হিন্দু জ্যোতির্বিদ্যা | Hindu Jyotirbidya

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রাচীন যুগের CUT TSA Cray (-saros ) বা পুনরাবর্তন বলিতেন | তাঁহারা দেখিয়াছিলেন, ছুই শত তেইশ চা্গর-মাসে অথবা আঠার বৎসর এগার দিনে চন্দ্রের CHET পৃথিবীর votre সম্পূর্ণরূপে আবর্তন শেষ করে। এই দুই শত তেইশ pleas তাহারা একটা কল্প বলিতেন, এবং তূয়োদর্শনের ফলে তাহারা সিদ্ধান্ত করিলেন যে, এইরূপ একটি কল্পে যেরূপ তাবে গ্রহণ হইয়া থাকে, পরবর্তী seme ঠিক একই পদ্ধতি অনুসারে একই প্রকার পারিপাখ্বিক অবস্থার মধ্যে Heat তাবে গ্রহণসমূহের পুনরাবির্ভাব' হইতে থাকিবে। ইহা সম্যক্‌ রূপে বুঝিতে হইলে, আমাদিগকে স্মরণ রাখিতে হইবে যে, যখন সূর্য, পৃথিবী, চন্দ্র ও চন্দ্রকক্ষের নীচবিশ্ম (node ) একই সরল রেখায় অবস্থিত হয়, তখনই গ্রহণ হইবে। এই গ্রহণের বিশেষত্বটি কেলডীয়ানদিগের প্রতি কল্পে সমান ভাবে পরিলক্ষিত হয় বলিয়াই পুনরাবর্তন নিয়মের উপযোগিতা ৷ হইতে পারে কেলভীয়ান খাষিগণ কোনও জ্যোতিষিক বেধালয়ে মানযন্ত্রের সাহায্যে এই বৈজ্ঞানিক তথ্যের আবিষ্কার করেন নাই,-_ সম্ভবতঃ তাহারা তূয়োদর্শনের ফলে এই সাধারণ নিয়মটি লিপিবদ্ধ করেন; কিন্তু এই সিদ্ধান্তে আসিবার পূর্বে তীহাদিগের বহুকালব্যাপী aw গ্রহণ-গণনায় নিযুক্ত থাকিতে হইয়াছিল | wey তাহাদিগকে নক্ষত্রপুঞ্জের তালিকা প্রস্তুত করিতে হইয়াছিল, এবং সুর্য, চন্দ্র ও অপরাপর গ্রহগণের গতিনির্ধারণের জন্য রাশিচক্রের দ্বাদশরাশির ব্যবহার করিতে হইয়াছিল। সুতরাং এই পুনরাবর্তন (৪৪:০৪ ) কল্পের নিধণারণ জো্যোতিষশাস্ত্রের উরনতির পক্ষে অল্প প্রয়োজনীয় ছিল না। এই গ্রহণগণনার আলোচনায় আমরা দেখিলাম যে, ইহাতে ক্রান্তিবৃত্ত (০০)186) ৰা zee ও রাশিচঞ্কের (zodige.) বিভাগের বিশেষ প্রয়োজন হইয়া পড়েণ ছিন্দুদিগের গণনা করিবার দুইটি ভিন্ন



Leave a Comment