ভারতবর্ষ [বর্ষ-১৭] [খণ্ড-১] | Bharatbarsha [Yr. 17] [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
মামঢ--১৩৩৬ | স্ুত্রসল SS sala সীলা-লেখ Wo 158781118780886687১88888880582819666888020887988088888684808880008880100817890675888988658780868808858868820288286888858886828888802827085868588848020866%985990868868876658258688288858868088988988888808986879888086088808526868053৮ মানুষের সকল See অষ্টপ্রাণিত করে-_মহজ।ত Hate ( Instinct )e fasta-afa ( Reason ) | Heats প্রবৃত্তি বহু প্রাচীন, স্ষ্টির আদিম যুগ হইতেই অপর সকল প্রাণীরই মত এই একটা দুর্মিবার অন্ধ শক্তি মানুষের চরিত্রের মধ্যে প্রোথিত হইয়া আছে। বিচার-বুদ্ধির উদ্ভব হইয়াছে অনেক পরে, ala জ্ঞান ও ভাবকতার বিকাশের সঙ্গে সঙ্গে । সহজাত প্রবৃত্তি বিচার-বদ্ধির চেয়ে অনেক বেনী শক্তিশালী, তাই সহজাত প্রবদ্তিই মানচযের কর্মের ও প্রকৃতির আদি প্রেরণা | Hoe প্রণীরই wa যে সহঙ্গাত ase ace, সে প্রবৃত্তির tafe কারণ 44 [7905 কর্ম-ধারা, অর্থাৎ পুরুষ।হত্রমে কৃত কর্মের প্রভাব। athe VB হইতে সুরু করিয়া বহু যুগ ধরিয়া পুরুষ-পরম্পরায় কোনো প্রাণী যে বিশেষ কর্ম করে, সংখ্যাতীত বার পুনরনষ্ঠানের ফলে মেই Se একটা were বুদ্ধি সেই প্রাণীর চেতনারাজ্যে পুর্নীভূত হইয়া ওঠ | মনোবিদ্ছানে ইহাকে traditional consciousness বা জাতিগত Goal Se | (২) দৈহিক গঠন, অর্থাৎ কোনো বিশেষ কা্যোপযোগী দৈহিক অংশের প্রভাব। বে পারিপাশ্বিক অবস্থার মধ্যে কোনো প্রাণীকে জীবন নির্বাহ করিতে হয়, Slane atica সেই অবস্থার টপমেগী করিবার জগ প্ররুতি প্রত্যেক প্রাণীর ay store 'এক বিশেষ 14 গড়িয] ভূলিয়াছে এব কোনো প্ররাজ্ণীয় বিশেষ ele জল্গ বিভ্িন্নজ|তীয প্রাণীর দেহের কোনো 'অংশ বিশেষভাবে নির্দিষ্ট fea দিয়াছে । স্মবণাতীত কাল হইতে সেই প্রাণী পুরুষান্টব্রমে দেহের সেই বিশেষ অংশ সেই বিশেষ কার্্যের জন্য ব্যবহার করিয়া আসিয়াছে। এইরূপে বহছযুগ ব্যবহারের ফলে, এখন প্রয়োজন হো*ক বা না avs, . দেহের সেই বিশেষ ংশ সেইভাবে ব্যবহার করিবার এক সহজাত প্রবৃত্তি সেই প্রাণীর মধ্যে বদ্ধমূল হইয়া গিরাছে। tetera শিং দিয়া কাদা খোঁচা, বিড়ালের নথ দিয়া দেওয়াল স্মীচড়ানো, ইঁদুরের দাত দিয়৷ কাঠ বা কাপড় কাটা প্রভৃতি We এই সহজাত প্রবৃত্তির