সাহিত্য-সঙ্গ [সংস্করণ-৩] | Sahitya-sanga [Ed. 3]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
সাছিত্যানক্ষ ' . € fea থেকে পরমুহূর্তে তরঙ্গটি যেমন নিয়াতিমুখী হ'য়ে ভেঙে খায়; সনেটের মুল Stave তেমনি অষ্টকের মধ্যে উচ্চতম রূপ পেস্ে site বিরামের পরমুহূর্তে ষট্‌কের মধ্যে মুক্তি পায়। waren মধ্যে অধিরোহণ, যবট্‌কের মধ্যে অবরোহণ। অষ্টক যট্‌কের মধ্যে এই বন্ধন এবং মুক্তির লীলাই হ'লো সনেটের অষ্টক এবং We বিভাগের মূল কথা | “চতুরশপদী কবিতাবলী”র অসংখ্য সনেটের মধ্যে মাত্র কক্নেকটি সনেটে অষ্টক এবং যট্‌কের মধ্যে Wey ভেদরেখ| লক্ষ্য করা যায়, কিন্তু অধিকাংশ কবিতাতে অষ্টক-ষট্কের এই বিভাগ প্রধান হ'য়ে ওঠে নি। একটি ভাব প্রথম থেকে শেষ পর্যন্ত একটানা চলে গেছে--তা”র মাঝে কোন উত্থান-পতন cae; কোন বিরাষ cag অধিকাংশ কবিতার বিষয়বস্তুও ভাৰ-জমাট নয়-_শিথিল। যঢ়-পিনদ্ক নয়--এলায়িত । কোন কোন সনেটে মহাকাব্যের মত অসংখ্য উপমা ইত্যাদিতে কাহিনী বলার ঝোঁক এসে গেছে। একটি arena wife ya কম কবিতাতে ঝলকিত হ'য়ে উঠেছে। এদিক দিয়ে মধুস্থদনের সনেট ছরবল। পেত্রাকাঁয় সনেটের অষ্টকের মিল এই ভাবে zis হয়েছে ঃ চছছচ,চছছচ। কোথাও এ মিলের ব্যতিক্রম cas মধুশস্থুদনের অনেকগুলি wars এই মিল লক্ষ্য কর] যায় : কাশীরাম দাস, বৌ-কথা-কও, আশ্বিন মাস ইত্যাদি সলেটগুলি এই পর্যায়ের। Absa মধ্যে পেত্রার্ক অনেকগুলি মিলের প্রবর্তন করেন --মিলঙগুলি এই ভাবে দেখানো যেতে পারে ? তথ তথ তথ, wey তথদ ৰা তথথ তথথ-- কিন্তু একটি বিষয় লক্ষণীয় এই যে পেত্রাকীয় সনেটে শেষের দুই চরণে কখনও পয়ারের মত মিল থাকে না। Area মধ্যে মিলের এই রীতি মধুস্থুদনের অনেকগুলি কবিতায় লক্ষণীয় হ'য়ে Brae | আকৃতির দিক দিয়ে সেক্সপীয়রীয় সনেট সম্পূর্বরপে পেত্রাকীয় সনেটের বিপরীত। carmen সনেটের মধ্যে অষ্ট ক-যট্‌কের কোন



Leave a Comment