সত্যার্থ-প্রকাশ [সংস্করণ-২] | Sattyartha Prakash [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
Ve. চতুর্দশ সযুল্লাসের শেষে আধ্যদিগের সনাতন বেদবিছিত নতের বিশেষ ব্যাখা লিখিত esate | 'এই মত আমি যথাবৎও বিশ্বাস করিয়া থাকি। সত্য অর্থ প্রকাশ se আমার এই গ্রন্থ রচনা করিবার মুখ্য প্রয়োজন। সতাকে সত্য ale প্রতিপাদন wai এবং মিথ্যাকে মিথ্যা afer প্রতিপাদন করাকেই সত্য অর্থ ere করা বুঝিতে হইবে | সত্যকে অসত্য বিয়া প্রকাশ Fal অথবা অসত্যকে সত্য বলিয়| প্রকাশ wal সত্যার্থ প্রকাশ করা৷ নহে। যে পদার্থ যেরূপ তাহাকে Gay বলা, লেখা এবং বিশ্বাস করাকেই সত্য প্রকাশ বলে। যে সকল cay পক্ষপাতী হয় তাহারা, আপনাদিগের অসত্যকে ও সত্য afr এবং বিশ্বাসী wore দিগের সত্যকেও অসত্য বলিয়া প্রতিপন্ন করিতে চেষ্টা করিতে প্রবৃত্ত হয়েন এবং সেই জন্য তাঁহারা সত্যমত প্রাপ্ত হইতে পারেন.-না। এই ae সর্বসাধারণের Ae সত্যাসত্যের স্বরূপ সমর্পিত করিয়৷ দেওয়াই বিদ্বান্‌ ও আগুলোকদিগের মুখ্য কর্তব্য। তাহা হইলে লোকে নিজ নিজ হিতাহিত বুঝিয়া সত্যার্থের গ্রহণ ও. মিথ্যার্থের পরিত্যাগ করিয়! সর্বদা আনন্দে কালযাপন করিতে পারেন । TROT Stel সত্যার্থের whe হইলেও নিজ নিজ স্বার্থ সাধনের ae ছুরাগীহ ও rR বশতঃ অথবা অবিদ্যাদোষ বশতঃ সতা পরিত্যাগ করিয়| কখন কখন অসত্যের দিকে ধাবমান হয়। পরস্ভ এই গ্রন্থে এরূপ অসত্যপরত! গ্রকটিত হয় নাই। কাহাকেও মনোছুঃখ দেওয়া বা কাহারও হানি করা এই গ্রন্থের তাৎপর্য্য নহে । যাহাতে ARG- জাতির উন্নতি এবং উপকার হয়, যাহাতে মনুষ্যগণ ASAT জানিয়৷ সত্যের গ্রহণ ও অসত্য পরিহার করিতে সমর্থ হয়েন তাহারই উপদেশ করা এই গ্রন্থের তাৎপর্য্য। কারণ সত্যোপদ্রেশ ব্যতিরেকে মননষ্য- জাতির উন্নতিরকারণ আর কিছুই হইতে পারে না। এই গ্রন্থের যদি কোন কোন স্থলে BACT বশতঃ বা মুদ্রাঙ্কণে els থাকে উহা জানিতে গন বা কেহ উহা জানাইয়া দিলে সত্য জ্ঞান অনুসারে Vata পরিবর্তন কর| যাইবে। যদি কেহ পক্ষপাত" FASS প্রকারাস্তরে এই পুস্তকোক্ত কথার খণ্ডন অথবা মণন করেন, তবে তাঁহার কথায় কর্ণপাত wa যাইবে না। অবস্তা যদি কেহ মনুষ্য মাত্রেরই হিতৈযী হইয়া কোন বিষয় বা মত প্রকাশিত করেন, উই সত্য বিবেচিত হইলে সংগ্রহ করা৷ যাইবে। আজ কাল প্রত্যেক সম্প্রদায়ে অনেক বিদ্বান্‌ লোক আছেন, ইইারা যদি পক্ষপাত ত্যাগ করিয়! KOE সিদ্ধান্ত অর্থাৎ যে সকল মত, সকলের TNT এবং সকল প্রকারে সত্য তাহারই শ্রবণ এবং যে সকল মত পরস্পর বিরুদ্ধ তাহার পরিহার কিয়! সকলে পরম্পর Hees ব্যবহার করেন এবং অপরকে, তদছসারে ব্যবহার করিতে উপদেশ করেন, তাহা হইলে জগতের পুর্ণ fee সম্পাদিত হয়। কারণ বিদ্বান্‌্দিগের বিরোধ হইতেই জ্ববিদ্বান্‌ দিগের বিরোধ বদ্ধিত হইয়া নানাবিধ দুঃখের বৃদ্ধি এবং সখের হানি হইয়া থাকে। স্বার্থপর লোকের GER সাধারণ হানিতে প্রীতি হয় এবং এই হানিই সকল লোকদিগকে ছুঃখসাগরে নিমগ্ন করিয়া রাখিয়াছে। যখন মাহাত্মাগৎ সার্বাজনিক মঙ্গল লক্ষ্য করিয়া কোন AH প্রবৃত্ত ECHR তখন স্বার্থপর-লোকেরা তাহাদিগের' সহিত বিরোধে প্রবৃত হইয়া নান৷ প্রকার fay উৎপাদন করে| কিন্তু কথিত আছে যে “HERAT ERS নানৃতং সত্যেন সদ্ধা বিততো দেব্যানঃ |” অর্থ “সর্বদা ষত্যের জয় ও মিথ্যার পরাজয় হয়, সত্য হইতেই বিদ্বানৃদিগের পথ বিস্তৃত হইয়| থাকে” । এই দৃঢ়নিশ্চয় বশতঃ আগ্ডলোকে কখন “ate করিতে ute প্রকাশ করেন না অথবা সত্যার্থ .গুকাশ করিতে কখন নিবৃত্ত হয়েন. a) “rene বিষমিব oa” se Aree বচন নিশ্চিত rey) ইহার অভিপ্রায়



Leave a Comment