উপমা কালিদাসস্য [সংস্করণ-১] | Upama Kalidasasya [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
উপমা কালিদামস্ত ৩ এবং অলঙ্কার কটক-কুণ্ডল প্রভৃতির Ma, সুতরাং দেখা যাইতেছে যে, TARA SAM লইয়া Wise স্ুস্থ-দেহ cafe সম্পন্ন কাব্য-পুরুষের অঙ্গে অলঙ্কার কটক-কুণ্ডলাদির ga শোভা পাইলে অতি উত্তম; কিন্তু না পাইলেও যে কাব্য-পুরুষ অচল তাহা নহে। সংস্কৃত সাহিত্যে এবং হিন্দী, বাঙলা প্রভৃতি আধুনিক সাহিত্যে অলঙ্কারকে অনেকস্থলে এইরূপ “কটক-কুণ্ডলাদিবং' ভাবিয়া তাহাকে 'কটক-কুওলাদি'ই করিয়! তোলা হইয়াছে, এবং এ-কথা ও নিঃশঙ্কচিত্তে বল! যাইতে পারে যে, আমাদের প্রাচীন হিন্দী এবং বাঙলা! সাহিত্যের অনেক স্থলে কাব্য এই কটক-কুণ্ডলাদির অভাবে নয়, বরঞ্চ বাছুল্যেই অচল seul উঠিয়াছে। অবশ্য এই 'কটক-কুগ্ডলাদিবঙ' কথাটিকেও একটা গভীর অর্থে গ্রহণ করা যাইতে পারে। 'চতুরুদধিমেখলায়া ভুবোর্ভত1' কোনো রাজাধিরাজ যখন বহুমূল্য মণিমাণিকা-খচিত PAT এবং কটক-কুগ্ডলাদি অলঙ্কারে স্মাবৃত হইয়া স্বর্ণ-সিংহাসনে ঝলমল করিতে থাকেন, তখন এ-কথা বলা যায় না যে এসকল অলঙ্কার তাহার পক্ষে অপরি- হার্য নহে । তাহার অতুল সাম্রাজ্য, প্রবল প্রতাপ, বিপুল ধন- রত্বের প্রতীক হইয়া তাঁহাকে যদি বাহিরে অসংখ্য প্রজাপুঞ্জের নিকটে প্রকাশ পাইতে হয়, তবে তাঁহাকে এই মণিমাণিক্য-খচিত রাজ-পরিচ্ছদে এবং বহুযূল্য অলঙ্কারেই বাহির হইতে হইবে, উহা তাঁহার সমাট-রূপের অপরিহার্য অঙ্গ |



Leave a Comment