বৃহদারণ্যকোপনিষদ [ভাগ-৮] | Brihadaranyakoponishad [Pt. 8]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
তৃতীয়োংধ্যায়ঃ--নবমং Stents | ১৪০ অর্থাৎ তোমার ata কোথায় প্রতিষ্টিত আছে? [ যাজবন্কয বলিলেন, J OCHS, AEs দেহ ও আত্মা উভয়ই প্রাণে--প্রাণ-বৃত্তিতে প্রতিষ্ঠিত আছে । [ পুনঃ প্রশ্ন হইল যে, ] সেই প্রাণ আবার কোথায় প্রতিষ্ঠিত? [ উত্তর -] অপানে; অভিপ্রায় এই যে, অপানবৃত্তি দ্বারা নিকরুদ্ধ না থাকিলে প্র প্রাণবৃত্তি অগ্রেই afete হইয়া পড়িত। [ পুনঃ প্রশ্ন হইল--] সেই অপান আবার কোথায় প্রতিষ্ঠিত? [ উত্তর হইল--] ব্যানে? ওঁ অপান- বৃত্তি নিশ্চয়ই নীচের দিকে সরিয়া .পড়িত, এবং প্রাণবৃত্তিও সম্মুখের দিকে বাহির হইয়া যাইত, যদি মধ্যবত্তা ব্যানবৃত্তি দ্বারা উভয়ে নিরুদ্ধ না থাকিত। [ পুনঃ প্রশ্ন] উক্ত ব্যানবায়ু আবার কোথায় অবস্থিত? [ উত্তর--] উদ্যান- বৃত্তিতে; উক্ত তিনটী see যদি কীলস্থানীয় (বন্ধনের খুঁটো স্বরূপ ) উক্ত উদানবৃত্তি waa নিয়মিত ন। হইত, তাহা হইলে, Seta সকলেই befacs ছড়িয়া পড়িত। [পুনঃ প্রশ্ন--] উক্ত উদানবৃত্তি আবার কোন স্থানে অবস্থান করে? [ উত্তর--] সমানসংজ্ঞকক প্রাণবৃত্তিতে; কেন না, উক্ত সমস্ত বৃত্তিগুলিই উক্ত সমাননামক প্রাণের মধ্যে বিদ্যমান রহিয়াছে, বুঝিতে হইবে। ইহা! ছার| এই কথাই বলা হইতেছে যে, শরীর, ধায় ও প্রাণবায়ুসমূহ পরন্পর পরস্পরে আশিিত রহিয়াছে; এবং সম্মিলিতভাবে থাকিয়া বিজ্ঞানময় আত্মার প্রয়োজন সম্পাদন করিতেছে। আকাশ he এই সমস্ত পদার্থ যাহার দ্বার৷ নিয়মিত বা পরিচালিত এবং যাহার মধ্যে ওত-প্রোত ভাবে প্রতিষ্ঠিত রহিয়াছে, সর্বোপাধিবিবর্জিত সেই সাক্ষাৎ প্রত্যক্ষরপী বঙ্গের স্বরূপ নির্দোশের জন্য পরবর্তা গ্রন্থের অবতারণা হইতেছে |> , সেই ইনি-__যিনি পূর্বোক্ত মধুবাঙ্মণে ‘cafe নেতি” afar নির্দিষ্ট হইয়া CRA; তাহাই হইতেছেন--'সএব' কথার অর্থ? সেই এই আত্মা AYE গ্রহণ- যোগ্য নয়, যে হেতু তিনি eee (উৎপত্তিশীল পদার্থের যাহা বাহা oF গুণক্রিয়াদদি), সে সমুদ্রয়ের অতীত; সেই হেতু অগৃহ; কারণ; তাহাকে কখনও গ্রহণ করা যায় না; কেন না, যে পদার্থ চক্ষুরাদি ইম্গিয়ের বিধয়ী- ভুত, তাহাই গ্রহণযোগ্য হয়, এই আত্মার TAIN সেরূপ নহে, কিন্তু তাহার সম্পূর্ণ বিপরীত; কাজেই তাহা গ্রহণযোগ নহে। সেইরূপ, এই aay অগীর্য্য--যাহা মূর্ত অবয়ব AEs বিরচিত--শরীরপ্রভৃতি,. wraps লীর্ণতা প্রাপ্ত হয় ; এই আত্মা যৎন. অং সম্পূর্ণ faite, Vet cam ' OR



Leave a Comment