সিদ্ধজীবনী [সংস্করণ-৩] | Siddhajibani [Ed. 3]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
লোকনাথ জয়তি ট হুইলে ভেদাভেদ দ্বন্দ্ব Boal যাইবে। Sia জাত্যানীমান থাকিবে a! সবাই চেতন স্বরূপ ব্রপ্ম হইবে। যেমন শরীরে যেকোন শের কষ্ট__তা মাধারই হউক বা পায়েরই হটক সমস্ত শরীরে কষ্ট SA, সেইরূপ সমাজের যে কোন স্তরের জাতিই হউক বা মানুষই হউক afe সংস্কার বিরুদ্ধ কর্ম বা আচয়ণ করেন তাহা হইলে সমঠিগতভাবে সমগ্র জাতি বা মানুষের কষ্ট হইবে। অর্থাৎ জ্ঞান লাভের উপযুক্ত হইবার জন্য ব্রাহ্মণ্যধর্শ্যে চতুরবর্ণ এবং আশ্রম wars হইতে চলিয়া আসিতেছে। তাই ব্রাম্মণ্যধর্মম জিজ্ঞাসার eg । প্রীহীলোকনাথ বুঝিতে পারিয়াছিলেন যে ate ব্রন্মর দ্বারাই একক থাকা যায়। তাহ!ই সাধনমার্গে অবণ, মনন নিধিধ্যাশনের কর্ম করিয়] কর্মের নাশে সক্ষম হইয়| পুর্ন ame লাভ করিয়াছিলেন। সংস্কারভেদে জাতিভেদ এবং জাত্যানুযায়ী কর্ম করিলে সমাজ সুষ্ঠ থাকে--এই উপলব্ধি তাহার হইয়াছিল এবং সেই আদর্শে সকলকে চলিতে বলিতেন। গীতার আদেশও তাহাই- “ স্বধর্শ্মো নিধনং শ্রেয়, পরধর্গা ভয়াবহ।'”” এখন wea ও সমাজ ব্যবস্থায় উদারতায় নামে সংস্কার বিরুদ্ধ কাজ করাটাই প্রচলিত হইয়াছে এবং তাহাতেই এই বিশৃঙ্খলা ও অরাজকতার ie! কোন কাজই প্রকৃতির নিয়মে চলিতেছে না। ভেদাভেদ বুদ্ধি প্রকট হইয়া পড়িয়াছে। তাই ঠাকুর আমাদের মঈলের জন্য গীতার সঙ্গে সুর মিলাইয়| বলিয়াছেন, “সদাসদূমহ মর্জ্ুন” ভারতী মহাশয় এই গ্রন্থে শীশীলোকনাথের কয়েকটি গুহা কথার উপর নির্ভর করিয়| ইংলৌকিক পারলোৌকিক, শ্রেয় প্রিয়, জন্ম মৃত্যু, জর ব্যাধি, ভয় অভয়, প্রকৃতি পুরুষ, জ্ঞান বিজ্ঞান, নিমিত্তকারণ উপাদানকারণ প্রভৃতির বেদবিহিত বিচার ofan সিদ্ধজীবনী লিখিয়া গিয়াছেন। ইহার ভিতর তুলনামূলক ভাবে কে বেশী বড় সিদ্ধ পুরুষ বা কে বেশী বড় যোগী ইত্যাদি আখ্যান বা অলৌকিক ঘটনার ভীড় নাই। প্রত্যেক মানুষই নিজ স্বভাব বা প্রকৃতি লইয়া আসিয়াছে।



Leave a Comment