দেখা হয় নাই [সংস্করণ-১] | Dekha Hoy Nai [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বিশ্বাস, FINS WASH দত্ত মহাশয় শুযু এই শিল্পসংগ্রহাটর জন্যই fornia হয়ে থাকবার যোগ্য। গ্রাম-বাংলার LUCHA একেবারে অন্তস্তল থেকে যে কারুকলাঁট উৎসাযাঁরত, তার প্রাত তাঁর যে গভীর অন্যুরাগ থাকবে এমনই elas সেজন্য face গ্রামপ্লামান্তরে ঘুরে বা অন্যের মারফত, প্রধানত যশোহর, খুলনা, Slav, বাঁরশাল ও মৈমনাসংহ জেলা থেকে আহত প্লায় দু'শ নকশী-কাঁথার এ সংগ্রহাট feta গড়ে তোলেন। অন্য জেলার 1নদর্শনও আছে, 1কল্তু -তারা সংখ্যায় কম। প্রাঁপতস্থানের তাঁলকা দেখেই বোঝা যায়, তাঁকে এাঁবষয়ে কী অমান্যাঁষক পাঁরশ্রম করতে হয়েছে।CMSA কুঁটিরাশল্পগ্াল আঁধকাংশ ক্ষেত্রেই Text পাঁরবারের স্তপী-পুরুষের wate প্রচেষ্টার উপর নির্ভরশীল । আবহমানকাল এ ANTS চলে এসেছে। দ্টান্তস্বরপ, মাটির খেলনা পুতুল তৈঁরর মতো আঁত প্রাচীন এক কুাঁটরাঁশচল্পে এখনও পাঁরবারের মাঁহলা, এমন ক শশ্যুরাও অংশ গ্রহণ করেন দেখা যায়। নকশী-কাঁথার বেলায় Tarp এ ব্যবস্থার আঁভনব ব্যাঁতক্রতম ঘটেছে। খানকয়েক অব্যবহার্য পুরনো ধ্যাঁত-শাঁড় ও সে- TAA পাড় থেকে ছাড়ানো 1কছু রাঁওন সমৃতো-এই সামান্য উপকরণে পজ্লীরমণীরাই এসব WS শল্পানদর্শন ais করতেন। ধ্যাঁত-শাঁড়গ্যালকে ধুয়ে পাঁরচ্কার করা থেকে শুর; কবে, AeA ACS বাছাই ও তাদের সুষম প্রয়োগ, নকশা নির্বাচন ও প্রয়োজনবোধে HACE জাঁমনের ওপর OP নেওয়া এবং সবশেষে অসাধারণ ধৈর্য ও শ্রমসাপেক্ষ সেলাই-এর কাজ সবই বাঙালী বউ-ঝবা করতেন, কোন পর্যণয়েই কখনও পাঁরবারের পুরুষদের সাহায্যের প্রযোজন হয়াঁন। oa 1মডউঁজয়মে যে ws নকশী-কাঁথা রাঁক্ষত আছে তার একাঁটও পুরুষের তাঁর নয়।এ সিদ্ধান্তের স্বপক্ষে fae, 1লাঁখত প্রমাণ আছে। অন্যত্র sino কাঁথার ছাঁবাঁট যশোহর জেলার জঙ্গলবাধাল গ্রামের শ্রীমতী মানদাস্‌ন্দরী দাস্যার Cold এক ATT কাঁথার । whet পাঁরশ্রমের ফল এই অপরূপ শল্পসম্‌ীষ্টাট সম্ভবত এক MAMAS বা গ্রামীণ জমায়েতে 1তাঁন তাঁর বাবাকে উপহার cal কাঁথাঁটর .কলকাগ্যাঁলকে fara সেলাই-এর অক্ষরে যে PAST লেখা আছে তা 4a, TS Ms “এই সজনী জঙ্গল- বাধাল নিবাসী SS MTS বস্যুর কন্যা আঁম শ্রীমাঁত মানদাস্দরী দাস্যা মোম হস্তে MPSA HIS ATS ঠাকুর মহাশযেকে এই সজনী প্রণামপর্ব ক দলাম। সভ্যগণ মহাশয়েরা যে লঘীটী হয মাপ কাঁরবেন ।” খুব ছোট এ দুট বাক্যের মধ্যে 'শ্রীমতী” 'সন্দরী', 'মম', Toro, 'মহাশয়', al’ প্রভাত আঁত সাধারণ Sale ভুল বানান থেকে মনে হয, অন্পাশাক্ষতা বা আঁশশাঁক্ষতা মানদাসুন্দরী পাঁরবারের পুরুষদের কাছ থেকে সম্ভবত কোন সাহাযাই WANA! TAHA মটঁজয়মের আর একাঁট নকশী-কাঁথার শল্পণ হারশ্চন্দ্রকাটানবাসী “শ্রীমাত শরলাবালা mat’) এখানেও বানানের BS একই সম্ধান্তে আসতে সাহায্য করে। GIFT WS আরও BE!নকশী-কাঁথার আর এক বৈঁশষ্ট্য, oie গ্‌হে ব্যবহাবের জন্য বা প্রীীত-উপহার FRCL ASU WSS হয়েছে; কখনও সাধারণ পণ্যে পাঁরণত হয়াঁন। পাঁশ্চমবগঙ্গের গ্রামের মেয়েদের গভীর স্নেহ-ভালবাসার প্রতীক SMa SAAT যে উত্তাপের সঙ্গে দীর্ঘ পাঁরশ্রমপ্রসূত এ উপহারগু্‌াল প্রয়জনের হাতে তুলে দেওয়া হত, আজকের বাজার থেকে কেনা AVA GAGA তা একেবারেই GAAP! মানদাসন্দরী দাস্যার কাঁথাঁটতে 'দাস্যা' শব্দাটর ব্যবহারে বোঝা যায় 1তাঁন ছলেন পিতৃগহাঁনবাঁসনী 1বধবা কন্যা। সভ্যগণদের AIG মার্জনা করবার GACY থেকে মনে হয় এজাতাীয় উপহারের Sere উপলক্ষে সাম্যাঁজক বা পাঁরবাঁরক প্রণীত-সম্মেলনের ব্যবস্থা করা হত। কী Oat orth VASA যে সে AMAL আঁভাঁষস্ত হত তা এখন PUPA! আজ৯০



Leave a Comment