন্টা Marta পথ বলির! দেখ তাঁরা ace, কিন্তু অল্রান্ত তাযায় আমাদিগকে watts পথ পরিহার করিতে ও ধর্শের পথে চলিতে আর্দেশ করে। যখনই আমরা বিবেকের আদেশকে তুচ্ছ কির! aqete পথে চলি, অন্তরের তীব প্লানির সহিত কি আমরা স্বীকার whe না যে, wha পথে যাইবার স্বাধীনতা আমাদের ছিল কিন্তু স্বেচ্ছাপূর্বক সেই স্বাধী- নতার৷ অপবাবার করিয়াছি? ইহা আমাদের প্রত্যে- কের জীবনের ares অনুভুতির wai, মান্য 7% শুধু অড় হইত, যদি OY Te হইত, এই ONE স্বাধীনতা কখনই তাঁহার থাফিত at) মানুষ ঈশ্বরের সন্তান, তাহারই আদর্শে গঠিত | তাই «faa তাহাকে বলিয়া- cea “fret মোংদি”। tent কীটপতঙ্গ বৃক্ষ লতা ey সকলই তাহার wk, fee মানবাত্মায় আমরা তাহার বে afefan দর্শন করি, অন্যত্র তাহার আতাস : মাত্র পাই না।শিশু ও AFIS | ( সঙ্গীতভারতী ডাঃ Qari দেবী )ইহ এক via সর্বাবাদসমন্মত যে, সঙ্গীত মানব মাত্রেরই মনোত!ব প্রকাশ করিবার অন্যতর প্রকট Sua, বস্তুত ইহাকে একটা তাষাবিশেষ বলিলেও অত্যুক্তি হইবে ন!। মঙ্গীত অস্ফুট মনোভাবকে পরিস্ফুট আকার প্রদান করে--ইন্সিরাভীত ভাবকে asa করির! ray সঙ্গীতের পূর্ণ বিকাশে আমর! তাহার fesa দিযর৷ এক বিরাট অচেনা! Natal রহসামন্ত রাজ্যের সন্ধান পাই; এবং সেই সঙ্গে এক অনির্বচনীয় অপার mtaerntaca অবগাহন করিয়। আত্মহারা! eta যাই। আমাদের asin তখন এক BI রসে অভিষিক্ত হয়। লীমাবদ্ধ মানৰ ক্ষণেকের জন্য তগ- বানের অনস্ত. জসীম তাৰে আপনাকে arta giants was. ataagecy বন্বিধ ভাব আনিয়া দিবার শক্তি



Leave a Comment