For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)আমি চঞ্চল হে যে পারে সুখী হ'তে নিজের মনে চুপচাপ একা ব'সে, ঠিক
সেই পারে ভ্রমণ থেকে afer লাভ নিঙড়রে নিতে । ACTH
একই, CRED শুধু আলাদা। বলা বাহুল্যমাত্র, ক্ষমতাটা
খুব অল্প লোকেরই থাকে। অধিকাংশ--এবং অতিশয় অধি-
কাংশই-_মুঢ়ের মত পড়ে, অন্ধের মত বেড়ায়, জীবনের নানা
'অনিবাধ্য ঘটনা থেকে মূলাবান কিছুই সঞ্চযয় করতে পারে না।
ঘটনার নামই অভিজ্ঞতা নয়, ঘটনা হচ্ছে Awl মাল যা থেকে
অভিজ্ঞতার স্থষ্ট। এবং সেই স্ত্টি_মনের বিশেষ একরকম
রসায়নক্রিয়া--বিশেষ একটি ক্ষমতাসাপেক্ষ। সেটাই শিল্পীর
ক্ষমতা বলা যায়। কেননা এটা দেখা যায় অভিজ্ঞতার প্রতিভা
আত্মপ্রকাশের ক্ষমতার সঙ্গে প্রায়ই সংযুক্ত । বীচতে যে জানে,
বলতেও সে পারে | ভুল বললাম কি ? ছাপার অক্ষরে আত্মপ্রকাশ করে কত
লোক, প্রকাশ-ভঙ্গি যে সব সময় নিতান্ত অনিপুণ হয় তাও নয়,
কিন্তু তাতে থাকে না দর্শন গ্রহণ মননশক্তির কোনোে৷ পরিচয়।
যে লিখছে, বিশেষ একটি ব্যক্তি ব'লে তাকে ধারণা করতে
পারিনে। নিজেকে সে দিতে পারেনি লেখার মধ্যে : আর
তার কারণ কি এই যে তার নিজের মধ্যে দেবার মত কিছু নেই,
নাকি ভাষার উপর এমন AGT তার নেই যাতে সে যথেষ্ট ক'রে
বলতে পারে ? এ সূক্ষা প্রশ্নের মীমাংসা কখনোই হবে না। অন্যপক্ষে,
এমন লোকও তো কতই. থাকতে পারে, অভিজ্ঞতা অর্জনের
ক্ষমতা যাদের আছে, কিন্তু যারা প্রকাশ-অক্ষম বলেই অজ্ঞাত
রইলো | চট ক'রে কথাটাকে উড়িয়ে দেবার কিছু নেই। তবু
এই শ্রেণীর লোক যদি থাকেও, বাধ্য হয়েই তাদের গণনার. ১১