যমের বিচার | Jamer Bichar

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৬ যমের বিচার ৮২ সূক্তের ৫ খকে HAN সম্বন্ধে, ৯২ USHA ৬ খকে মেঘ সম্বন্ধে, ৯৩ ACSA ১৪ WS রামরাজা সম্বন্ধে, ৯৬ FGFS ১১ ঝখকে ইন্দ্র সম্বন্ধে, ৯৯ সূক্তের ১২ খকে ইন্দ্র সম্বন্ধে, ১২৪ সূক্তের ৩ খকে দেবগণ সম্বন্ধে, ১২৪ CSS ৫ ACH দেবগণ সম্বন্ধে, ১৩২ ACA ৪ WA মিত্র সম্বন্ধে, ১৩৮ সূক্তের ৩ খকে দেবশত্রু সম্বন্ধে, ১৫১ সূক্তের ৩ ACS দেবশত্রু AR, ১৫৭ সূক্তের ৪ খকে HPI সম্বন্ধে, ১৭০ সূক্তের ২ খকে দেবশত্রু সম্বন্ধে, ১৭৭ ACSA ১ খকে দেবশত্রু সম্বন্ধে । দশম মণ্ডলের শেষ ভাগের সৃক্তগুলি অপেক্ষাকৃত আধুনিক | সুতরাং সে সৃক্তগুলিতে 'অসুর” শব্দ অনেকটা পৌরাণিক অর্থে ব্যবহার হয়েছে। ৩। সায়ণ গন্ধর্ অর্থে বিবস্বান বা সূর্য এবং অপ্যা যোষা অর্থে সরণ্য বা সূর্যপড়ী উষা করেছেন। আচার্য মক্ষমূলর এই অর্থই গ্রহণ করেছেন। ৪ | মূলে “জনিতা দেবাঃ ত্বষ্টা সবিতা বিশ্বরূপঃ” আছে। সায়ণ “সবিতা” শব্দ বিশেষ্য করে জনিতা ও GB ও বিশ্বরূপ শব্দকে তার বিশেষণ শব্দ করেছেন। কিন্তু ত্বষ্টাই বোধ হয় বিশেষ্য, সবিতা প্রভৃতি শব্দগুলি বিশেষণ | ‘The divine Twashtri, the creator, the vivifier, the shaper of all forms.’—Muir. ৫। এ শব্দের অর্থ সম্বন্ধে সন্দেহ আছে। সায়ণ এ AY ঝকটি যমীর উক্তি বলেছেন। সুতরাং আহনঃ যমের বিশেষণ করেছেন। মিউয়র কে খক যমের উক্তি করে আহনঃ অর্থে “Oh! Wanton woman!” করেছেন। আমরা সেই অর্থ গ্রহণ করেছি কেন না অষ্টম ATH 'অহনঃ' শব্দ যমীর সম্বন্ধেই ব্যবহৃত হয়েছে। ৬। এখানে অহনঃ শব্দ আছে। ৭। পণ্ডিতবর মিউয়র এ খক যমীর উক্তি করেছেন। আমরা তাই সঙ্গত বলে গ্রহণ করেছি। যম-যমী সংবাদ : সমাজতাতন্তিক বিশ্লেষণ যম ও যমী যমজ ভাইবোন। অথবা আদি মানব-মানবী। এদের কথালাপ নিয়ে খুথ্বেদের সংবাদ WEF বা dialogue hymn | সাহিতোর বিচারে এই মন্ত্রমালা ভারতের প্রাচীনতম কাব্যনাটকের একটি | fog বৈদিকযুগ ও তার পূর্ববর্তী সমাজতন্ত্ের নিরিখে এটি এক অসামান্য দলিল। ভাষাত্তে পৃথিবীর প্রাচীনতম কল্পিত [hypothetical] ভাষা ইন্দো-ইউরোপীয় | GIA একটি ধারা ইন্দো-ইরানীয়, অন্যটি ইন্দো-আরিয়ান বা ইন্দো-আর্য | এই দ্বিতীয় ঘরানায় বৈদিক তভাযা।যম-যমী বৃত্তান্ত বেদে বিবৃত হলেও এর উৎস ইন্দো-ইরানীয ভাষার মিথ বা লোকপুরাণে fax এবং যিমেহ [yima-yimeh] 44 কাহিনীতে 1 ওই পর্বে যিম ছিলো স্বর্ণযুগের চন্দ্রদেবতা। পরে আবেস্তা এবং বেদ-এর আমলে যথাক্রমে পৃথিবীর রাজা এবং PACHA অধিপতি বলে পরিচিত হল ইন্দো-ইরানীয় FAN এবং বৈদিক যম।ইন্দৌ-ইরানী লোকপুরাণে যিম এবং যিমেহ TIE ভাইবোন | তাদের মিলনে আদি মানুযের ST | খথেদে যম-যমী সংবাদ সৃক্তটি [-০ মণ্ডল ১০ সৃক্ত] ছাড়া আরও তিনটি He বা মন্ত্রমালায় [১০ মণ্ডলের ১৪ সংখ্যক AS, ১৩৫ AS এবং ১৫৪ FS] যমের প্রশস্তি করেছেন মন্ত্ররচয়িতারা। এছাড়া ACA ৫০ বার উল্লেখ করা হয়েছে যমপ্রসঙ্গ। কিন্তু অন্য কোথাও যমীর কথা বলেননি বৈদিক AA বা কবিগণ। যম এবং যমীর বাবা ও মা গন্ধর্ব এবং জলের অপ্সরা HANAN | যমীর ভাষায় যম একমাত্র মরণশীল মানুষ৷ খথ্বেদের অন্য এক মন্ত্রে [১০.১৩.৪] বলা হয়েছে, যম মরণ বরণ করে দেহত্যাগ করেছে। আর অধ্থর্ববেদের [১৮.৩.১৩] মন্ত্রে পরিষ্কার করে বলা হয়েছে-_যমই প্রথম মর্ত্যবাসী যার মৃত্যু হয়েছেলো। এ-থেকে সিদ্ধান্ত



Leave a Comment