উদাহরণ । জীবন-ধারণের জঙন্ত এখন এই প্রাণীদের এই সকল কার্য্যের আর কোনোই প্রয়োজন নাই, কিন্তু তবু একটা অন্ধ আবেগে ইহারা এই সকল কাধ্য করে, কারণ দেহের সেই বিশেষ অংশ শিং, নখ, দাত ইত্যাদির দই? £-- (১ পরিচ [লনা করিতে না afar তাহারা শান, we 5য় না। এখন দেখা ae পুরুষ ও নারীর সহজাত প্রবৃত্তি কি। জীব-জগতে প্রত্যেক প্রাণীর মূল কার্য্য সম্ভানোৎপাদন; কারণ, এই জন্ম-মৃত্যর জগতে নূতনের উদ্ভব না হইলে পুরাতনের ফাঁক শূন্ঠ থাকিয়া eB লুপ্ত হইয়া যায়। যৌন- আকর্ষণ ও দৈহিণ-ক্ষুধা, এই যে দুইটি দুর্দমনীয় প্রবৃত্তি প্রকৃতি প্রতোক প্রাণীর মধ্যে চির-মঞ্চারিত করিয়া দিয়াছে, মে ঢুইটি কেবল এই ক্ষ্ট-ক্ষাণল মানুষয্গিক উপায়মাত্র। কারণ, ae পরিমাণ tHe কারয়৷ নিজেকে সবল পরিপুই না করিতে পাপিলে জভীবগণের Tel সবল সতেজ হইতে পারে না, এব" মৌন-প্রজননে পুরুষ ও স্ত্রী পরস্পরের প্রতি wigs হইয়া একত্র সম্মিলিত না হইলে সম্ভানের জন্ম সম্ভব নয়। অপর প্রাণীর ন্যায় জীব-জগতে Worse মূল কার্য হষ্ট-রক্ষা। তাই সেই fers কালে হুষ্টির প্রথম যুগে যখন অসভ্য Af ales শম্পূর্ণ নগ্নদেহে বনের পশুরই মত একটা উদ্দাম TH wy জীবন যাপন করিত, যথন সমাজ, সংস্থার, শাস্ত্র, «i, নীতি এ সক্লের লেশমাত্রও অস্তিত্ব ছিল না, তখন তাহার জীবনে একমাত্র কার্য ছিল প্রথম কেব্লম।র মাহার-মঙ্গেমণ এবং পরিণত বয়সে Hara দা সন্ধানো২ পাদ্ন । Seats দেখা মক এই কষ্টি-শে কাযো পুর'্য ও নারীর পরস্পর্বেন করবা কতখানি; কারণ, সেই কণ্বোর উপরেই - তাহাদের দেহচগত, প্রকৃতিগত এবং চরিত্রগত সকল বৈষম্য প্রতিঠিত। প্রজনন-ক্রিয়ায় পুরুষের একমাত্র কাধ্য নারীর গঙ-সঞ্চার করা। এই Teel কাধ্য সম্পূ্ ইল" জীব-জগতে পুরুষের wey শেষ হইয়া যায়। কিন্তু কেবলমাত্র গঙ-সঞ্চার হইলেই নারীর কর্তব্য শেষ হয় না নির্দপট কাল পর্য্যন্ত তাহাকে সম্ভানকে গণে ধারণ করিতে Sy, GPa পর সন্ধান SHS হইলে wa দিয়া মেই elas সবল ও figs sien তুলিতে হয়, এবং যতদিন ননম্ভান বড় হইয়া আপনি জীবন-ধারণক্ষম না হয় ততদিন aire সন্তাণের উপরে wet দৃষ্টি রাখিয়া সমস্ত আপদ-বিপদ হইতে তাহাকে OTR রক্ষগ। করিতে হয়। অর্থাৎ সম্ভানোৎপাদনে পুরুষের কর্তব্য অতি সামান্য কালের মধ্যে সীমাবদ্ধ, কিন্তু নারীর কর্তব্য THM কালের মধ্যে প্রযারিত। ণ্য়তা



Leave a Comment