ইতিহাসের ধারা [সংস্করণ-৬] | Itihaser Dhara [Ed. 6]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১০ ইতিহাসের ধ!ৰ। সংগ্রহ ও বণ্টনের Aas না থাকিলে কোনা was টিকিতে পারে না। মানুষের প্রত্যেক সমাজ্তে তাই অভাব মিটাইবার জন্য ডংপাদনের ব্যবস্থা রাখিতে za) সেই ব্যবস্থা আবার সব সময় সর্বত্রে একভাবে চলে না ; তবু সমাজের প্রকৃতি মোটামুটি নির্ভর করে উত্পাদনের আধিক্‌ বিধিবাবস্থান উপর ৷ জমি প্রভুতি যে-সব উৎ- পাদনের প্রধান উপাদ[নগুলি ares তাহাতে বাক্তিগত সন্পত্তির অধিকার থাকিলে সেই অনুসারে সমাজে ভিন্ন ভিন্ন cat থাকিতে বাধ্য! এই শ্রেণী গুলির eof স্বভাবতই স্বতন্ত্র, তাই তাহাদের মধ্যে বিরোধ কিছু অস্বাভাবিক ব্যাপার aa খ্ণী-বিভক্ত সমাজকে «faa রাখিয়া কাজ চালাই/ত হইলে শ্রেগীবিশিষের প্রভৃত্ব দরকার হয়। দাস-প্রথার আমল দাসদের মালিকেরা সমাজের কর্তা Ares ক্যাপিটালিস্ট বা ধনতান্গিক Wale তেমনিই ধনিক শ্রেণী ara কিন্তু প্রভ়শ্রণীর স:ঙ্গ বঞ্চিত সাধারণ লোকের স্বা্ের farale চাপা থাকিলেও লোপ পাইতে পারে না, কারণ যাহাতে প্রভুর লাভ তাহাতে অধা:নের অন্তত অনেকখানি ক্ষতি হইতে বাধ্য । ধারাবাহিক সামাঙচ্্কি ইতিহাস যতদিন হইত Slay হইয়া:ছ, তখন হইতে শ্রেণী-বিভাগ সকল সমাজেরই মূল কাঠামো হইয়া রহিয়াছে | যুগে ey অবশ্য শ্রেণাগুলির রূপ আদ তাহাদের সমাজে প্রতিষ্ঠা ও প্রভাবের শদলবদল দেখা যায়. কিন্তু শ্রেণ।-বিরোধের অবসান হইতে পাতে mB! তাই ইতিহাসকে প্রধানত শ্রেণী- সংগ্রামের এবং শ্রেণী-সম্বন্ধের নানা রূপান্তর লইয়াই ব্যস্ত থাকিতে হয়। মার্কসই প্রথম এই কথা পরিকচ্কার করিয়া বৃঝি:ত পারেন। আজ তাই যে-কোনো যুগে নানা অবান্তর কথার আড়াল হইতে আমর! ইতিহাসের মূল রূপটি ধরি:তে পাঠ, ঘটন! প্রবাহের আসল WISH তখন HAGE বোঝা যায় | অবশ্য মাহুযের মধ্যে আর সমাজের Shara বৈচিত্রোর we নাই৷ ইতিহাসে বহুর প্রকাশক তাই মার্কসবাদ অগ্রাহ্থ কর না। এখানে সাম্যবাদের পঞ্চম Bey এই বহুবিধ বিধিব্যবস্থা, আয়োজন, আচরণ, কর্ম ও চিন্তার ম:ধ্য মূল উৎসের অনুসন্ধান । শ্রেণী-বিভাগ সমাজের মুলে থাকে, HATS জাব:নের বাহিরের সকল প্রকাশে সেই ঘাত- প্রতিঘাত স্পষ্ট ফুটিয়া না উঠিতে পারে । few গৃহের fefe বাহির



Leave a Comment