ভারতবর্ষ [খণ্ড-৪৯] [খণ্ড-২] | Bharatbarsha [Yr. 49] [Vol. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পৌষ -১৩৬৮ | ৮. উপন্ষিদের খণ্ড-জগৎ সত্য হইলেও তাহার চরম aia অথত্ডের মধ্যে নিজেকে উপলব্ধি sata | ntaad fa সত্য হইলেও WA 1 এই খণ্ডদত্যকে অথণ্ডের মধ্যে পৃর্ণকূপে জানিতে হইবে, চিনিতে হইবে। অপরাবর(ম্বর উৎস TBH তাই পরাব্রহ্ম পরম সত্য : বোসাঙ্কে-র দর্শনেও এই তত্বের সন্ধান মিলে। The Value and the destiny of the Individual গ্রন্থে তিনি বলিয়াছেনঃ matters to us, is that the finite self is playing world, yet possesses atin it the principle of infinity, taken in the What is certain and what é"2156 of the A nisus towards adsolute unity: .id self. completion: The finite Self, like everything in the univer- se, is now and here beyond escape an clement in the Absolute, So its involves becoming morefryy one with the Absolute experience than it .3 in the world we know-:: The perfect satisfaction, therefore, would be the possession of the Absolute as such, in sort to be the Absolute. এ তত্ব রবীন্দ্রনাথের ATS নাড়া দিয়াছে। নির্গের সকল fag সত্য--তিনি' সত্য বলিয়াই | জাঁংনের যাবতীয় সম্পদ AST, কারণ তাহারা পূর্ণের পদস্পর্শে ধন্য হইয়াছে। উপনিষদের মত কবিও উপপন্ধি করিয়াছেন থে ঈশ্বরের পূর্ণ উপলব্ধির পর নিসর্গের রূপরণগন্ধস্পর্শ আর তেমন বড় বলিয়| মনে হয় না। BI সত্যকে জানিতে পারিলে YEAS আর, তেমন করিয়| মনকে অভিভূত করে না, অনন্তের অস্তহীন অন্নভবে GAA প্রাণমন আচ্ছন্ন হইয়| পড়ে। তাই THA দুয়ারে দাড়াইয়া, রূপ হইতে অক্ধপের atcay পাড়ি rata পূর্বে কবি aifem ওঠেন : destiny চোখের আলোয় দেখেছিলেম চোখের বাহিরে অন্তরে আজ দেখব যখন আলোক নাহিরে। ধরায় যখন দাও না ধরা ইাদয় তখন তোমায় ভরা এখন তোমার আপন আলোয় তোমায় চাহিরে। তোমায় নিয়ে খেলেছিলেম খেলার ঘরেতে থেলার পুতুল ভেঙে গেছে প্রলয় ঝড়েতে। থাক তবে সেই কেবল Com] ২ উপন্িষতৎ, aerate ও হলোসাক্ষে > a ক | তা কক্ষ কত ক "কত ক ক "ক কপ সক ক পা কাক পপ ক OT PT তত ৷ হোক না| এবার প্রাণের মেলা, তারের বীণ৷ ভাঙল যখন gra বীণায় গাহিরে। তবে এই তত্ব কবির মনে দেথা দিলেও উপনিষদের ব্রম্মাপলক্ধি রবীন্দ্রনাথকে বিশেষ মুগ্ধ করিতে পারে নাই। ব্রঙ্মের সহিত এক Zu Sztce সম্পূর্ররূপে উপলব্ধি কর| যায় কিনা, এ প্রশ্ন কবির মনে বার বার দেখা দ্বিয়াছে। তিনি অঙ্ুভব করিমাছেন-_-পরমে্বরকে উপ- afaa শেষ নাই । তাহাকে আরও জানার সঙ্গে আরও ব্যবধানের We হয়। জাবাত্মার মধ্যে পরমাত্মার arate পাওয়া যায় সত্য, fea aaa কখনও জীরাত্মার মধ্যে নিঃশেষিত হইয়] যান ayy তাই নিজের মধ্যে পরমাত্মার sizing Sfan পরমাত্ম। কোনণিন বলিতে সমর্থ হইবে না “অহম্‌ ay অস্মি।” কবির ধারণায় তাই atta সম্পূর্ণ করিয়| al পারে নিজেকে চিনিতে, না পারে পরমাত্মাকে উপলব্ধি করিতে। তাই কবি aaa: আপনাকে এই Hal আমার ফুরাবে না €ই Halas সঙ্গে সঙ্গে তোমায় CHa | কেনোপনিষদে অনুরূপ ধারণার সন্ধান পাওয়া যায়। ইহাতে বল] হইয়াছে যে ব্রন্মবাক্যও মনের অতীত। অমরা তাহাকে জানি না। তিনি বাক্য দ্বারা প্রকাশিত হন না, বাকা ব্রম্ব aa প্রকাশিত। তিন উপাদনার বস্তু নন। লোকে মনল দ্বার|]ধাহাকে মনন PTS পারে না কিন্তু যিনি মনকে জানেন, তিনিই ব্রহ্ধ। যদি কেহ বলেন যে তিনি sare উত্তমক্মূপে জানিয়াছেন Sta হইলে বুঝিতে হইবে যে তিনি gas সম্পূর্রূপে Gala করিতে পারেন নাই। fay গুরুর মুথে এই সকল কথা গুনিয়| Sars হৃদয়ে অনুভব করিবার চেষ্ট! করিলেন এবং বলিলেন? আমি প্রথম gare জানিয়াছি। গুরু ইহ) ofan বলিলেন : যস্যাম্‌ঙং তন্য মৃতং, মতং VT a caw At | অবিজ্ঞাতং বিঁজানতাং, বিজ্ঞাঙমাবিজানতাম্‌ ॥ fafa ভাবেন ব্রম্মকে জানিয়াছেন, তিনি age জানেন al; fafa মনে করেন ব্র্মকে জানিতে পারেন নাই, fafa তাহাকে জামিয়াছেন। উত্তম জ্ঞানীর নিকট a% অবিজ্ঞাত। ফক্েনোপনিষৎ ব্যতীত sats উপনিষদে ব্রম্মাপলন্ধিকে স্বীকার করা হইয়াছে। *



Leave a Comment