তীর্থ পথে [খণ্ড-৩] [সংস্করণ-১] | Tirtha Pathe [Vol. 3] [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
এ স্থানে দেখলাম স্থানীয় ভাষা] সম্পূর্ণ স্বতম্ত্ন। এ'রা যে হিন্দী বলেন সেটিও তাঁদের নিজস্ব WIR নয়। কসরং করে আয়ত্ত করতে হয়েছে। আমার ভাষাও হিন্দী নয়। কলকাতায় বিহারীদের সাথে মেলামেশায় যতটুকু আয়ত্ত করেছি সে কেবল কাছ চালান হিন্দী। এ-হিন্দী এন্থানে গোঁজামিল দিতে aber অর্থে উভয় পক্ষই ঘর্মাক্ত ক্লেবর অবস্থা সাধারণ লোকের নিকট আমার হিন্দীর সঙ্গে ইঙ্গিতে কোন প্রশ্ন করলে ও-পক্ষ উত্তরের ইঙ্গিতে এমনভাবে শির আন্দোলন ক্রবেন তদ্বারা ‘Sr কি ay BRT Fa অমাধ্য। ইংরাজীতে অবশ্য সুবিধা হয় কিন্তু সে কেবল শিক্ষিত সম্প্রদায়ের গণ্ডীর মধ্যে | ভারতের সকল প্রদেশেই fay না কিছু বাঙ্গালী অবশ্যই আছেন। বিদেশে বেবিয়ে বড় সহরে ATW জনতার মধ্যে এক নিমেষে কোন বাঙ্গালী ভদ্রনোককে চিনে নেওয়া সম্ভব নয়। বু fowls পর এই TING সহরে বাঙ্গালীর সংস্পর্শে যাওয়ার এক Hey উপায় Polat করলাম। আমার জান] ছিল মাদ্রাজে গৌড়ীয় মঠ মাছে | CHR বাঙ্গালী Bae আছেন। URE করে গৌড়ীয় মঠে যাওয়ার WH করলাম | ধর্মশালার tare oy করে গৌড়ীয় মঠ সম্বন্ধে কোন সঠিক ঠিকানা পেলাম না। Wate মঠের অনুসন্ধানে ধর্মশাল| থেকে fares গেটের পথে এলাম । এটি সহরের একটি প্রশস্ত পথ । পথের উভয় পার্শে নান দব্যের দোকান । আমরা একটি ঠেঁশনারি দোকানে এসে দোকানের মালিককে ইংরাজী শিক্ষিত অনুমানে মে-দিকে গেলাম | এক আনার AD ক্রয় করে কয়েকটি বাক্যালাপের পর আমাদের আবশ্যকীয় ' গৌড়ীয় মঠের ঠিকানা জানতে Sol করলাম। তিনি কোন মতে আমার প্রশ্নের কোন মন্তোবজনক উত্তর দিতে পারলেন না। আমি হতাশ হলাম না। তাঁকে বোঝাবার জন্য নানা কৌশল প্রয়োগ করলাম। বোবালাম-_ সে-স্থানে টেম্পল আছে। তাঁর মধ্যে গৌরাঙ্গের মু্তির অনুকরণ করে দেখলাম তাতেও সুফল না পেয়ে বললাম-সে-স্থানে একটি সন্ন্যাসীদল , থাকেন | তাঁদের পরিধানে লাল বন্ত্র। তাঁরা প্রাতেও সন্ধ্যায় TF ও করতালসহ উপাসনা করেন। আমার wy ও করতাল ays ভঙ্গিম|তীর্থ পথে >



Leave a Comment